1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে কুশিয়ারা নদী তীরবর্তী বন্যা কবলিত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ শুরু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত

জগন্নাথপুরে কুশিয়ারা নদী তীরবর্তী বন্যা কবলিত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ শুরু

  • Update Time : মঙ্গলবার, ২৮ জুলাই, ২০১৫
  • ৫৯৫ Time View

স্টাফ রিপোর্টার :; জগন্নাথপুরে কুশিয়ারা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদী তীরবর্তী উপজেলার তিনটি ইউনিয়নের ২৫টি গ্রামের ৫০ হাজার মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছেন। এক সপ্তাহ ধরে বণ্যা পরিস্থিতি অপরিবর্তীত থাকায় বন্যা কবলিত গ্রামগুলোর লোকজন মানবেতর জীবন যাপন করছেন। গত কয়েকদিন ধরে জনপ্রতিনিধি,প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক দলের নের্তৃবৃন্দ বন্যা কবলতি মানুষের দুঃখ দুর্দশা সরেজমিনে দেখে এলেও দেয়া হয়নি কোন সহায়তা। এদিকে বন্যা কবলিত মানুষের দুর্দশার কথা শুনে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান সুনামগঞ্জের জেলা প্রশাসককে দুর্গত মানুষের পাশে দাঁড়াতে নির্দেশ দেন। যার প্রেক্ষিতে শনিবার সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক লুৎফুর রহমান ও জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির বন্যা কবলিত এলাকা পরির্দশন করেন। মঙ্গলবার থেকে স্থানীয় সংসদ সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর নির্দেশে দুর্গত মানুষের মধ্যে ত্রাণ হিসেবে চাল বিতরনের কাজ শুরু হয়েছে। এছাড়াও দূরন্ত ক্লাব নামের একটি সামাজিক সংগঠনের উদ্যোগে মঙ্গলবার প্রবাসীদের অর্থায়নে দরিদ্র শতাধিক পরিবারে ৫ কেজি করে চাল তুলে দেন জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তাসহ দূরন্ত ক্লাবের সদস্যরা। এদিকে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদী তীরবর্তী রানীগঞ্জ বাজার ও রোয়াইল বাজার ও ফেচির বাজার বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ব্যবসায়ীরা চরম ক্ষতিগ্রস্থ হয়েছেন। নদীর পানির প্রবাহমান স্রোতের কবলে পড়ে ভাঙ্গনের শিকার হওয়ায় ফেচির বাজার রক্ষা করতে স্থানীয়রা বালিভর্তি বস্তা দিয়ে বাজার রক্ষা করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এছাড়াও আমনের বীজতলা তলিয়ে যাওয়ায় কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়ে পড়েছেন। পাইলগাঁও ইউনিয়নের জালালপুর থেকে স্বাধীনবাজার রাস্তা ও স্বাধীণ বাজার থেকে পাইলগাঁও প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে।
রানীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান মজলুল হক বলেন, রানীগঞ্জ বাজারসহ কুশিয়ারা নদী তীরবতী গ্রামগুলো বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। তিনি বলেন, এক সপ্তাহ ধরে পানি না কমায় লোকজন দুর্ভোগে পড়েছেন। বিশেষ করে রানীগঞ্জ বাজারে পানি উঠায় ক্রেতা ও ব্যবসায়ীরা দুর্ভোগে পড়েছেন।
পাইলগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আপ্তাব উদ্দিন বলেন, পাইলগাঁও ইউনিয়নের বেশ কয়েকটি রাস্তা ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়াও কয়েকটি গ্রামের মানুষ সীমাহীন দুর্ভোগে রয়েছেন। তিনি জানান, গতকাল থেকে ক্ষতিগ্রস্থ পরিবারে চাল দেয়া শুরু হয়েছে। আগামীতে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোতে আরো সহায়তা করতে হবে।
আশারকান্দি ইউনিয়নের চেয়ারম্যান আইয়ুব খান বলেন, কুশিয়ারা নদীর তীরবতী ইউনিয়নের সবকটি গ্রাম বন্যা কবলিত। বিশেষ করে বেগমপুর রাস্তাসহ ফেচির বাজার সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর নির্দেশে জগন্নাথপুর উপজেলার বন্যা কবলিত মানুষের জন্য ৬ মেট্রিকটন চাল বরাদ্দ করা হয়েছে। আমরা ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে ১০ কেজি করে চাল দিতে শুরু করেছি মঙ্গলবার পাইলগাঁও ইউনিয়নের দেয়া হয়েছে। পর্যায়ক্রমে রানীগঞ্জ ও আশারকান্দি ইউনিয়নে দেয়া হবে।
জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, আমরা বন্যা দুর্গত মানুষের পাশে রয়েছি। সরকারীভাবে তাদের সহায়তা করা হচ্ছে। এছাড়াও স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাকর্মীদের দুর্গত মানুষের পাশে থাকতে বলেছি।
জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তা জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, জগন্নাথপুরের তিন ইউনিয়নের ৫০ হাজার মানুষ বণ্যা কবলিত হয়ে দুর্ভোগ পোহাচ্ছেন বিষয়টি নিয়ে মন্ত্রী এম এ মান্নানের সাথে যোগাযোগ করলে তিনি তাৎক্ষনিক কিছু ত্রাণের ব্যবস্থা করেন। এছাড়াও সামাজিকভাবে প্রবাসীদের সহায়তায় বণ্যাকবলিত মানুষের পাশে দাঁড়াতে কাজ শুরু হয়েছে। তিনি ক্ষয় ক্ষতি সঠিকভাবে নিরূপনের মাধ্যমে ক্ষতিগ্রস্থ এলাকায় বিশেষ নজর দিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com