বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ০১:০৭ অপরাহ্ন
শিরোনাম:
জেলা মহিলা আ.লীগ নেত্রী রফিকা চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে জগন্নাথপুরে দোয়া মাহফিল অনুষ্ঠিত আর্জেন্টিনার আদালতে সু চির বিরুদ্ধে মামলা দায়ের ছাতক-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস চালুর দাবি সম্মেলনকে সামনে রেখে জগন্নাথপুরে আ.লীগের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে দুইটি সরকারি ইজারাকৃত জলাশয় থেকে মাছ শিকারের অভিযোগ জগন্নাথপুরে পরীক্ষা কেন্দ্রে মুঠোফোন রাখার দায়ে শিক্ষক বহিষ্কার জগন্নাথপুরে জুয়া খেলার দায়ে দণ্ডপ্রাপ্ত চারজন কারাগারে ২৫ জনকে আসামি করে আবরার হত্যার চার্জশিট আ’লীগে দূষিত রক্তের প্রয়োজন নেই: কাদের আনন্দবাজার-এর বিশ্লেষণ মুসলিমরা ক্ষমতাহীন হয়ে পড়ছে ভারতে?

গাছের পাতা খেয়ে ২৫ বছরে ধরে জীবিত

Reporter Name
  • Update Time : রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭
  • ৭৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: বেচে থাকার জন্য চাই স্বাস্থ্য সম্মত ও সষম খাবার। কিন্তু আশ্চর্যজনক ভাবে কোন ধরনের প্রচলিত খাদ্যাভাস ও খাদ্যবস্তু ছাড়াই সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করছেন পাকিস্তানের নাগরিক মেহবুব বাট।

মেহবুব বাট গত ২৫ বছর ধরে গাছের তাজা পাতা ও কচি কাণ্ড খেয়ে সুস্থ ভাবে বেচে আছেন।

৫০ বছর বয়সী পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের এই ব্যক্তি তার ২৫ বছর বয়স থেকে তাজা পাতা ও কচি কাণ্ড খেয়ে জীবন ধারণ করছেন কারণ সে সময় তার নিকট খাদ্য ক্রয়ের মত আর্থিক সক্ষমতা ছিলনা।

‘সেসময় আমার পরিবারে অনেক অভাব। খাদ্য ক্রয়ের মত সচ্ছলতা ছিলনা, তাই আমি চিন্তা করলাম রাস্তায় ভিক্ষা করার পরিবর্তে পাতা ও কচি কাণ্ড খেয়ে থাকাই ভাল’। ‘পাতা ও কচি কাণ্ড খাওয়া এখন আমার অভ্যাসে পরিনত হয়েছে’, বাট ‘দ্য নিউজ ইনটারন্যাশনাল’ সংবাদ মাধ্যমকে জানান।

‘কয়েক বছর পরে যখন আমি কাজ পেলাম এবং খাদ্য ক্রয়ের মত অর্থ উপার্যন করতে শুরু করলাম তখনও আশ্চর্যজনক ভাবে আমার এই অভ্যাসকে নিজের মধ্যে আবিষ্কার করলাম’, বাট উল্লেখ করেন।

বর্তমানে বাট দিনে ৬০০ পাকিস্তানি মুদ্রা আয় করেন পণ্যদ্রব্য তার গাধার গাড়িতে চাপিয়ে এক স্থান থেকে অন্য স্থানে আনা-নেয়া করে। এবং তিনি এসব খাদ্যবস্তু গ্রহন করার ফলে কোন রকমের অসুস্থ্ বোধ করেন না।

তার এই ব্যতিক্রমী খাদ্যাভাসের জন্য বাট তার এলাকায় সুপরিচিত।

তার প্রতিবেশি গোলাম মোহাম্মাদ বলেন, ‘আমরা কখনো বাটকে চিকিৎসকের শরণাপন্ন হতে দেখিনি। আমরা সত্যিই চমকিত, কিভাবে একজন মানুষ এসব গ্রহনের পরও অসুস্থ্ হন না’।

বাট যে কোন সময় তার গাধার গাড়ি রাস্তার পাশে থামিয়ে পাতা ও সজীব কাণ্ড খান, বলেন গোলাম মোহাম্মাদ। সূত্র: এনডিটিভি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24