শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম:
মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ আমি স্বাধীনতা বিরুধী পরিবারের সন্তান নই- চেয়ারম্যান আব্দুল হাশিম জগন্নাথপুরে বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি সংবর্ধিত জগন্নাথপুরে তিনদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন ব্রিটেনের নির্বাচনে আফসানার বড় জয়ে জগন্নাথপুরে উৎসবের আমেজ ব্রিটিশ পালার্মেন্টে ঝড় তুলবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী এমপি ব্রিটেনের নির্বাচনে একটি আসনে বিশাল জয় পেয়েছেন জগন্নাথপুরের আফসানা বেগম অপরাধীদের প্রতি মহানবীর আচরণ যেমন ছিল সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন জগন্নাথপুরে হাওরের জরিপ কাজ শেষ, কাজের তুলনায় বরাদ্দ কম, প্রকল্প কমিটি হয়নি একটিও

ইন্টারনেট সার্চে কারচুপি! গুগলকে ২৭০ কোটি টাকা জরিমানা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭
  • ৮৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::ইন্টারনেট সার্চ পরিষেবায় কারচুপির জন্য বিশ্বের অন্যতম বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলকে ২৭০ কোটি টাকা জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইন্টারনেটের অন্যতম সেরা সার্চ ইঞ্জিন হিসেবে পরিচিত গুগলের বিরুদ্ধে অভিযোগ, নিজেদের শপিং পরিষেবাকে প্রাধান্য দিতে ও সুবিধা পাইয়ে দিতে সার্চ ইঞ্জিন বা ইন্টারনেটে তথ্য খোঁজের ফলাফলে কারচুপি করেছে তারা। লক্ষ্য, যাতে প্রতিযোগিতায় থাকা অন্য ছোট শপিং পরিষেবাগুলি ধাক্কা খায়।

জানা গেছে, ২০১০ সালে দায়ের হওয়া এক অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার রায় ঘোষণা করে ইইউ জানায়-ইন্টারনেট সার্চে নিজেদের একচ্ছত্র আধিপত্যের অপব্যবহার করার ফলে গুগলের ওপর ২৭০ কোটি টাকার বেশি জরিমানা ধার্য করা হয়েছে।

এটিই ইইউ’র ধার্য করা যেকোনো সংস্থার বিরুদ্ধে বৃহত্তম জরিমানা। ২০০৯ সালে ইন্টেল সংস্থার ওপর ২৭০ কোটি টাকা জরিমানা করেছিল ইইউ। এবার, সেই অঙ্কের থেকেও বেশি জরিমানা দিতে হবে গুগলকে।

পাশাপাশি গুগলকে এ-ও নির্দেশ দেয়া হয়েছে, ‘সার্চ রেজাল্টে’ যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় বদল এনে সেই কারচুপি বন্ধ করতে হবে। যাতে তাদের নিজেদের পরিষেবা বাড়তি সুবিধে না পায়।

ইউরোপ-জুড়ে ইন্টারনেট সার্চের ক্ষেত্রে মার্কেট শেয়ারের প্রায় ৯০ শতাংশ গুগলের দখলে। সংস্থার দাবি ছিল, তাদের নতুন অনলাইন শপিং পরিষেবা অন্যদের চেয়ে ভালো। গ্রাহকরা পছন্দ করছেন। তারা এ-ও দাবি করে, সার্চে কোনো কারচুপি করা হয়নি।

যদিও, ইইউ সেই যুক্তি মানেনি। শুধু এই মামলা নয়। আরো দুইটি পৃথক মামলা রয়েছে গুগলের বিরুদ্ধে। সেখানেও বিপুল জরিমানার সম্মুখীন হতে পারে সংস্থা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24