মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০১:৩১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ফুটবল এসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন উপলক্ষে প্রস্তুতিসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে পারাপারের সময় খেলা নৌকা থেকে পড়ে মৃগী রোগির মৃত্যু জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের স্মরণে শোকসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালন, ৫ জয়িতাকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে মুক্ত দিবস পালিত জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত দুই যুবকের জানাজায় শোকাহত মানুষের ঢল জগন্নাথপুরে আইনশৃংঙ্খলা সভায়-আনন্দ সরকারের হত্যাকারিদের গ্রেফতারের দাবি জগন্নাথপুরে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালন, ৫ জয়িতাকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে দুর্নীতি বিরোধী দিবসে মানববন্ধন অনুষ্ঠিত ১৭ ডিসেম্বর থেকে হাওরের বাঁধ নির্মাণ কাজ শুরু

ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনায় ছয় দিনে নিহত ৮১ আহত ২২২

Reporter Name
  • Update Time : রবিবার, ২৫ জুন, ২০১৭
  • ৯৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ঈদে নাড়ির টানে বাড়ি ছুটছে মানুষ। কয়েকদিন আগে থেকেই শুরু হয়েছে ঈদযাত্রা। নগর প্রবাসী কর্মজীবী মানুষের বাড়ি ফেরা। তবে প্রতিবারের মতো এবারও যাত্রা পথে দুর্ভোগের সঙ্গী হয়েছে দুর্ঘটনা। সড়ক-মহাসড়কে ঘটছে প্রাণহানি। ঝরছে রক্ত। হচ্ছে আহত। ঈদযাত্রায় চলছে মৃত্যুর মিছিল। বাড়ি ফেরার পথে গতকাল শনিবার সকালে রংপুরে সিমেন্টবাহী ট্রাক উল্টে প্রাণ হারিয়েছেন স্বল্প আয়ের ১৭ যাত্রী। এবারের ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় এ পর্যন্ত একটি বড় ট্র্যাজিক দুর্ঘটনা। তবে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসেবে গত সোমবার থেকে গতকাল শনিবার পর্যন্ত ৬ দিনে কম সময়ে সড়কে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৮১ জন। এ সময়ে আহত হয়েছে আরও ২২২ জন।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, মানুষ স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে বাড়ি ছুটছে। দীর্ঘদিন পর গ্রামের বাড়িতে ঈদ করবে। কিন্তু যাত্রা পথের ভোগান্তি এবারও পিছু ছাড়লো না। তার ওপর দুর্ঘটনার আশঙ্কা তো রয়েছেই। তারা নিরাপদে বাড়ি গিয়ে আবার কর্মস্থলে ফিরতে পারবেন কি না সেই গ্যারান্টি নেই। এরই মধ্যে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৮১ যাত্রী ও পথচারী। বাড়ি থেকে আবার কর্মস্থলে ফেরা পর্যন্ত পুরো ঈদ যাত্রায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। ঈদের আগে কর্মস্থল থেকে ব্যাপকহারে মানুষের বাড়ি ফিরছে। এতে যাতায়াতের প্রধান মাধ্যম স্থল পথের সড়ক ও মহাসড়কে কয়েকগুণ বেড়েছে যানবাহনের চাপ। একই সঙ্গে চাপ বেড়েছে ট্রেন ও নৌকায়। চাপ আকাশ পথেও। এর মধ্যে যথারীতি সড়ক পথেই সিংহভাগ যাত্রী ও মালামাল পরিবহন হচ্ছে। দুর্ঘটনার প্রবণতাও সড়ক পথে কয়েকগুণ বেশি। আর স্বাভাবিক সময়ের চেয়ে ঈদের আগে-পরে সড়কে দুর্ঘটনাও বাড়ে কয়েকগুণ। দুর্ঘটনার কারণগুলোর মধ্যে রয়েছে, ভাঙাচোরা ও খানাখন্দে ভরা সড়ক-মহাসড়ক, দ্রুত গতির মহাসড়কে ধীর গতির নসিমন, করিমন, ভটভটি চলাচল, ঈদ উপলক্ষে বাড়তি আয়ের জন্য ফিটনেসবিহীন লক্কড়-ঝক্কড় গাড়ি চলাচল, চালকের ঘাটতি পূরণে হেলপারের গাড়ি চালানো, নির্ঘুম থেকে চালকদের বারবার দূরযাত্রার গাড়ি চালানো, অতিরিক্ত গতি, মালবাহী গাড়িতে যাত্রী পরিবহন, যানজট এড়াতে ওভারটেকিংয়ের চেষ্টা, রাস্তা ও ফুটপাতে দোকানপাট, বেপরোয়া গাড়ি চালানো, নিয়ন্ত্রণ হারানো, রাস্তায় ঘন ঘন মোড় ও স্পিড ব্রেকার, গাড়িতে ও ছাদে অতিরিক্ত যাত্রী পরিবহন, যখন তখন রাস্তা পারাপার ইত্যাদি উল্লেখযোগ্য।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি সূত্র জানায়, এসবের কোনো না কোনো কারণে যাত্রাপথে দুর্ঘটনার শিকার হচ্ছে যাত্রীরা। গাজীপুর থেকে স্বল্প আয়ের যাত্রীরা গাড়ি না পেয়ে ও কম ভাড়ায় যাওয়ার সুযোগ পেয়ে সিমেন্ট বোঝাই ট্রাকে চেপে যাত্রা শুরু করে। কিন্তু রংপুরে পৌঁছার পর উল্টে যায় ওই ট্রাকটি। তাতে ঘটনাস্থলেই ১১ জনসহ মারা গেছে ১৭ হতভাগা। তাদের প্রতীক্ষায় থাকা পরিবারগুলো ঈদের আগেই উপার্জনক্ষম স্বজনের লাশ পেয়ে বাকরুদ্ধ। সড়ক পরিবহনে অব্যবস্থাপনা ও যথেচ্ছার কারণে ঈদ আনন্দের পরিবর্তে শূন্যতা ও হতাশা তাদেরকে গ্রাস করলো স্বজনহারাদের। এছাড়া এবারের ঈদ যাত্রায় কয়েকশ দুর্ঘটনার শিকার কবলে পড়েছে ঘরমুখো মানুষ। গত ২০শে জুন ঈদযাত্রা শুরুর আগের দিন থেকে গতকাল শনিবার সকাল ১০টা পর্যন্ত নিহত হয়েছেন ৮১ হতভাগা। এর মধ্যে অন্তত ১০ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৩ জন করে যাত্রী বা পথচারীর। বাকি দুর্ঘটনায় ১ বা ২ দুজন যাত্রী ও পথচারী প্রাণ হারান। ওই ৬ দিনে ২২২ জন আহত হয়েছে। তাদের অনেকের ঈদ কাটবে হাসপাতালে। পঙ্গুত্ব করেছেন কয়েকজন।
সুত্র- মানবজমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24