সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ১০:৫৭ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের স্মরণে শোকসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালন, ৫ জয়িতাকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে মুক্ত দিবস পালিত জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত দুই যুবকের জানাজায় শোকাহত মানুষের ঢল জগন্নাথপুরে আইনশৃংঙ্খলা সভায়-আনন্দ সরকারের হত্যাকারিদের গ্রেফতারের দাবি জগন্নাথপুরে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালন, ৫ জয়িতাকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে দুর্নীতি বিরোধী দিবসে মানববন্ধন অনুষ্ঠিত ১৭ ডিসেম্বর থেকে হাওরের বাঁধ নির্মাণ কাজ শুরু লজ্জা শুধু নারীরই নয়, পুরুষেরও ভূষণ জগন্নাথপুর মুক্ত দিবস আজ

অবশেষে মাথা নত করেই ব্রেক্সিট আলোচনায় ব্রিটেন

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ জুন, ২০১৭
  • ৪৮ Time View
Flags of the United Kingdom and the European Union.Brexit concept.

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ইইউতে বেরিয়ে যাওয়ার জন্য বৃটেনের জনগন ভোটের মাধ্যমে রায় প্রদান করেন। তৎকালিক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিট ক্যামেরুন পদত্যাগ করলে প্রধানমন্ত্রীর দায়িত্বপান তেরেসা মে। দায়িত্ব পাওয়ার পর থেকেই গত কয়েক বছর ধরে তর্জন-গর্জন করলেও শেষ পর্যন্ত মাথা নত করেই ব্রেক্সিট আলোচনা শুরু করতে হলো ব্রিটেনকে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কথা শুরুর ঘণ্টাখানেকের মধ্যেই তা স্পষ্ট হয়ে যায়। ব্রিটেন এতদিন ইইউর সঙ্গে ‘তালাকনামা বিল’ নিয়ে কথা বলার আগে ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক নির্ধারণ বিষয়ে প্রবল জোর দিয়ে আসছিল। কিন্তু গত সোমবারের আলোচনায় বাণিজ্য আলোচনা বাদ দিয়ে ইইউ-ব্রিটেন বিচ্ছিন্নতা বিল বিষয়ে আলোচনায় রাজি হয়। একে ব্রিটেনের জন্য বড় ধরনের পরাজয় বলেই বিবেচনা করছে দেশের রাজনৈতিক মহল। আগামী দুই দফা আলোচনায় ব্রেক্সিট বিল, ব্রিটেনে থাকা ইইউর নাগরিক ও ইইউর দেশগুলোয় থাকা ব্রিটেনের নাগরিকদের অধিকার এবং ইইউর সঙ্গে ব্রিটেনের সীমান্ত নিয়ে কথা হবে। এই তিন বিষয়ে সমঝোতা হওয়ার পরই কেবল ব্রিটেনের বহু কাঙ্ক্ষিত বাণিজ্য চুক্তি নিয়ে কথা হতে পারে।

সোমবারের আলোচনা শেষে সংবাদ সম্মেলনে ব্রিটেনের ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস স্বীকার করতে বাধ্য হন, ইইউ যখন তাদের দাবি-দাওয়া অনুযায়ী মনে করবে যথেষ্ট অগ্রগতি হয়েছে, কেবল তার পরই বাণিজ্য সম্পর্ক নিয়ে আলোচনা হবে। সাংবাদিকরা ব্রেক্সিট মন্ত্রীকে প্রশ্ন করেন, আলোচনায় তার দুর্বলতা প্রকাশ হয়ে পড়েছে কি-না? পাল্টা জবাবে নিজের দুর্বলতা ঢাকতে গিয়ে তিনি বলেন, শুরুটা নয়, বরং যখন আলোচনা শেষে কী সিদ্ধান্ত হলো, সেটাই দেখার বিষয়।

আলোচনা শুরুর আগমুহূর্তে ব্রিটেন প্রতিশ্রুতি দিতে বাধ্য হয়, ব্রিটেনে থাকা ৩০ লাখ ইইউ নাগরিক এবং ইইউতে বসবাসরত ১২ লাখ ব্রিটিশ নাগরিকের অধিকার নিয়ে বিতর্ক অবসানে ব্রিটেন একটি গ্রহণযোগ্য ও উদার প্রস্তাব রাখবে। এদিকে ডেভিস আরও বলেন, তিনি লেবার ও অন্যান্য রাজনৈতিক দলকে সরকারের ব্রেক্সিট পরিকল্পনা সম্পর্কে অবহিত করবেন, যা তেরেসা সরকারের দুর্বলতাকেই সামনে আনে।

ইইউ প্রতিনিধি মাইকেল বার্নিয়ার ব্রিটেনকে এক ধরনের হুমকিই দিয়েছেন। তিনি বলেন, পারস্পরিক দেনা-পাওনা মিটিয়ে দুই পক্ষের আর্থিক প্রতিশ্রুতি সুরক্ষায় এগিয়ে আসার পাশাপাশি ব্রিটেন গুড ফ্রাইডে এগ্রিমেন্ট মেনে গ্রহণযোগ্য সমাধান বের করার পরই কেবল আস্থার পরিবেশ তৈরি হতে পারে। এর পরই ইইউ-ব্রিটেন অংশীদারিত্বের কথা হতে পারে।

এদিকে, ব্রেক্সিট প্রশ্নে কঠোর অবস্থান নেওয়ার তাগিদ দিচ্ছে ইইউভুক্ত সদস্য দেশগুলোর দুই-তৃতীয়াংশ নাগরিক। চাথাম হাউস ও কার্টনার পরিচালিত জরিপে দেখা গেছে, ইইউভুক্ত ৯টি দেশের অধিকাংশ নাগরিক কোনো ধরনের আপস-রফার বিরুদ্ধে। জরিপে অংশগ্রহণকারী বেলজিয়াম, জার্মানি, গ্রিস, স্পেন, ফ্রান্স, ইতালি, অস্ট্রিয়া, হাঙ্গেরি এবং পোল্যান্ডের ৬৫ শতাংশ নাগরিক এ অভিমত পোষণ করে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24