শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৩:৪৫ অপরাহ্ন

তথ্য প্রযুক্তির নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে আসছে ডিজিটাল সিকিউরিটি আইন-প্রধানমন্ত্রী

Reporter Name
  • Update Time : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৫
  • ৪৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: সরকার দেশে ইন্টারনেট ও তথ্যপ্রযুক্তির নিরাপদ এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে ‘ডিজিটাল সিকিউরিটি আইন’ প্রণয়ন করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার তার সরকারি বাসভবন গণভবন থেকে ইন্টারনেট সপ্তাহ-২০১৫ উদ্বোধনকালে এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল প্রযুক্তি বিশেষ করে শিশুদের জন্য নিরাপদ রাখতে হবে এবং এটিকে সন্ত্রাসী ও জঙ্গি কর্মকাণ্ডে এবং জনগণের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার কাজে ব্যবহার করতে দেয়া যাবে না। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির সম্প্রসারণের পাশাপাশি এটির নিরাপদ ব্যবহার গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, সমাজে অস্থিতিশীলতা সৃষ্টির যে কোনো অশুভ মনোভাব নিয়ে ইন্টারনেট ব্যবহার করা থেকে বিরত থাকার বিষয়ে জনগণের মধ্যে আমাদের সচেতনতা গড়ে তুলতে হবে।
শেখ হাসিনা বলেন, তার সরকার ব্যান্ডউইথ মূল্য আটবার কমিয়ে এনেছে এবং বর্তমান মূল্য ৬২৫ টাকায় নেমে এসেছে, যা ২০০৮ সালে ছিল ৭৮ হাজার টাকা। তিনি সরকারের উদ্যোগ অনুসরণ করে কল রেট কমিয়ে আনার জন্য টেলিফোন অপারেটরদের প্রতি অনুরোধ জানান। আইসিটি ডিভিশন, বেসিস এবং গ্রামীণফোনের যৌথ উদ্যোগে ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগ এবং সারা দেশের ৪৮৭টি উপজেলায় সপ্তাহ পালনের এ কর্মসূচি নেয়া হয়েছে।
আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বেসিস সভাপতি শামীম আহসান এবং গ্রামীণফোনের সিইও রাজিব শেঠি অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন।
সপ্তাহ উদ্বোধন করে প্রধানমন্ত্রী নগরীর বনানী সোসাইটি গ্রাউন্ডে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও আইসিটি সচিব শ্যামসুন্দর শিকদারের সঙ্গে কথা বলেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাগভনেট এবং ইনফোসরকার-২ নেটওয়ার্ক ব্যবহার করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, রংপুরের পীরগঞ্জ, সিলেটের কোম্পানীগঞ্জ, নাটোরের সিংড়া এবং বরিশাল সদর উপজেলার স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলেন।
‘উন্নয়নের পাসওয়ার্ড আপনার হাতে’-এ স্লোগান নিয়ে সারা দেশে ইন্টারনেট সপ্তাহ পালন করা হচ্ছে। এ সপ্তাহ পালনের প্রাথমিক লক্ষ্য হচ্ছে ইন্টারনেট মেলার মাধ্যমে এক কোটি মানুষের কাছে ইন্টারনেট পৌঁছে দেয়া এবং আগামী এক বছরের মধ্যে ১ কোটি ৫০ লাখ নতুন ইউজার সৃষ্টি করার জন্য ইন্টারনেট সম্পর্কে জনগণকে সার্বিক ধারণা দেয়া।
এ সপ্তাহ পালনের অন্যতম লক্ষ্য হচ্ছে প্রত্যেককে ইন্টারনেট ব্যবহারের আওতায় নিয়ে আসা এবং তাদের অর্ধেককে ব্রডব্যান্ড সংযোগ দেয়া যাতে আইসিটি খাত থেকে ২০১৮ সালের মধ্যে এক বিলিয়ন ডলার, ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলার ও ২০৪১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলার আয় করা যায়।
বরিশালে ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ শুরু : বরিশাল ব্যুরো জানায়, শনিবার বিকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. গাউস, জেলা প্রশাসক ড. গাজী সাইফুজ্জামান। এর আগে সকালে মেলা উপলক্ষে সদর উপজেলা পরিষদ থেকে শোভাযাত্রা বের হয়। এতে সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ইলিয়াছুর রহমান, ভাইস চেয়ারম্যান শাহনেওয়াজ শাহিনসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা এবং সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার স্টল সবার জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24