1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, সুনামি: নিহত কমপক্ষে ৫০ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:১৭ অপরাহ্ন

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, সুনামি: নিহত কমপক্ষে ৫০

  • Update Time : শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮
  • ৩৬৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

শক্তিশালী ভূমিকম্প ও ভয়াবহ সুনামিতে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন ইন্দোনেশিয়ায়। শুক্রবার দেশটির উপকূলীয় এলাকায় এমন অবস্থার সৃষ্টি হয়। সেখানে অকস্মা’ ৭.৫ মাত্রার ভূমিকম্পে সৃষ্টি হয় জলোচ্ছ্বাস বা সুনামি। এতে দুই মিটার বা সাড়ে ছয় ফুট উচ্চতার জলোচ্ছ্বাস সুলাওয়েসি দ্বীপের পালুর ওপর দিয়ে বয়ে যায়। এ সময়ের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাতে দেখা যায়, আতঙ্গে মানুষ দিশাহারা হয়ে পড়েন। তারা পালানোর চেষ্টা করেন পরিমরি করে। এতে চারদিকে এক আর্তনাদের শব্দ শোনা যায়।

একটি মসজিদ সহ বিভিন্ন ভবন ধ্বংস হয়ে গেছে। এর আগে গত মাসে ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে সিরিজ ভূমিকম্প হয়। সেটাই ছিল সবচেয়ে বেশি প্রাণঘাতী। ৫ই অক্টোবরের ওই ভূমিকম্পে কমপক্ষে ৪৬০ জন নিহত হন। তবে শুক্রবারের ঘটনা সম্পর্কে দেশটির দুর্যোগ বিষয়ক এজেন্সি বলেছে, কমপক্ষে ৪৮ জন মারা গেছেন শুক্রবার। তবে এই সংখ্যা বাড়ার আশঙ্কা আছে। ওই এজেন্সির মুখপাত্র সুতোপো পুরও নুগ্রোহো বলেছেন, এখন পর্যন্ত আমরা পুরো রিপোর্ট হাতে পাই নি। কারণ, বিভিন্ন স্থানে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অনেক মৃতদেহ পাওয়া গেছে উপকূলে। সুনামি যেসব মানুষকে ভাসিয়ে নিয়েছিল তাদের দেহ ভেসে উঠছে উপকূলজুড়ে। তাই নিহতের সংখ্যা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে ভূমিকম্পে নাকি সুনামির কারণে মানুষগুলো মারা গেছেন তা পরিষ্কারভাবে জানা যাচ্ছে না।
পালু হলো এমন একটি এলাকা যেখানে তিন লাখের বেশি মানুষ বসবাস করেন। সেখানে উদ্ধার অভিযান শুরু হয়েছে। তবে একজন মন্ত্রী বলেছেন, যোগাযোগ ব্যবস্থা বিঘিœত হয়েছে। শহরে চলাচলের পথগুলো ধ্বংস হয়ে গেছে। তবে উদ্ধার অভিযানে হেলিকপ্টার ব্যবহার করা হতে পারে। যুক্তরাষ্ট্রের জিওলোজিক্যাল সার্ভে বলছে, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে এ ভূমিকম্প আঘাত হানে। এর উৎস সুলাওয়েসি থেকে সামান্য দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পের পরই সুনামি সতর্কতা দেয়া হয়েছিল। কিন্তু এক ঘন্টার মধ্যে তা প্রত্যাহার করা হয়।
পালুতে আঘাত হানছে সুনামি এমন ভিডিওতে দেখা যায়, উচু জলোচ্ছ্বাস বেশ কতগুলো দালানকে ভাসিয়ে নিয়ে যাচ্ছে। তারপর আঘাত করছে শহরটিতে সবচেয়ে বড় মসজিদটিতে।
ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা বিষয়ক এজেন্সির প্রধান ডয়িকোরিতা কারনাওয়াতি বলেছেন, পরিস্থিতি বিশৃংখল। মানুষ রাস্তা দিয়ে দৌড়াদৌড়ি করছিল, যখন ভবনগুলো ধসে পড়ে। একটি জাহাজকেও ভাসিয়ে ডাঙায় নিয়ে আসে সুনামি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com