শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ০৩:০৩ অপরাহ্ন
শিরোনাম:
ব্রিটিশ পালার্মেন্টে ঝড় তুলবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী এমপি ব্রিটেনের নির্বাচনে একটি আসনে বিশাল জয় পেয়েছেন জগন্নাথপুরের আফসানা বেগম অপরাধীদের প্রতি মহানবীর আচরণ যেমন ছিল সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন জগন্নাথপুরে হাওরের জরিপ কাজ শেষ, কাজের তুলনায় বরাদ্দ কম, প্রকল্প কমিটি হয়নি একটিও জগন্নাথপুরে ডিজিটাল বাংলাদেশ উপলক্ষ্যে র‌্যালি, চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ জগন্নাথপুরে শিশু সাব্বির হত্যার ঘটনার গ্রেফতার-১ এনটিভি ইউরোপের জগন্নাথপুর প্রতিনিধি নিয়োগ পেলেন আব্দুল হাই আইসিটি লানিং প্রশিক্ষণে থাইল্যান্ড যাচ্ছেন পরিচালক প্রতাপ চৌধুরী ওয়াজ মাহফিল যেন কারো কষ্টের কারণ না হয়

জগন্নাথপুর উপজেলার অধিকাংশ সড়কই যান চলাচলের অনুপযোগী, জনদূর্ভোগ চরমে

Reporter Name
  • Update Time : শনিবার, ৩০ জুলাই, ২০১৬
  • ১৪৩ Time View

সানোয়ার হাসান সুনু : সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার অধিকাংশ সড়কই বেহাল দশায় পরিনত হয়েছে । দীর্ঘ প্রায় ছয় বৎসরের অধিক কাল থেকে সড়ক গুলোতে কোন ধরনের সংস্কার বা পুণঃনির্মান কাজ না করায় সড়ক গুলো যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। অধিকাংশ সড়কই খানা খন্দকে ভরপুর। অধিকাংশ সড়কের পাকা পিচ ঢালাই ভেঙ্গে ওঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। যেন সড়কগুলো ভেঙ্গে ছোট পুকুর ও খালে পরিণত হয়েছে। এ সড়কগুলো দেখলে এগুলো যে পাকা পিচ করা সড়ক ছিল তা বুঝাই যায় না। জনসাধারণের ভোগান্তি এখন চরম আকার ধারণ করেছে। উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, সমগ্র উপজেলায় মোট রাস্তা ১৬৩টি। মোট রাস্তার দৈর্ঘ্য ৪৭৭ কিলোমিটার। বিসি ও আরসিসি ঢালাই করা রাস্তা ১৪৫ কিলোমিটার । এর মধ্যে জগন্নাথপুর-বিশ্বনাথ-সিলেট সড়কের জগন্নাথপুর-বিশ্বনাথ ১৩ কিলোমিটার জগন্নাথপুর-বেগমপুর-পাইলগাঁও ১৫ কিলোমিটার, জগন্নাথপুর-কেশবপুর-রসুলগঞ্জ-পনাউল্লা ১৫ কিলোমিটার, জগন্নাথপুর-ভবের বাজার-সৈয়দপুর-গোয়ালা বাজার ১২ কিলোমিটার, জগন্নাথপুর-চিলাউড়া ৬ কিলোমিটার, জগন্নাথপুর-ইনাতগঞ্জ-হরিণাকান্দি-গোপালগঞ্জ ৫ কিলোমিটার। জগন্নাথপুর-হবিবপুর ৩ কিলোমিটার, জগন্নাথপুর-হবিবপুর (দক্ষিণপাড়া) ৫ কিলোমিটার এ সড়ক গুলোতে দীর্ঘদিন যাবৎ সংস্কার বা পূণ:নির্মাণ কাজ না হওয়ায় অধিকাংশ রাস্তারই করুণ দশা দীর্ঘ দিন যাবৎ কোন ধরণের কাজ না হওয়ায় অধিকাংশ রাস্তাই মরণ ফাদে