শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান যুবলীগ নিয়ে প্রধানমন্ত্রী রোববার মিটিং ডেকেছেন : ওবায়দুল কাদের দেশে দারিদ্র কমলেও বৈষম্য বাড়ছে:পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরে শুক্রবার সকাল ৬টা ১২টা ও শনিবার ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না জগন্নাথপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প ও উঠান বৈঠক অনুষ্ঠিত প্রমাণ পেলে বহিরাগতদের বিরুদ্ধে ব্যবস্থা নেব- জগন্নাথপুরে ডিসি জগন্নাথপুরে কলেজছাত্রীর ছবি ফেসবুকে ছড়িয়ে দেয়ার অভিযাগ,বখাটের হুমকিতে নিরাপত্তাহীনতায় পরিবার জগন্নাথপুরে দিনভর বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরির্দশন শেষে ডিসি-জনগনের দোরগোড়ায় সেবা পৌছে দেয়া হচ্ছে জগন্নাথপুর উপজেলা আওয়ামী লীগের সন্মেলন ৬ নভেম্বর যুবলীগের চেয়ারম্যানের গণভবনে প্রবেশে নিষেধাজ্ঞা!

আজ নিউজিল্যান্ডকে বাংলাওয়াশ করবে টাইগাররা আশাবাদ দেশবাসীর

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৩ মার্চ, ২০১৫
  • ৬৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::পয়েন্ট টেবিল বলছে, নিউজিল্যান্ড বাকিদের থেকে অনেক এগিয়ে। বাংলাদেশের থেকেও কি এগিয়ে তারা? নিজ আঙিনায় চলমান বিশ্বকাপে টানা পাঁচ ম্যাচ কিউইরা জিতেছে ঠিকই, কিন্তু বাংলাদেশের বিপক্ষে তো গত সাতটি ওয়ানডেতেই জয়হীন দলটি। পরপর দু-দুটি সিরিজে ম্যাককালাম-টেলর-উইলিয়ামসনরা ফিরেছেন চরম লজ্জা নিয়ে। টাইগাররা দুবারই কিউই পাখিদের করেছে ‘বাংলাওয়াশ’। বাংলাদেশের ক্রিকেটে যা সুখের এক উপাখ্যান। আজ আবার যখন সামনে সেই কিউই পাখির দল তখন সুখের ওই উপাখ্যানই টাইগারদের বড় অনুপ্রেরণা।
টাইগারদের ভয় বলতে শুধু খেলাটা হচ্ছে কিউইদের ডেরায়। যেখানে তারা দুর্বার, দুর্বিনীত, নৃশংস! তাদের দাপটে খড়কুটোর মতো উড়ে গেছে ইংল্যান্ড আর শ্রীলংকা। পাত্তা পায়নি শিরোপার সব থেকে বড় দাবিদার অস্ট্রেলিয়াও। বাংলাদেশের জন্য এবার কাজটা তাই কঠিনই হবে। তবে টাইগারদের অতশত ভাবার কি দরকার। হারানোর তো কিছুই নেই তাদের। বরং পাওয়ার আছে অনেককিছু। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগের ম্যাচে, ইংল্যান্ডকে হারিয়ে দেয়ার পর। কিউইদের কাছে হারলে তো আর বাদ পড়তে হচ্ছে না। জিতলে শ্রীলংকাকে পিছনে ঠেলে গ্রুপে তৃতীয় হওয়া যাবে, এই যা।
