মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৫:২৫ অপরাহ্ন
শিরোনাম:
মিরপুরে ২ নং ওয়ার্ডে মেম্বার পদে ছাত্রলীগ নেতা মাহবুব বিজয়ী, এলাকায় আনন্দ মিছিল মাত্র ১০ টাকার জন্য নিজ সন্তানকে খুন করলেন মা দিরাইয়ে ৫ বছরের শিশুকে বীভৎসভাবে হত্যা:বাবা-চাচাসহ আটক-৬ ফ্রান্সে দ্বীপক কান্তি দে দিপালবাবু স্মরণে শোক সভা অনুষ্ঠিত মীরপুরবাসীর প্রতি শেরীনের কৃতজ্ঞতা মীরপুরে সংরক্ষিত ৩টি ওয়ার্ডে নারী সদস্য বিজয়ী হলেন যারা জগন্নাথপুরের মীরপুরে ৯টি ওয়ার্ডে মেম্বার বিজয়ী হলেন যারা মীরপুর ইউনিয়ন নির্বাচনে ৫ নং ওয়ার্ডের সদস্য নির্বাচিত হয়েছেন তরুণ সমাজকর্মী যুবলীগ নেতা আব্দুস শহীদ মিরপুরে বিশাল ভোটে বিজয়ী হলেন আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী শেরীন আধুয়া মাদ্রাসা ৭১৫ নৌকা আনারস ৬১৮ ভোট

আগামীকাল দেখা যাবে ‘সুপার ব্লাড ব্লু মুন এক্লিপস’!

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০১৮
  • ৮১ Time View

আন্তর্জাতিক ডেস্ক ::দীর্ঘ ১৫২ বছর পর বুধবার (৩১ জানুয়ারি) একই সঙ্গে দেখা যাবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, সুপার মুন ও ব্লু-মুন। জ্যোতির্বিদরা এ বিরল ঘটনার নাম দিয়েছেন ‘সুপার ব্লাড ব্লু মুন এক্লিপস’। বিরল এই ইতিহাসের সাক্ষী হতে তাই দেশে দেশে উৎসুক জনতার অপেক্ষা। উত্তর আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য, রাশিয়া এবং অস্ট্রেলিয়া অঞ্চল থেকে দেখা যাবে এ অত্যাশ্চর্য দৃশ্য।

চন্দ্রগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টা ৫১ মিনিটে, চলবে রাত ১০টা ৮ মিনিট পর্যন্ত। তবে বাংলাদেশ থেকে এ চন্দ্রগ্রহণ দেখতে হলে আকাশে চাঁদ ওঠা পর্যন্ত, অর্থাৎ সন্ধ্যারাত হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

প্রসঙ্গত, একই মাসে দু’বার পূর্ণিমার চাঁদ দেখা গেলে দ্বিতীয় পূর্ণিমার চাঁদকে বলা হয় ব্লু-মুন। নামে ‘নীল চাঁদ’ হলেও নীল রঙের সঙ্গে এ চাঁদের কোনো সম্পর্ক নেই। তাছাড়া এসময় চাঁদকে স্বাভাবিকের তুলনায় ১৪ শতাংশ বেশি উজ্জ্বল দেখাবে বলে এ চাঁদকে বলা হচ্ছে ‘সুপার মুন’।

চন্দ্রগ্রহণের সময় একই সঙ্গে দেখা যাবে ‘ব্লাড মুন’ও। পৃথিবীর ছায়ায় অবস্থানের কারণে চাঁদ রক্তিম বা রক্তরঙা হয়ে ওঠে।

জ্যোতির্বিদরা জানাচ্ছেন, চন্দ্রগ্রহণ শেষ হওয়ার পর ছায়ার আড়াল থেকে বের হওয়া চাঁদের উজ্জ্বলতা হবে দেখবার মতো। এসময় ৩০ শতাংশ পর্যন্ত বেশি আলো ছড়াতে দেখা যেতে পারে চাঁদকে।

এর আগে ১৮৬৬ সালের ৩১ মার্চ একই সঙ্গে ব্লু-মুন ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখেছিল বিশ্ববাসী। ১৯৮২ সালে তা দেখা গিয়েছিল আংশিকভাবে। এবছরের ১ জানুয়ারি দেখা গিয়েছিল ‘নেকড়ে চাঁদ’ নামের সুপার মুন। আমেরিকার আদিবাসীরা বছরের প্রথম সুপার মুনকে ডাকে ‘উলফ মুন’।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24