বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ১১:৫৮ অপরাহ্ন

জগন্নাথপুরে কৃষি শ্রমিক সংকট বিপাকে কৃষক

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০১৬
  • ৪৭ Time View

স্টাফ রিপোর্টার:: জগন্নাথপুর উপজেলার হাওরগুলোতে কৃষি শ্রমিক সংকট প্রকট আকার ধারন করেছে।শ্রমিক সংকটের কারণে কৃষকরা পাকা ধান কাটতে পারছেন না। কৃষকরা জানান, একদিকে প্রাকৃতিক বিপযয় অন্যদিকে শ্রমিক সংকটে পাকা ধান নিয়ে বিপাকে রয়েছেন। যেকোন মুহুর্তে প্রাকৃতিক সমস্যা শিলা বৃষ্টি কিংবা অতিবৃষ্টিতে পাকা ধান কাটাতে না পারার কারণে তলিয়ে যেতে পারে সেই চিন্তায় দুশ্চিন্তায় ভোগছেন। নলুয়ার হাওরের কৃষক সুলেমান মিয়া বলেন, তিনি এবার চার হাল জমিতে বোরো আবাদ করেছিলেন। ধান কাটার সময় শিলাবৃষ্টিতে দেড়হাল জমির ফসল নষ্ট হয়ে যায়। এছাড়াও বেড়িবাঁধ ভেঙ্গে আরো ১ হাল পাকা ফসল তলিয়ে গেছে। বর্তমানে আরো দেড় হাল রয়েছে যেগুলো শ্রমিক সংকটের কারণে কাটতে পারছেন না। তিনি বলেন, প্রতি বছর পদ্মাপাড়ের শ্রমিকরা তার বাড়িতে ধান কাটার জন্য আসেন। এবার পদ্মাসেতুর কাজ হওয়ায় কোন শ্রমিক আসেনি। বেতাউকা গ্রামের কৃষক জুয়েল মিয়া বলেন, দেশব্যাপী ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে অনেক শ্রমিক এবার ধান কাটতে আসতে পারেননি। জুয়েলসহ অনেক কৃষক জানান, প্রতি বছর দেশের উত্তর পূবাঞ্চলের বিভিন্ন জেলা থেকে কৃষকরা ধান কাটার জন্য দলবেঁধে এ উপজেলায় আসেন। ধান কাটা শেষে এসব শ্রমিকদেরকে কৃষকরা নতুন কাপড়সহ নানা উপহার দিয়ে থাকেন। ফলে প্রতি বছর এসব কৃষকরা বোরো মৌসুমে চলে আসেন।কিন্তু এবার এসব শ্রমিকরা না আসায় কৃষকরা বিপাকে পড়েছেন। কারণ হিসেবে মনে করা হচ্ছে সারাদেশে ইউপি নির্বাচন,পদ্মাসেতুর কাজে শ্রমিকদের কমসংস্থানও মানুষের ক্ষয়ক্ষমতাবৃদ্ধি পাওয়া দূর দূরান্তের শ্রমিকরা আসা বন্ধ করে দিয়েছেন। ভবানী পুর গ্রামের কৃষক সফিকুল হক জানান, ছয়শত টাকা রোজেও শ্রমিক পাওয়া যাচ্ছে না ধান কাটার জন্য। তিনি ফসল নিয়ে বিপাকে রয়েছেন।
বকুল গোপ নামে এক কৃষক জানান, শ্রমিক না পেয়ে নিজের স্বজন ও দোকার কর্মচারীদের নিয়ে তিনি আজ নিরুপায় হয়ে ধান কাটতে নেমেছেন।
জগন্নাথপুর উপজেলা হাওর উন্নয়ন সংগ্রাম পরিষদের নেতা ফররুখ আহমদ বলেন, জগন্নাথপুরের হাওরপাড়ের কৃষকরা এবার কষ্টে আছেন। একদিকে প্রকৃতির বিরুপ প্রভাব অন্যদিকে অতিবৃষ্টিতে ডুবু ডুবু পাকা ধান শ্রমিক সংকটের কারণে কাটতে পারছেন না।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, জলবায়ু পরিবর্তন জনিত প্রকৃতির বিরূপ প্রভাবে হাওর অঞ্চলের কৃষকরা পাকা ফসল নিয়ে বিপাকে রয়েছেন। আমরা ধান পাকার সাথে সাথে ‍কৃষকদেরকে কাটার জন্য মাইকিং সহ নানাভাবে উদ্বুধ করলেও শ্রমিক সংকটের কারণে অনেক কৃষক পাকা ধান কাটতে পারছেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24