সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৩:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
কাশ্মীরে নির্বিচারে ধরপাকড় চলছে স্মৃতির রত্নায় ঈদ ভাবনা || আব্দুল মতিন জগন্নাথপুরে আগুনে পুড়ল দুইটি ঘর,ক্ষয়ক্ষতি ১০ লাখ জগন্নাথপুর আদর্শ মহিলা কলেজের উদ্যােগে দুই যুক্তরাজ্য প্রবাসিকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে শিক্ষক সংকট নিরসনে প্রবাসি সংগঠন নিয়োগ দিল ১২ প্যারা শিক্ষক যে ঘুষ খাবে সেই কেবল নয়, যে দেবে সেও অপরাধী: প্রধানমন্ত্রী বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭ জগন্নাথপুরের পাটলীতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা জগন্নাথপুরে গাছ কাটার ঘটনায় যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা হচ্ছে জগন্নাথপুরে শিকল দিয়ে তিনদিন বেঁধে রাখার পর রিকশাচালকের মৃত্যু:হত্যা মামলা দায়ের

গত দু’দিনে দ.সুনামগঞ্জসহ দেশের বিভিন্নস্থানে বজ্রপাতে ৩৭ জনের প্রাণহানি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ মে, ২০১৮
  • ৩৩ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:: গত দুইদিনে দেশের বিভিন্ন জেলা উপজেলায় বজ্রপাতে ৩৭জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে গতকাল সোমবারও বজ্রপাতে  কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও বেশ কয়েকজন। এর আগে গত রোববার বজ্রপাতে নিহত হয়েছে ২২ জন। এ নিয়ে গত দুদিনে বজ্রপাতে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৭ জনে।

সোমবার বজ্রপাতে যেসব স্থানে প্রাণহানির ঘটনা ঘটেছে নিন্ম তা উল্লেখ করা হলো।
নারায়ণগঞ্জের রূপগঞ্জে কালবৈশাখীর সময় বজ্রপাতে এক স্কুল শিক্ষার্থীসহ ৩ ব্যক্তির মৃত্যু হয়েছে।

