বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ০৬:২৩ পূর্বাহ্ন

আজ শ্রীরামসি গনহত্যা দিবস

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭
  • ২৮ Time View

স্টাফ রিপোর্টার ::
আজ ৩১ আগষ্ট শ্রীরামসি গনহত্যা দিবস। একাত্তরের এ দিনে উপজেলার মীরপুর ইউনিয়নের শ্রীরামসি গ্রামে এ বর্রব রচিত হত্যাযজ্ঞ সংঘটিত হয়েছিল।
ইতিহাস থেকে জানা যায়, ৩১ আগষ্ট স্থানীয় রাজাকারদের সহযোগীতায় পাক বাহিনী বিশাল বহর নিয়ে নৌকাযোগে শ্রীরামসিতে প্রবেশ করে শান্তি কমিটি গঠনের নাম করে শান্তিপ্রিয় লোকজনকে ধরে এনে শ্রীরামসি হাই স্কুলে আটক করে নিযার্তন চালায়। এ পর্যায়ে লোকজনকে সারিবদ্ধ করে হাত বেঁধে লাইনে দাঁড় করিয়ে টানা গুলিবর্ষণ করে ১২৬ জন লোককে নির্মমভাবে হত্যা করা হয়। পরে স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকহানাদার বাহিনী শ্রীরামসি বাজারে গিয়ে কেরোসিন ছিটিয়ে সবকটি দোকানঘরে আগুন লাগিয়ে দেয়। শ্রীরামসি গ্রামে ঢুকে বাড়ি বাড়ি গিয়ে জনমানব শুন্য ঘরবাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগ চালায়। দাউ দাউ করে জ্বলে শ্রীরামসি গ্রাম ও শ্রীরামসি বাজার। শ্রীরামসি গণহত্যায় নিহতদের মৃতদেহ পুরোগ্রামে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। জনমানবশুন্য গ্রামে শিয়াল কুকুর লাশগুলো নিয়ে টানাটানি করে। ৪/৫ দিন পর কেউ কেউ গ্রামে এসে মরদেহগুলো একত্রে করে এক এক গর্তে পুঁতে রাখেন।
১৯৮৭ সালে শ্রীরামসি গ্রামবাসী শহীদ স্মৃতি সংসদ নামে একটি সংগঠন গঠন করে ৩১ আগষ্ট শ্রীরামসি গণহত্যার দিবসকে আঞ্চলিক শোক দিবস হিসেবে পালন করে আসছে।
যার ধারাবাহিকতায় এবারও নানা কর্মসুচী গ্রহন করা হয়েছে বলে শহীদ স্মৃতি সংসদের সভাপতি জুয়েল আহমদ ও সাধারণ সম্পাদক মাহবুব হোসেন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24