শনিবার, ১৭ অগাস্ট ২০১৯, ০৬:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
ভারত বিনা যুদ্ধেই হারাচ্ছে জঙ্গি বিমান, নিহত হচ্ছেন পাইলট ২০০৫ সালের সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী সাপের ছোবলে শিশুর মৃত‌্যু বণাঢ্য আয়োজনে জনপ্রিয় দৈনিক সুনামগঞ্জের খবরের বর্ষপূর্তি উদযাপন দৈনিক সুনামগঞ্জের খবরের এবার বর্ষসেরা প্রতিনিধি হলেন আশিক মিয়া বঙ্গবন্ধুকে ‘ফ্রেন্ড অব দ্য ওয়ার্ল্ড, হিসেবে আখ্যা দিল জাতিসংঘ জগন্নাথপুরে তিন লাখ টাকা মূল্যের সরকারি গাছ ‘কেটে’ নিলেন যুবলীগ নেতা। সাপের ছোবলে সাপুড়ের মৃত‌্যু জগন্নাথপুরের শাহজালাল মহাবিদ্যালয়ের শিক্ষার্থীসহ ৫ শিক্ষা সংগ্রামী সহায়তা পাবে আজ সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত

ইসলামবিদ্বেষী গবের ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার কথা ওঠায় দলটির জ্যেষ্ঠ নেতারা উদ্বিগ্ন

Reporter Name
  • Update Time : শনিবার, ৩০ মার্চ, ২০১৯
  • ৭১ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:: ব্রিটেনের কনজারভেটিভ পার্টির নেতা সাইয়েদা ওয়ারসি বলেছেন, মাইকেল গোব ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বলে যে কথা শোনা যাচ্ছে তাতে তিনি আতঙ্কিত। ব্রিটেনের মুসলমানদের নিয়ে এই টেরি নেতা যে দৃষ্টিভঙ্গি পোষণ করেন তাতে দলটির জ্যেষ্ঠ নেতারা উদ্বিগ্ন।

২০০৬ সালে ব্রিটেন ও অন্যান্য দেশে ইসলামপন্থা নিয়ে সেলসিয়াস ৭/৭ নামের একটি বই লিখেছিলেন গব।

মাইকেল গবের প্রধানমন্ত্রী তেরেসা মের স্থলাভিষিক্ত হওয়ার যে কথা উঠেছে, তা নিয়ে জানতে চাইলে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে দেয়া এক সাক্ষাতকারে ওয়ারসি বলেন, আমি এটা কল্পনাও করতে চাই না। আমি বহু বৈঠকে বসেছিলাম। নিজের বিরক্তি থেকে যা কিছু করার আমি করেছি। কখনো কখনো ভেবেছি, তাকে প্রধানমন্ত্রী করা হয়নি বলে আল্লাহকে ধন্যবাদ।

মাইকেল গব নিজের বইতে লিখেছেন, ব্রিটেনের ৪৬ শতাংশ মুসলমান আগে নিজেদের মুসলমান তার পরে ব্রিটিশ হিসেবে বিবেচনা করে বলে জরিপে দেখা গেছে। দ্বিতীয়ত তিনি জোর দিয়েছেন, ১৮ থেকে ২৪ বছর বয়সী ১২ শতাংশ মুসলমান ব্রিটেনের মাটিতে আত্মঘাতী বোমা হামলাকে ন্যায্যতা দিয়েছে।

গব লিখেছেন, একেবারে শূন্য থেকে এসব ধারণা আসেনি। যুক্তরাজ্যে ইসলামপন্থীদের এজেন্ডা বাস্তবায়নে যারা সহানুভূতিসম্পন্ন, তাদের সংগঠিত কাজের প্রভাব থেকেই এমন প্রতিফলন এসেছে।

তবে ওই একই সময়ের অন্যান্য জরিপে দেখা গেছে, ৭/৭ বোমা হামলাকারীকে ব্রিটেনের অধিকাংশ মুসলমান ঘৃণা করেন।

পরিবেশ মন্ত্রী হওয়ার পর নিজেকে তেরেসা মের উত্তরসূরি হিসেবে দ্রুতই সামনে নিয়ে আসতে পেরেছেন মাইকেল গব। ইতিমধ্যে তেরেসা বলেছেন, হাউস অব কমনসে যদি তার ব্রেক্সিট চুক্তি গ্রহণ করা হয়, তবে তিনি প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেবেন।

২০১৬ সালে দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনকে প্রত্যাখ্যান করতে অস্বীকার করায় গবের জনপ্রিয়তা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তিনি বরিসের মতো না, তিনি হচ্ছেন এমন একজন বেক্সিটপন্থী, দলের উভয় শাখায় যার গ্রহণযোগ্যতা রয়েছে।

গবকে নিয়ে কথা বলতে গিয়ে ওয়ারসি বলেন, টরি দলের জ্যেষ্ঠ নেতারা তার উত্থান নিয়ে উদ্বিগ্ন। কাজেই কেবল আমি একাই তাকে নিয়ে চিন্তিত না। কেননা ক্লার্ক তাকে নিয়ে কথা বলেছেন। এমনকি তার ঘনিষ্ঠ বন্ধুরাও তাকে সমালোচনা করেছেন।

ব্রিটেনের সাবেক এই মন্ত্রী বলেন, গব বিশ্বকে যেভাবে দেখছেন এবং একটি সম্প্রদায়কে নিয়ে তিনি দৃষ্টিভঙ্গি পোষণ করেন, তা নিয়ে সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও উদ্বেগ দেখিয়েছেন।

সৌজন্যে যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24