1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের নলুয়ার হাওরে প্রথমবারের মতো কমবাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৪১ পূর্বাহ্ন

জগন্নাথপুরের নলুয়ার হাওরে প্রথমবারের মতো কমবাইন্ড হারভেস্টার মেশিনে ধান কাটা

  • Update Time : শুক্রবার, ১৭ এপ্রিল, ২০১৫
  • ৯১৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওরে প্রথমবারের মতো কৃষকরা অত্যাধুনিক কমবাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটছেন। এতে তাদের খরচ পড়ছে কম। সময় ও পরিশ্রম সাশ্রয় হওয়ায় কৃষকরা আনন্দিত। কমবাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে ধান কাটলে এক সঙ্গে মাড়াই ও বস্তা ভরা হয়ে যাচ্ছে। প্রতি বিঘা (৩০ শতাংশ) জমির ধান কাটতে মাত্র ২০ মিনিট সময় লাগে। কমবাইন্ড হারবেস্টার মেশিনের মালিককে বিঘা প্রতি ১ হাজার ৫শ টাকা দিচ্ছে হচ্ছে। একটি মেশিন দিয়ে প্রতিদিন প্রায় ৩০ বিঘা জমির ধান কাটা যাচ্ছে। অল্প টাকায় ধান কাটা, মাড়াই ও বস্তা ভরায় কৃষকরা খুশি। উপজেলায় প্রথমবারের মতো অত্যাধুনিক মেশিন দিয়ে ধান কাটা দেখতে জমিতে উৎসুক কৃষকদের ভিড় পড়ে। নলুয়ার হাওরে প্রথমবারের মতো অত্যাধুনিক এ মেশিন দিয়ে ধান কাটা কাযক্রমের উদ্বোধন করেন জগন্নাথপুর উপজেলার ইউএনও মোহাম্মদ হুমায়ুন কবির।এসময় উপজেলা কৃষি অফিসার আসাদুজ্জামানসহ কৃষকরা উপস্থিত ছিলেন।
জগন্নাথপুর উপজেলা কৃষি অফিসার আসাদুজ্জামান জানান, সুনামগঞ্জ জেলায় মাত্র দুটি কমবাইন্ড হারভেস্টার মেশিন রয়েছে। এখন একটি মেশিন জগন্নাথপুরের নলুয়ার হাওরে এবং অপরটি দক্ষিন সুনামগঞ্জের হাওরে ধান কাটছে। তিনি জানান,এদুটি হাওরের ধান কাটা শেষ হলে অন্য উপজেলায় যাবে মেশিন। তিনি জানান, অত্যাধুনিক এ মেশিন দিয়ে ধান কাটা কৃষকদের জন্য প্রযুক্তির বড় ধরনের উপহার। কারণে স্বল্প সময়ে এ মেশিন দিয়ে ধান কাটা মাড়াই ও বস্তাবন্দি করার সুব্যবস্থা রয়েছে। তিনি বলেন এ মেশিন দিয়ে আট ঘন্টায় ৩০ কেদার জমির ধান কাটা মাড়াই ও বস্তাবন্ধি করা যায়।
নলুয়ার হাওরের কৃষক সিদ্দিকুল রহমান জানান, কমবাইন্ড হারবেস্টার মেশিন দিয়ে ধান কাটায় সময় ও পরিশ্রম দুটোই কম লাগছে। এতে কৃষকের খরচ কম হবে। উপজেলা জুড়ে ধান কাটার শ্রমিক সংকট থাকায় এবার কৃষকরা পাকা ধান ঘরে তুলতে পারছেন না। যদি কমবাইন্ড হারবেস্টার মেশিন পযাপ্ত হতো তাহলে দ্রুত হাওরের ধান উঠে যেত বলে দাবি করেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com