দুপুরে উপজেলার ভোলাব ইউনিয়নের টাওড়া ও তারাব পৌরসভার তেতলাবো এলাকায় এই মর্মান্তিক ঘটনা ঘটে। নিহতদের পরিবারের বরাত দিয়ে ভোলাব তদন্ত কেন্দ্রের ইনচার্জ সেলিম মিয়া জানান, দুপুরে কালবৈশাখী ঝড়ের সময় ভোলাব ইউনিয়নের টাওড়া এলাকার মৃত নুরুল হকের ছেলে রফিকুল ইসলাম (৩৪) ও ভোলাব মোল্লা বাড়ির কামাল মোল্লার ছেলে হাসেম মোল্লা (১৭) জমিতে ধান কাটতে যায়। এসময় বজ্রপাতে তাদের মৃত্যু হয়। অপরদিকে, একই সময় তারাব পৌরসভার তেতলাবো এলাকার আব্দুর রউফ মিয়ার ভাড়াটিয়া জলিল শেখের ছেলে ও স্থানীয় তেতলাবো আদর্শ বিদ্যা নিকেতনের ৭ম শ্রেণির শিক্ষার্থী ফরহাদ শেখ (১৪) বাড়ির পাশে মাছ ধরতে গেলে বজ্রপাতে সে মৃত্যুবরণ করে।
জামালপুরের  ইসলামপুর ও সরিষাবাড়ি উপজেলায় বজ্রপাতে দুই জনের মৃত্যু হয়েছে। তারা হলেন- ইসলামপুর উপজেলার চিনাডুলি ইউনিয়নের দক্ষিণ চিনাডুলি গ্রামের আব্দুস ছাত্তারের ছেলে বকুল মিয়া (২২) ও সরিষাবাড়ি উপজেলার শিবপুর গ্রামের আলেপ উদ্দিন মণ্ডলের ছেলে হাবিবুর রহমান (৩৬)। সরিষাবাড়ি মহাদান ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান জুয়েল বলেন, ‘গ্রামের একটি
জমিতে ধান কাটছিলেন হাবিবুর। এ সময় হঠাৎ বজ্রপাত হলে ঘটনাস্থলেই তিনি মারা যান।’ আর উলিয়া পাইলিং ঘাটে ঘাস কাটার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই বকুলের মৃত্যু হয় বলে ইসলামপুরের নোয়ারপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মশিউর রহমান বাদল জানান।
সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জামখলা হাওরে ধান কাটার সময় বজ্রপাতে মো. ইয়াহিয়া আহমদ (৪২) নামে এক শ্রমিক নিহত হয়েছে। গতকাল সকালে বজ্রপাতে নিহত হওয়ার ঘটনাটি ঘটে। এ সময় আব্দুল্লাহ নামে আরো একজন ধান কাটার শ্রমিক আহত হয়। নিহত মো. ইয়াহিয়া আহমদ কানাইঘাট উপজেলার রায়পুর গ্রামের ইলিয়াছ আলীর পুত্র ও অপর আহত আব্দুল্লাহ একই গ্রামের ওয়াতির আলীর ছেলে।
রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের ঝাউগ্রামে মতিন শেখ নামে এক কৃষকের মৃত্যু হয় বলে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হোসেন আলী জানান।
তিনি বলেন, ‘সকালে ক্ষেতে কাজ করছিলেন মতিন। এ সময় হঠাৎ বজ্রপাতে গুরুতর আহত হন তিনি। এলাকাবাসী তাকে উদ্ধার করে বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। মতিন ওই গ্রামের মতু শেখের ছেলে।
কুমিল্লার চৌদ্দগ্রামে ধান কাটার সময় বজ্রপাতে ভুলু মিয়া নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে উপজেলার কাশিনগর ইউনিয়নের শ্রীফলতলা গ্রামের ঢোলসমুদ্র জলাশয়ে এ ঘটনা ঘটে। তিনি নীলফামারী জেলার জলঢাকা উপজেলার ভাঙ্গাপাড়া গ্রামের হাবিবুর রহমানের পুত্র।
রাজশাহীর পুঠিয়ায় বজ্রপাতে ইয়াকুব (৪০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার বানেশ্বর ইউনিয়নের সাবাজপুর এলাকার একটি মাঠে এই দুর্ঘটনা ঘটে। নিহত ইয়াকুব বানেশ্বর ইউনিয়নের নওদাপাড়া এলাকার হারেজ ঠাটারুর ছেলে। স্থানীয়রা জানান, সোমবার সকালে ইয়াকুব বেগুনের জমিতে বিষ স্প্রে করছিল। এ সময় আকাশে অনেক মেঘ দেখা দায়। কিন্তু সে বাড়িতে না এসে বেগুনের জমিতেই ছিলেন। এমন সময় বৃষ্টি ও বজ্রপাত আসলে সে বজ্রপাতে ঘটনা স্থলেই নিহত হয়।
নারায়ণগঞ্জের প্রতিনিধি জানান, সোনারগাঁয়ে বজ্রপাতে ওরায়দুল হক (৩০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল দুপুরে উপজেলার জামপুর ইউনিয়নের মুছারচর এলাকায়। জানা গেছে, উপজেলার জামপুর ইউনিয়নের মুছারচর গ্রামের কুদ্দুছ মিয়ার ছেলে ওবায়দুল সকালে তার জমি থেকে ধান কাটছিলেন। এ সময় হঠাৎ ঝড়ের সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
ফেনীর  সোনাগাজীতে বজ্রপাতে সাদ্দাম হোসেন (২৭) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। এ সময় আরও দুই ব্যক্তি আহত হয়েছেন। রোববার রাতে উপজেলার মুহুরী প্রকল্প এলাকায় এ ঘটনা ঘটে। নিহত যুবক খুলনার পাইকগাছা উপজেলার আকল ঘাটা এলাকার বাসিন্দা।
পাবনায় বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। সোমবার সকালে ওই ব্যক্তি পদ্মানদীতে মাছ ধরতে যান। একপর্যায়ে বজ্রপাত হলে ওই ব্যক্তির মৃত্যু হয় বলে নিশ্চিত করেছেন পাকশী পুলিশ ফাঁড়ির ইনচার্জ শহিদুল ইসলাম শহীদ। তবে, নিহত ব্যক্তির পরিচয় জানাতে পারেননি তিনি।
হবিগঞ্জের বানিয়াচং উপজেলার দক্ষিণ তেলকুমার হাওরে বজ্রপাতে শামসুল হক (৩০) নামে এক ধান কাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। সোমবার সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। শামসুল হক উপজেলার জাতুকর্নপাড়ার গাজী আবদুর রহমানের ছেলে।
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বজ্রপাতে তমিজ উদ্দিন (৩৫) নামে এক প্রবাসীর মৃত্যু হয়েছে। এ সময় তার সঙ্গে থাকা ৩টি গরুও ঘটনাস্থলেই মারা যায়। সোমবার দুপুর ১টার দিকে উপজেলার আদমপুর ইউনিয়নের উত্তরভাগ গ্রামে এ ঘটনা ঘটে।
চুয়াডাঙ্গায় বজ্রপাতে হাসিবুল নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে। এ সময় আহত হয়েছেন একজন। সোমবার দুপুরে চুয়াডাঙ্গা সদর উপজেলার মহাম্মদজুম্মা গ্রামের ছাতেনতলার মাঠে এ ঘটনা ঘটে।

নিহত কালেজছাত্র হাসিবুল কুতুবপুর গ্রামের মাজেদুল ইসলামের ছেলে ও বদরগঞ্জ কলেজের ডিগ্রির ছাত্র। আহত নজরুল ইসলাম শৈলগাড়ি গ্রামের আব্দুল মজিদের ছেলে।

সুত্র-মানবজমিন

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24