বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ১২:০৪ পূর্বাহ্ন

আয়কর বিবরণী প্রকাশ করলেন ডেভিড ক্যামেরন

Reporter Name
  • Update Time : সোমবার, ১১ এপ্রিল, ২০১৬
  • ১৬ Time View

আমিনুল হক ওয়েছ:: আয়কর বিবরণী প্রকাশ করলেন ডেভিড ক্যামেরন পানামা পেপার্স কেলংকারী বিতর্ক, আন্দোলন আর চাপের কাছে নতি স্বীকার করে নিজের আয়কর বিবরণী প্রকাশ করলেনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ব্রিটেনে এই প্রথম কোন প্রধানমন্ত্রী নিজের আয়কর বিবরণী প্রকাশ করার ঘটনা বলে জানিয়েছে বিবিসি।
ডেভিড ক্যামরন প্রকাশিত আয়কর বিবরণীতে দেখা যায় ২০১৪-১৫ বছরে দুই লাখ পাউন্ডের বেশি আয়ের জন্য তিনি কর দিয়েছেন প্রায় ৭৬ হাজার পাউন্ড। আয়কর নথির বরাত দিয়ে সংবাদ মাধ্যম জানিয়েছে, নটিংহিলের পারিবারিক বাড়ির ৫০ শতাংশ লভ্যাংশ থেকে ডেভিড ক্যামেরনের আয় হয়েছে ৪৬ হাজার ৮৯৯ পাউন্ড।
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আয়কর নথি থেকে আরো জানা গেছে, ২০১০ সালে বাল্টিমোর হোল্ডিংস বিক্রি থেকে তিনি ও তার স্ত্রী ১৯ হাজার পাউন্ড লাভবান হন। এর মধ্যে ডেভিড ক্যামেরন নিজে পান নয় হাজার ৫০১ পাউন্ড। ওই সময় আয়কর প্রদানের সর্বনিম্ন সীমা ছিল ১০ হাজার ১০০ পাউন্ড।
২০১০ সালে বাবার মৃত্যুর পর ডেভিড ক্যামেরন তিন লাখ পাউন্ড মূল্যের সম্পত্তি পান। পরে সম্পত্তি বণ্টনে ভারসাম্য করা হলে ২০১১ সালের মে ও জুলাই মাসে মায়ের কাছ থেকে এক লাখ পাউন্ড অর্থ পান ডেভিড ক্যামেরন। ২০১৪-১৫ সালে দুই লাখ ৩০৭ পাউন্ড আয়ের বিপরীতে ডেভিড ক্যামেরন আয়কর দেন ৭৫ হাজার ৮৯৮ পাউন্ড।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, পুরোপুরি খোলা ও স্বচ্ছ হওয়ার স্বার্থেই তিনি নিজের আর্থিক বিষয়ের নথি প্রকাশ করছেন। এ ছাড়া আয়কর নথি প্রকাশের পাশাপাশি ডেভিড ক্যামেরন কর ফাঁকির তদন্ত করতে বিশেষ টাস্কফোর্স গঠনের কথা জনিয়েছেন।
সম্প্রতি পানামা পেপার্স শীর্ষক আর্থিক দুর্নীতির প্রতিবেদন প্রকাশ হাওয়ার পর ডেভিড ক্যামেরনের বাবার অফশোর অ্যাকাউন্ট এবং এটি থেকে তার লাভবান হওয়া নিয়ে বিতর্ক দেখা দেয়। প্রথম দিকে বিষয়টি এড়িয়ে গেলেও পরে অফশোর অ্যাকাউন্ট বাল্টিমোর হোল্ডিংস থেকে লাভবান হওয়ার কথা স্বীকার করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে একই সঙ্গে ডেভিড ক্যামেরন দাবি করেন, তিনি ও তার বাবা অফশোর অ্যাকাউন্টের বিপরীতে ব্রিটেনের আয়কর পরিশোধ করেছেন। তবে আয়কর নথি প্রকাশের মাধ্যমে সমালোচকদের মুখ বন্ধ হলো বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24