শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৭:১২ অপরাহ্ন

ইসলামিক সন্ত্রাসবাদ বলা ভুল-বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে

Reporter Name
  • Update Time : শনিবার, ২৫ মার্চ, ২০১৭
  • ১৭ Time View
Britain's new Prime Minister Theresa May speaks outside 10 Downing Street in central London on July 13, 2016 on the day she takes office following the formal resignation of David Cameron. Theresa May took office as Britain's second female prime minister on July 13 charged with guiding the UK out of the European Union after a deeply devisive referendum campaign ended with Britain voting to leave and David Cameron resigning. / AFP / OLI SCARFF (Photo credit should read OLI SCARFF/AFP/Getty Images)

লন্ডন অফিসঃ বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে বলেছেন, বুধবার ওয়েস্টমিনস্টার ব্রিজ ও পার্লামেন্টে হওয়া সন্ত্রাসী হামলাকে ‘ইসলামিক সন্ত্রাসবাদ’ বলা ভুল। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে কমন্সে বিবৃতি দেয়ার পর এক এমপির প্রশ্নের জবাবে এ কথা বলেন মে।

কনজারভেটিভ দলের এমপি মাইকেল টমলিনসন প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেছিলেন, ‘গতকাল যা ঘটেছে সেটাকে ‘ইসলামিক সন্ত্রাসের’ কর্মকান্ড বলা হচ্ছে। প্রধানমন্ত্রী কি আমার সঙ্গে একমত যে যা ঘটেছে সেটা ইসলামিক নয়, ঠিক যেমন আইরি নিভের হত্যাকান্ড খ্রিষ্টান সন্ত্রাস ছিল না; আর মূলত দুটোই ধর্মের বিকৃতি?’
জবাবে একমত পোষন করে তেরেসা মে বলেন, তিনি বিশ্বাস করেন ‘ইসলামিক সন্ত্রাসবাদ’ ব্যবহার করা সঠিক নয়। বৃটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘আমি সম্পূর্ণরূপে একমত। আর এ ঘটনাকে ‘ইসলামিক সন্ত্রাসবাদ’ হিসেবে ব্যাখ্যা করা ভুল।’ তিনি আরও বলেন, ‘এটা ‘ইসলামিস্ট সন্ত্রাসবাদ’ যা মহান একটি ধর্মবিশ্বাসের বিকৃতি।’
এমপি টমলিনসন তার প্রশ্নে ১৯৭৯ সালে হাউজ অব কমন্সে আইরিশ ন্যাশনাল লিবারেশন আর্মির গাড়ি বোমা হামলায় একজন কনজারভেটিভ এমপি নিহত হওয়ার প্রসঙ্গ টানেন।
উল্লেখ্য, বুধবারের হামলায় একজন পুলিশ কর্মকর্তাসহ তিন জনের প্রাণহানি হয়। আহত হন কমপক্ষে ৪০ জন। এদের অন্তত সাতজনের অবস্থা গুরুতর। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত হামলার পর পুলিশি অভিযানে ৮ ব্যক্তিকে আটক করা হয়েছে। বৃটিশ কর্তৃপক্ষ জানিয়েছেন বুধবারের হামলাকারী ছিল একজন বৃটিশ নাগরিক। নিরাপত্তা বাহিনীর কাছে সে পরিচিত ছিল।

-সুত্র বৃটিশ অনলাইন ইন্ডিপেন্ডেন্ট

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24