1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজ বৃহস্পতিবার ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন

আজ বৃহস্পতিবার ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা

  • Update Time : বৃহস্পতিবার, ৪ জুন, ২০১৫
  • ৪৯৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::; আজ বৃহস্পতিবার ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট ঘোষণা করা হবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিকাল ৩টায় জাতীয় সংসদে আনুষ্ঠানিকভাবে বাজেট উপস্থাপন করবেন।
এটি হবে বাংলাদেশের ৪৪তম বাজেট এবং আওয়ামী লীগ সরকারের ১৬তম। আর অর্থমন্ত্রী হিসাবে আবুল মাল আবদুল মুহিতের নবম বাজেট। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতই প্রথম অর্থমন্ত্রী যিনি ২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৫-১৬ অর্থবছর পর্যন্ত একনাগাড়ে ৭টি বাজেট পেশ করছেন। অবশ্য তিনি ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে আরো দুটি বাজেট পেশ করেছিলেন।
অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের জাতীয় বাজেটের আকার ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। যার মধ্যে ঘাটতির পরিমান ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা। বাজেটে রাজস্ব আদায় ধরা হয়েছে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। এবার জিডিপির প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.১।
ঘাটতি মেটাতে বিদেশি ঋণ নেয়া হবে ২৪ হাজার ৩৩৪ কোটি টাকা। বিদেশি অনুদান ধরা হয়েছে পাঁচ হাজার ৮০০ কোটি টাকা।
নতুন বাজেটে সরকারি চাকুরীজীবিদের জন্য পে-স্কেল বাস্তবায়নের ঘোষণা থাকছে। এবার শিশু বাজেট ঘোষণা করা হবে। আর পদ্মা সেতুর জন্য প্রস্তাবিত বাজেটে ৭ হাজার ২শ কোটি টাকা বরাদ্দ রাখা হবে বলে সূত্রগুলো আভাস দিয়েছে।
সূত্র জানায়, ৪ জুন সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট, সংশোধিত বাজেট ও ২০১৫ সালের অর্থবিল উপস্থাপন করা হবে। প্রস্তাবিত বাজেট আলোচনার পর ৩০ জুন পাস হবে।
চলতি ২০১৪-১৫ অর্থবছরের সংশোধিত বাজেটের ওপর আলোচনা হবে ৭ জুন এবং ৮ জুন এটা পাস হবে। প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে ৯ জুন এবং শেষ হবে ২৮ জুন। অর্থ বিল পাসের মাধ্যমে ১ জুলাই থেকে নতুন বাজেট বাস্তবায়ন শুরু হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com