শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের তিন রাজনীতিবীদ জেলা আ,লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত হলেন জগন্নাথপুরে দুইপক্ষের বিরোধে বলি হলো মাদ্রাসার ছাত্র সাব্বির জগন্নাথপুরে ছিনতাইকৃত গ্রামীণফোনের রিচার্জ কার্ড-অর্থসহ ডাকাত গ্রেফতার জগন্নাথপুরে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে শিশু নিহত জগন্নাথপুরে অটোচালককে হত‌্যা করে লাশ ডোবায় ফেলে দিল দুবৃর্ত্তরা জগন্নাথপুরে ‘ভুয়া’নাগরিক সনদধারীদের ঠেকাতে জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে স্থানীয়রা জগন্নাথপুরে মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান যুবলীগ নিয়ে প্রধানমন্ত্রী রোববার মিটিং ডেকেছেন : ওবায়দুল কাদের দেশে দারিদ্র কমলেও বৈষম্য বাড়ছে:পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরে শুক্রবার সকাল ৬টা ১২টা ও শনিবার ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না

তাহিরপুরে আজ সাম্প্রদায়িক সম্প্রীতির মিলন মেলা

Reporter Name
  • Update Time : বুধবার, ১৮ মার্চ, ২০১৫
  • ৯০ Time View

তাহিরপুর প্রতিনিধি-সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্ত নদী যাদুকাটার তীরে সপ্তাহ ব্যাপী ওরশ ও পর্ণতীর্থ উৎসবকে ঘিরে দুই ধর্মের দুই আধ্যাত্মিক মহা সাধকের মিলন মেলা এরই মধ্যে শুরু হয়েছে। জানা যায়, শ্রী শ্রী অদ্বৈত্য আর্চা মহাপ্রভুর নবগ্রাম রাজারগাঁও আখড়াবাড়ী সংলগ্ন ২৩ কিলোমিটার দৈর্ঘ্যরে সীমান্ত ও রূপের নদী যাদুকাটার তীরবর্তী পর্ণতীর্থধামে প্রায় ৭শ’ ১১ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী স্নান যাত্রা ও হয়রত শাহ্জালাল (রঃ)’র ৩৬০ আউলিয়ার অন্যতম সফরসঙ্গী হযরত শাহ্ আরেফিন (রঃ)’র মহা পবিত্র ওরশ বুধবার সকাল থেকে শুরু হয়ে শুক্রবার সন্ধ্যায় শেষ হবে। যাদুকাটা নদীর তীরবর্তী লাউড়েরগড় সীমান্তের জিরো পয়েন্ট সংলগ্ন হযরত শাহ্ আরেফিন (রঃ)’র আস্তানায় মঙ্গলবার সকালে দোয়া মাহফিলে এ নিয়ে উভয় ধর্মের লোকজন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। উপজেলার বাদাঘাট উত্তর ইউনিয়নের প্রাচীন লাউর রাজ্যের হাবেলীর পুরোহিত শ্রী অদ্বৈত্য মহা প্রভুর আখড়ার বাড়ী ও জন্মধাম সংরক্ষণ সংস্কার কার্যনিবাহী কমিটি সূত্রে জানা গেছে, দেশের সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ স্নান যাত্রার মুখ্য সময় এ বছর ১৮ র্মাচ ৩ই চৈত্র বুধবার বিকাল ৪ টা ১১ মিনিট ১৩ সেকেন্ডে। আর রাত ৯ টা ১ মিনিট ৪৮ সেকেন্ড পর্যন্ত মধুকৃষ্ণা ত্রয়োদশী নির্ধারণ করা হয়েছে।
এ উপলক্ষে বালুচড়ের বারুনী মেলা বুধবার সকাল থেকে শুরু হয়ে শুক্রবার সন্ধ্যায় সমাপ্ত হবে। স্থানীয় আখড়া বাড়ী উৎসব কমিটি ও ইসকন সূত্রে জানা যায়, সপ্তাহব্যাপী উৎসব ও গঙ্গা স্নান যাত্রাকে কেন্দ্র করে উৎসব কমিটি ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন)-এর উদ্যোগে পৃথকভাবে মঙ্গল আরতী, ভজন, লীলা কীর্তন, বৈদিক নাটক, গঙ্গাপূজা, দেশের বেতার, টিভি ও মঞ্চ শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অপর দিকে একই সময়ে উপজেলার সুনামগঞ্জ ৮ বর্ডাও গার্ড ব্যাটালিয়নের লাউড়েরগর সীমান্ত ফাড়িঁর মেইন পিলার এলাকায় মেঘালয় গারো-খাসিয়া পাহাড়ের পাদদেশে হযরত শাহ্ আরেফিন (রহঃ)’র আস্তানায় ওরশ মোবারক বুধবার সকাল থেকে অনুষ্ঠিত হয়ে ২০ মার্চ সকালে আখেরী মোনাজাতের মধ্যদিয়ে সমাপ্ত হবে। আওয়ামীলীগ নেতা ও বাদাঘাট ইউনিয়ন চেয়ারম্যান নিজাম উদ্দিন ও শাহ্ আরেফিন মাজার কমিটির সহ সভাপতি সাবেক চেয়ারম্যান হাজী জালাল উদ্দিন ও সাধারণ সম্পাদক সংবাদকর্মী আলম সাব্বির বলেন, ওরশ ও গঙ্গাস্নানযাত্রা উপলক্ষে সপ্তাহ ব্যাপী উৎসবকে ঘিরে দেশ বিদেশের কমপক্ষে ৪ লক্ষাধিক নারী, পুরুষ, আবাল বৃদ্ধ বণিতার সমাগম ঘটবে। ইতিমধ্যেই দেশের সমগ্র অঞ্চল থেকে হাজার হাজার কাফেলাধারী পাগল ফকির, ভক্ত ও সাধক, দর্শনার্থীদের সীমান্তবর্তী গ্রাম গুলো ও আখড়া বাড়ীর আশেপাশের গ্রামে সপ্তাহ খানেক পূর্বেই সমবেত হয়েছে। ওরশের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত কোরআন তেলাওয়াত, হালকা জিকির, মুর্শিদী, ভান্ডারী, পল্লীগীতি, লালনগীতি, বাউল সঙ্গীত, জেলার মরমী কবি ও সাধক পুরুষ হাছন রাজা ও বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের লোক সঙ্গীত ও বাউল গানে মাতিয়ে রাখবে ওরশস্থল।
তাহিরপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন জানান, ৭শ’ ৯ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী সপ্তাহব্যাপী মিলন মেলাকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় সংসদ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন এমপি,সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম, পুলিশ সুপার হারুন আর রশিদ, সুনামগঞ্জ-৮ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্ণেল গোলাম মহি উদ্দিন খন্দকার, তাহিরপুর উপজেলা চেয়াম্যান কারুজ্জামন কামরুলসহ তাহিরপুর উপজেলার ৭ ইউনিয়নের ৭ চেয়াম্যানকে উপদেষ্টা ও তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেনকে সভাপতি করে পৃথকভাবে আইন শৃংখলা রক্ষা, উৎসব উদযাপন ও মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। দুই ধর্মের দুই আধ্যাত্মিক মহাসাধকের মিলন মেলা উপলক্ষে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও প্র¯ুÍতি প্রসঙ্গে তাহিরপুর থানার অফিসার ইনর্চাজ মোঃ শহীদুল্লাহ্ ও ওসি তদন্ত মোঃ হানিফ বলেন, আখড়া বাড়ী, পণাতীর্থ ধামে গঙ্গা স্নান, গরকাটি ইস্কন মন্দির, বারুনী মেলা ও ওরস মোবারক আস্তানায় পুলিশ, বিডিআর, আনসার সদস্যদের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনীর ৪ টি অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছে। দুজন ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে দুটি ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি মেটাল ডিটেকটর দ্বারা দেহ, ব্যাগ তল্লাশীসহ ডিএসবি, সাদা পোশাকধারী পুলিশ, গোয়েন্দা সংস্থার বিশেষ নজরদারী বাড়ানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24