বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৮:০৩ পূর্বাহ্ন

জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু

Reporter Name
  • Update Time : বুধবার, ৬ জুলাই, ২০১৬
  • ৪৫ Time View

জগন্নাখপুর টুয়েন্টিফোর ডেস্ক::
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় পর্ব শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব আজ বুধবার থেকে শুরু হচ্ছে। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। আগামী ১৪ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানী ঢাকায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) রথযাত্রা উপলক্ষে ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। প্রতিবারের মতো এবারও দেশের সবচেয়ে বড় রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর পার্শ্ববর্তী ধামরাইয়ে। জগন্নাথপুরে তিনটি রথযাত্রা পালিত হচ্ছে। জগন্নাথদেব ও বাসুদেব বিগ্রহের রথযাত্রার পাশাপাশি েএবার নতুন করে ্িসিকনের অঙ্গ সংগঠন নামহট্রের উদ্যোগে পৃথক রথ পালনের উদ্যোগ নেয়া হয়েছে।

ঢাকার স্বামীবাগের আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) সকালে ইসকন আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মাধ্যমে রথ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। এ উপলক্ষে দুপুরে স্বামীবাগ ইসকন আশ্রমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে যুব ও ক্রিয়া প্রতিমন্ত্রী অ্যাডভোকেট বীরেণ শিকদার প্রধান অতিথি থাকবেন। সভাপতিত্ব করবেন ইসকন স্বামীবাগ আশ্রমের অধ্যক্ষ চারু চন্দ্র দাস ব্রহ্মচারী। সভা শেষে মঙ্গলপ্রদীপ জ্বলিয়ে রথযাত্রা উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

ইসকনের স্বামীবাগ আশ্রমে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্রযজ্ঞ ও সভা শেষে বিকেল সাড়ে ৩টায় সেখান থেকে রথসহ বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হবে। তিনটি সুবিশাল রথসহ শোভাযাত্রা জয়কালী মন্দির, টিকাটুলি, ইত্তেফাক মোড়, শাপলা চত্বর, দৈনিক বাংলা, পুরানা পল্টন, জাতীয় প্রেসক্লাব, হাইকোর্ট, দোয়েল চত্বর, টিএসসি, জগন্নাথ হলের সামনে দিয়ে পলাশী হয়ে ঢাকেশ্বরী মন্দিরে নিয়ে যাওয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24