পরিণত হয়েছে। বিভাগীয় শহর সিলেটের সাথে সংযুক্ত জগন্নাথপুর-বিশ্বনাথ-সিলেট। জেলা শহর সুনামগঞ্জের সাথে সংযুক্ত জগন্নাথপুর-পাগলা-সুনামগঞ্জ। রাজধানী শহর ঢাকার সাথে সংযুক্ত জগন্নাথপুর-রানীগঞ্জ-আউসকান্দি-ঢাকা মহাসড়কের অবস্থা খুবই করুণ। যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। প্রায় প্রতিটি সড়কই ৬ বছরের অধিকাল আগে নির্মাণ করা হয়। দীর্ঘ ৬ বছরের মধ্যে ১টি সড়কেও সংস্কার বা পূণ:নির্মাণ কাজ করা হয়নি। দীর্ঘদিন যাবৎ সংস্কার বা পূণ:নির্মাণ কাজ না হওয়ায় বর্তমানে অধিকাংশ সড়কের পিচ ওঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। কোন কোন স্থানে পুকুর, কোন কোন স্থানে খালে পরিণত হয়েছে। এগুলো দেখলে পিচ করা রাস্তা ছিল বুঝা যায় না। একেকটি সড়ক যেন মরণ ফাদে পরিণত হয়েছে। প্রতিনিয়ত ঘটছে দূঘর্টনা। যানবাহনগুলো খুড়িয়ে খুড়িয়ে চলছে। আবার অনেক যানবাহন বিকল হয়ে পড়েছে। এগুলো দেখার যেন কেউ নেই।
জগন্নাথপুর-বিশ্বনাথ-সিলেট সড়কে চলাচলকারী মিনিবাস ড্রাইভার জুবেল আহমদ সড়কগুলো করুন চিত্রের বর্ণনা করে বলেন, এটাই কি মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার নমুনা। সড়কগুলোর যে বেহাল দশা এগুলো দেখার কি কেউ নেই। ৩ বছর পর পর তো এমনিতে সংস্কার কাজ হওয়ার কথা অথচ প্রায় অর্ধযুগ ধরে অধিকাংশ রাস্তারই কোন কাজ-কাম হচ্ছে না। আমাদের সরকার ও নেতাদের একটু চোখ খুলে তাকানো উচিৎ। জগন্নাথপুর পৌর শহরের ব্যবসায়ী সানজিদ টেলিকমের স্বত্তাধিকারী শেখ আলী আহমদ বলেন, ঢাকার সাথে সংযুক্ত জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক মহাসড়কের অবস্থা অত্যান্ত করুণ। বিশেষ করে পৌরপয়েন্ট থেকে রানীগঞ্জ পর্যন্ত রাস্তাটি বর্তমানে মরণফাদে পরিণত হয়েছে। রাস্তাটির অবস্থা অত্যান্ত করুণ যেন ছোট ছোট পুকুরে পরিণত হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বলে শুধু চিৎকার করলে হবে না। ব্যবসা বানিজ্য সচল রাখতে সুষ্টু যোগাযোগ ব্যবস্থাও অক্ষুন্ন রাখতে হবে। অবিলম্বে এই সড়কগুলো পূণ:নির্মাণ প্রয়োজন। এ ব্যাপারে আমরা স্থানীয় সাংসদ অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নানের সুদৃষ্ঠি কামনা করছি। উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলামের সাথে আলাপ হলে তিনি বলেন, সড়ক গুলোতে দীর্ঘ ৬ বছর যাবৎ কোন ধরনের কাজ কাম না হওয়ায় সড়কগুলোর পিচ ওঠে বেহাল দশা হয়েছে। সবগুলো সড়কই পূর্ণ:নির্মাণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছি। কিন্তু কোন সাড়া পাচ্ছি না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24