সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে বিদ্যালয় সমূহে পরিচ্ছিন্ন রাখতে ডাষ্টবিন বিতরণ শুরু জগন্নাথপুরে কমিউনিটি পুলিশিং সভায় পুলিশ সুপার- সুনামগঞ্জের শান্তি শৃঙ্খলা নিশ্চিতে কাজ করতে চাই বিশ্বনাথে পাইপগানসহ গ্রেফতার-১ মাহী বি চৌধুরীকে দুদকে জিজ্ঞাসাবাদ ভিডিও কেলেঙ্কারি : জামালপুরে নতুন ডিসি নিয়োগের প্রজ্ঞাপন জগন্নাথপুরে সৈয়দপুর গ্রামবাসীর উদ্যোগে সভা অনুষ্ঠিত সুনামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন:সভাপতি পঙ্কজ দে,সেক্রেটারী মহিম জগন্নাথপুরে নৌকাবাইচ:এবার সোনার নৌকা,সোনার বৈঠা জিতল কুতুব উদ্দিন তরী জগন্নাথপুরে সড়ক সংস্কার-অবৈধ যান অপসারণের দাবীতে আন্দোলনের হুঁশিয়ারি মালিক,শ্রমিক নেতারদের জগন্নাথপুরে এনজিও সংস্থা আশা’র উদ্যোগে তিনদিন ব্যাপি ফিজিওথেরাপী চিকিৎসা ক্যাম্প শুরু

জগন্নাথপুরে দুর্গাপূজার সরকারি ছুটি না দিয়ে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে বাধ্য করছেন প্রধান শিক্ষক

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৭ অক্টোবর, ২০১৬
  • ২৯ Time View

স্টাফ রিপোর্টার:: জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের শাহজালাল মাধ্যমিক বিদ্যালয়ে হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজার সরকারী ছুটি না দিয়ে জেএসসি পরীক্ষার মডেল টেষ্ট পরীক্ষা নেয়ার ঘটনায় বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও উপজেলাবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জানা গেছে, সরকারী নির্দেশনা অনুযায়ী শারদীয় দুর্গাপূজা ও লক্ষীপূজা উপলক্ষে গত বৃহস্পতিবার পাঠদান শেষে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বিদ্যালয় বন্ধ দেয়া হয়। কিšু‘ শাহাজালাল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলে আহমদ শারদীয় দূর্গোৎসবের বন্ধ না দিয়ে আজ শনিবার থেকে জেএসসি পরীক্ষার মডেল টেষ্ট নেয়ার উদ্যোগ নেন। বিষয়টি বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকরা তাকে জানালেও তিনি নীরব ভূমিকা পালন করেন। নাম প্রকাশ না করে বিদ্যালয়ের সনাতন ধর্মাম্বলম্বী শক্ষার্থীরা জানান, শারদীয় দূর্গাপূজা আমাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বিষয়টি স্যারকে বুঝিয়ে বললেও তিনি রাগ করেন বলেন ‘পূজা বড় না পরীক্ষা বড়। শিক্ষার্থীরা জানান, এর আগেও হিন্দু সম্প্রদায়ের পূজার সরকারী বন্ধে তিনি বিদ্যালয় বন্ধ না দিয়ে পাঠদান চালু রেখে আমাদেরকে বিদ্যালয়ে যেতে বাধ্য করেন।
বিদ্যালয়ের অভিভাবক সৈয়দপুর আর্দশ কলেজের প্রভাষক সমীরন ধর জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, শারদীয় দূর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব। সরকার যেখানে ওই উৎসবের ছুটি মঞ্জুর করেছে সেখানে প্রধান শিক্ষক সরকারী নির্দেশনা অমান্য করে ছুটি না দিয়ে পরীক্ষা নিয়ে ধৃষ্টতা দেখাচ্ছেন।
এবিষয়ে জানতে চাইলে প্রধান শিক্ষক ফজলে আহমদ জানান, ৮ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত আমরা জেএসসি পরীক্ষার মডেল টেস্টের কৌচিং পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। হিন্দু শিক্ষার্থীরা অংশ না নিলে না নিতে পারে। তিনি বলেন, ওই পরীক্ষায় অংশ নেয়াটা বাধ্যতামূলক নয়। এছাড়াও তিনি প্রতিমা বির্সজনের দিন ১১ তারিখ পরীক্ষা বন্ধ রেখেছেন বলে দাবি করেন। সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের বুধরাইল অনুচন্দ গ্রামের বাসিন্দা বিশ্বজিৎ সূত্রধর, অনিল সূত্রধর ও অধীর সূত্রধর জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের শারদীয় দূর্গাপূজা আমাদের গ্রামে হয়ে থাকে। ওই গ্রামে জেএসসি পরীক্ষায় অংশ নেয়া কমপক্ষে ১৫/২০ জন শিক্ষার্থী রয়েছেন। তাদেরকে ছুটি না দিয়ে প্রধান শিক্ষক ধর্মীয় অনুভূতিকে অবজ্ঞা করছেন।

জগন্নাথপুর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আতাউর রহমান জগন্নাখপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, শারদীয় দূর্গাপূজা উপলক্ষে সারাদেশের ন্যায় জগন্নাথপুরের সবকটি বিদ্যালয় সরকারি ছুটি দেয়ার কথা। কেন ওই বিদ্যালয়ে ছুটি না দিয়ে পরীক্ষা নিচ্ছেন বিষয়টি বুঝতে পারছি না। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মখলিছুর রহমান জানান, শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত মাধ্যমিক বিদ্যালয়গুলো বন্ধ থাকার কথা। ওই বিদ্যালয়ে পরীক্ষা নেয়ার বিষয়টি আমার জানা নেই।
জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে বলব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24