তাতেও তো আর সহজ প্রতিপক্ষ মিলবে না। চারে থাকলে ভারত আর তিনে থাকলে প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। মাশরাফি বিন মর্তুজা ব্রিগেড আজ তাই নির্ভার থাকতে পারে, হ্যামিল্টনের সেডন পার্কে সকাল ৭টায় শুরু হতে যাওয়া ম্যাচে খেলতে পারে মনের আনন্দে। আস্থা রাখতে পারে নিজেদের সামর্থ্যে। আর এটা কে না জানে, নিজেদের দিনে টাইগারদের সামনে কোনো দলই বাধা নয়। সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে কিউইরা দুর্বার হতে পারে, প্রতিপক্ষের জন্য আতঙ্ক হতে পারে, অজেয় তো নয়। তাই ব্যবধানটা ৭-০ থেকে ৮-০ হওয়াটাও অসম্ভব কিছু নয় নিশ্চয়।
৮-০ করে ফেলা জয়টা পেলে কোয়ার্টার ফাইনালে সেটা হতে পারে বাড়তি আত্মবিশ্বাসের রসদ। ক্রিকেটের জনক দেশ ইংল্যান্ডকে হারানোর পরই তা বলেছেন মাশরাফি। একেবারে ভয়-ডরহীন টাইগার দলপতির কণ্ঠ, ‘কার বিপক্ষে খেলতে হবে, কি হবে, তা কোনো ব্যাপার নয়। ছন্দের জন্য, প্রস্তুতির জন্য আমরা সিরিয়াস থাকব। প্রতিটি সুযোগ আমরা কাজে লাগাতে চাইব। আমাদের সামনে আরেকটি ভালো সুযোগ আছে। বিশ্বকাপ ম্যাচে কেউ হারতে চায় না। নিউজিল্যান্ডের বিপক্ষে আমাদের ভালো করতে হবে এবং ভারত ম্যাচের আগে এখান থেকে আত্মবিশ্বাস নিতে হবে।’
ইংল্যান্ডকে হারিয়ে দলের খেলোয়াড়রা বেশ আত্মবিশ্বাসী। দলীয় কোচ চন্ডিকা হাথুরুসিংহে পরিষ্কার করেই জানিয়েছেন তা। তিনি বলেছেন, ‘আত্মবিশ্বাসটা এখন অনেক উঁচুতে। কারণ আমরা কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছি, যেটা আমাদের প্রাথমিক লক্ষ্য ছিল। শুরু থেকেই ছেলেরা আত্মবিশ্বাসী ছিল। তবে ইংল্যান্ডের বিপক্ষে জয় নিজেদের কাজটা করার জন্য আমাদের আরো বেশি স্বাধীনতা দিয়েছে।’
তবে মাশরাফির চোট কিছুটা হলেও চিন্তায় ফেলে দিয়েছে দলকে। কয়েকদিন ধরেই পায়ের পেশির চোটে ভুগছেন টাইগার দলপতি। তার সঙ্গে নতুন করে যোগ হয়েছে গলাব্যথা। তাছাড়া ইংল্যান্ড ম্যাচে সস্নো ওভার রেটের কারণে জরিমানাও গুনতে হয়েছে তাকে। দ্বিতীয়বার সস্নো ওভার রেটের অভিযোগ উঠলে এক ম্যাচ নিষিদ্ধ হতে হবে ডানহাতি এই পেসারকে। সেটা যদি নিউজিল্যান্ড ম্যাচে হয়, তাহলে নিশ্চিত করেই কোয়ার্টার ফাইনালে খেলা হবে না তার। তাই দলপতিকে নিয়ে বেশ সতর্ক টিম বাংলাদেশ।
নিউজিল্যান্ডের বিপক্ষে মাশরাফি খেলবেন কিনা তা এখনো নিশ্চিত নয়। দলীয় কোচ চন্ডিকা হাথুরুসিংহে জানিয়েছেন, ম্যাচের দিন (আজ) সকালে মাশরাফির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। শেষ পর্যন্ত মাশরাফি না খেললে দলকে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। সেক্ষেত্রে মূল একাদশে আজ একটা পরিবর্তন নিশ্চিতই। তাতে এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো মাঠে নামার সুযোগ হতে পারে পেসার শফিউল ইসলাম অথবা বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। তাছাড়া ইংল্যান্ডের বিপক্ষে খেলা একাদশটা অপরিবর্তিতই থাকছে।
