1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে বেড়িবাঁধ রক্ষায় কৃষকরা নিরন্তর সংগ্রাম করছেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন

জগন্নাথপুরে বেড়িবাঁধ রক্ষায় কৃষকরা নিরন্তর সংগ্রাম করছেন

  • Update Time : সোমবার, ১১ এপ্রিল, ২০১৬
  • ৪৫১ Time View

স্টাফ রিপোর্টার: জগন্নাথপুর উপজেলার নলুয়া ও মইয়ার হাওরের ফসল রক্ষায় বেড়িবাঁধ সংষ্কারে কৃষকদের নিরন্তর সংগ্রাম চলছে। গত ২৮ ফেব্রুয়ারির মধ্যে হাওর রক্ষা বেড়িবাঁধ নির্মাণ কাজ শেষ করার কথা থাকলেও যথাসময়ে পিআইসি ও ঠিকাদাররা কাজ শেষ না করায় গত কয়েকদিনর অব্যাহত বৃষ্টিতে পিআইসি ও ঠিকাদারদের যৎসামান্য কাজের বেড়িবাঁধগুলো ঝুঁকিতে পড়ে। এতে করে কৃষকরা তাদের কষ্টার্জিত ফসল ঘরে তুলা নিয়ে চিন্তিত হয়ে পড়েন। এমনিতেই মইয়ার হাওরে নিন্মমানের কাজ করা একটি বেড়িবাঁধ ভেঙ্গে শনিবার ফসল হানির ঘটনায় কৃষকদের মধ্যে আতংক দেখা দেয়। গত দুইদিন ধরে এসব ঝুঁকিপুর্ণবাঁধগুলো সংষ্কারে স্থানীয় কৃষকরা ঝাপিড়ে পড়েছেন। গতকাল রোববার ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধগুলো পরির্দশন করে সংষ্কার কাজ তদারকি করেন পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী, তত্বাবধায়ক প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীসহ একটি প্রতিনিধিদল। অপরদিকে জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তা, উপজলা নির্বাহী অফিসার মোহাম্মদ হুমায়ুন কবির, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া দিনভর ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধগুলো পরির্দশন করে সংস্কার কাজ তদারকি করে কৃষকদেরকে নানা সহযোগীতা করেন। কৃষকরা জানান, গত কয়েকদিনের অব্যাহত বর্ষনে নলুয়ার হাওরের শালিকা,বেতাউকা, ভূরাখালি,মইয়ার হাওরের নারিকেলতলা,কাটাগাঙ্গের পাড় এলাকার বেড়িবাঁধে ফাটল দেখা দেয়। ঝুঁকিতে পড়ে হাওরের কয়েক হাজার হেক্টর বোরো ফসল।

এসব বেড়িবাঁধ সংষ্কারে সংশ্লিষ্ট পিআইসি ও ঠিকাদারদের খুঁজে পাওয়া না গেলেও কৃষকরা নিরন্তন প্রচেষ্ঠা চালিয়ে বেড়িবাঁধ কাজ চালিয়ে যান। নলুয়ার হাওরের কৃষক সিদ্দিক মিয়া জানান, কৃষকরা তাদের কষ্টার্জিত ফসল রক্ষায় স্বেচ্ছাশ্রমে কাজ করে বেড়িবাঁধ রক্ষার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, পাউবোর ঠিকাদার ও পিআইসি যদি যথাসময়ে সঠিকভাবে কাজ শেষ করত তাহলে কৃষকদেরকে ফসল নিয়ে দুর্ভোগে পড়তে হত না।

চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া বলেন, শনিবার গভীর রাত পর্যন্ত শতাধিক কৃষকদেরকে নিয়ে কাজ করে আমরা একটি বেড়িবাঁধ রক্ষা করেছি। এই বেড়িবাঁধের ঠিকাদারকে খুঁজে পাইনি। ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ গুলো সংষ্কারে কৃষকদেরকে নিয়ে সংগ্রাম চালিয়ে যাচ্ছি।

জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তা জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,জগন্নাথপুর উপজেলার কৃষকরা এবার বড় দুর্ভোগে আছেন। একদিকে নিম্মমানের বেড়িবাঁধের ঝুঁকি সামাল দেয়া অন্যদিকে জলমগ্ন হাওরের পাকা ধান শ্রমিক সংকটের কারণে ঘরে তুলতে না পারায় চিন্তিত আছেন।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবির জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, উপজেলার কয়েকটি বেড়িবাঁধ অতিবৃষ্টিতে ঝুঁকিতে পড়েছে। সেইসব বেড়িবাঁধ রক্ষায় আমরা কৃষকদেরকে নিয়ে প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছি। প্রাকৃতিক বিপর্যয় না হলে কৃষকরা পাকা ধানগুলো তুলতে পারবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com