বাংলাদেশ শিবিরে তো শুধু মাশরাফির চোট নিয়ে দুশ্চিন্তা। টানা পাঁচ জয়ে উড়তে থাকা কিউই পাখির ডানা তো চোটাঘাতে জর্জরিত। জয়ের ছন্দ ধরে রাখতে প্রতিটি ম্যাচেই তারা খেলিয়েছে অপরিবর্তিত একাদশ। কিন্তু বাংলাদেশের বিপক্ষে বুঝি আর তা পারছে না। আগের ম্যাচে কাধে চোট পাওয়া তরুণ গতি তারকা অ্যাডাম মিলনের মাঠে নামা অনিশ্চিত। তার বিষয়ে পরিষ্কার করে অবশ্য কিছু জানাননি কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। তবে শেষ পর্যন্ত মিলনে না খেলতে পারলে প্রস্তুত আছেন মিচেল ম্যাকক্লেনাঘানও। কিউদের জন্য সুসংবাদ হচ্ছে, পেটের সমস্যা কাটিয়ে আজ মাঠে নামছেন সহ-অধিনায়ক এবং মিডল অর্ডারের অন্যতম ভরসা কেন উইলিয়ামসন।
বাংলাদেশের মাটিতে টাইগারদের কাছে গত ৭টি ওয়ানডেতে অসহায় আত্মসমর্পণ করেছে নিউজিল্যান্ড। কিন্তু নিজেদের মাঠে বাংলাদেশের বিপক্ষে তারাও তো অজেয়। নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে এখন পর্যন্ত জয়ের কোনো গল্প লিখতে পারেনি টাইগাররা। তবে কোনোদিন পারেনি বলে এবারো পারবে না, তা তো আগেই নিশ্চিত করে বলে দেয়া যায় না। কিন্তু কিউই কোচ মাইক হেসনের ভাবনায় কেবলই জয়, ‘নিজেদের কাজটা আমাদের ঠিকঠাক করতে হবে। বিশ্বকাপে জয় ছাড়া অন্য কিছু ভাবনার অবকাশ নেই। আমাদের ভালো খেলেই যেতে হবে, ধরে রাখতে হবে পারফরম্যান্স।’
জয়ের ধারায় ছেদ পড়ুক, সেটা চান না ম্যাককালামও। দলের সামর্থ্যে পূর্ণ আস্থা রেখে কিউই অধিনায়ক বলেছেন, ‘আমরা শুধু জিততে চাই এবং যেভাবেই করি না কেন কাজটা ভালোভাবে শেষ করাটা গুরুত্বপূর্ণ। তাদের ২০০ রানের নিচে বেঁধে রাখার সামর্থ্য আমাদের আছে। আর যদি আমরা আগে ব্যাট করি তাহলে ৩০০ ছাড়িয়ে যেতেও পারব।’
এই বিশ্বকাপে যেভাবে রানের ফুলঝুরি ছুটছে, তাতে তিনশোর্ধ্ব ইনিংস আর আহামরি কিছু নয়। সেডন পার্কের উইকেটও ব্যাটসম্যানদের পক্ষেই থাকবে। ম্যাককালাম, উইলিয়ামসনরা যেমন ছন্দে আছেন তেমনি মুশফিক, মাহমুদউল্লাহরাও তো কম যাচ্ছেন না। তামিম-সাকিবের ব্যাট জ্বলে উঠলে বড় পুঁজি যেমন গড়া যাবে তেমনি বড় লক্ষ্যও টপকানো অসম্ভব নয়। স্কটল্যান্ডের বিপক্ষে কদিন আগে এই নিউজিল্যান্ডেই তা করে দেখিয়েছে টাইগাররা। তাই আরেকটি রান উৎসবের অপেক্ষায় থাকতে পারেন ক্রিকেটভক্তরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24