সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ১০:৪৯ অপরাহ্ন

দক্ষিণ সুনামগঞ্জে টেক্সটাইল ইন্সটিটিউট ও বিটাক স্থাপন, উন্নয়ন অগ্রযাত্রায় এগিয়ে যাবে সুনামগঞ্জ

প্রতিনিধি সুনামগঞ্জ::
  • Update Time : শনিবার, ২৭ জুলাই, ২০১৯
  • ৬৮ Time View

সুনামগঞ্জের মানুষের বিকল্প কর্মসংস্থান ও পরবর্তী প্রজন্মকে কর্মমুখীরা খতেই পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপির প্রচেষ্টায় প্রায় ২শত’ কোটি টাকা ব্যয়ে দক্ষিণ সুনামগঞ্জে টেক্সটাইল ইন্সটিটিউট নির্মাণ কাজ চলছে। থাকবে আধুনিক সুযোগ-সুবিধা স¤পন্ন ভবনও প্রশস্ত রাস্তা-ঘাট নির্মাণ, ফুটবল খেলার মাঠ, সকল ভবনের মাঝে একটি পুকুর, দুইটি প্রবেশ পথ, একটি একাডেমিক ভবন, একটি ওয়ার্কশপ কাম লাইব্রেরি ভবন, একটি ¯িপনিং শেড (কটন ও জুট), একটিও য়েভিং ও নিটিং শেড, একটি ড্রায়িং শেড, অধ্যক্ষের বাসভবন, একটি বালিকা হোস্টেল ভবন, একটি বালক হোস্টেল ভবন, একটি অফিসার্স ডরমেটরি ভবন, একটি কর্মচারী ডরমেটরি ভবন, একটি মসজিদ, একটি বিদ্যুৎসাব-স্টেশন ও বৃষ্টির পানি সংরক্ষণাগার, শহীদ মিনার, একটি ব্যাডমিন্টন কোর্ট ও যানবাহনের জন্য পার্কিং স্থান।
অপরদিকে আরও ২শত’ কোটি টাকা ব্যয়ে শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর সিলেট বিভাগীয় আঞ্চলিক কেন্দ্রটি সুনামগঞ্জে নির্মাণ করা হচ্ছে। সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের দক্ষিণ পাশে ৫ একর জমির উপর এটি নির্মাণ করা হবে। প্রতিষ্ঠানের জন্য জমি নির্বাচন স¤পন্ন হয়েছে। এখন টেন্ডার প্রক্রিয়াধীন।
বিটাক সূত্রে জানা যায়, প্রত্যন্ত অঞ্চলের স্বল্প শিক্ষিত, দরিদ্র এবং পিছিয়ে পড়া বেকার যুব-মহিলাদের ৯ টি ট্রেডে তিন মাস এবং যুবকদেরকে ৩ টি ট্রেডে ২ মাস মেয়াদি কারিগরি প্রশিক্ষণ দিয়ে থাকে বিটাক। প্রকল্পে মহিলাদের জন্য ৯ টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়। এগুলো হলো লাইট মেশিনারিজ, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, অটোক্যাড, হাউজহোল্ডঅ্যাপ্লায়েন্স, ইলেকেট্রনিকস, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, প্লাস্টিকপ্রসেসিং (জেনারেল), প্লাস্টিক প্রসেসিং (কাস্টোমাইজ) এবং কার্পেন্ট্রি।
ছেলেদের জন্য তিনি টি ট্রেড যথাক্রমে, ওয়েল্ডিং, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, এবং রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং।
এছাড়াও আছে অ্যাটাচমেন্ট কোর্স, নিয়মিত প্রশিক্ষণ কোর্সগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মেশিন সপ, ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স, ওয়েল্ডিং, ফাউন্ড্রি, অটোমোবাইল, হিটট্রিটমেন্ট, সিএনসিলেদ, সিএনসিমিলিং, পিএলসি ইত্যাদি।
বিটাকের এই কেন্দ্রটি স্থাপন হলে সুনামগঞ্জে কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টি, আমদানি বিকল্প মেশিন পার্টস উৎপাদন এবং শিল্পক্ষেত্রে উন্নত প্রযুক্তি আহরণ ও হস্তান্তরসহ শিল্পখাতকে পরামর্শ প্রদান, শিল্প প্রতিষ্ঠানের যন্ত্রপাতি ও যন্ত্রাংশের নকশা প্রণয়ন ও সেগুলো তৈরি বা মেরামত করে দেশের শিল্পায়নে সহায়তা প্রদান করা মাধ্যমে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান করার মাধ্যমে অবদান রাখবে।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার যুবলীগের সভাপতি অ্যাড বোরহান উদ্দিন দোলন বলেন, সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিটিউট ও শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এ দুটি প্রতিষ্ঠান নির্মাণ হলে সুনামগঞ্জের মানুষের আর্থ সামাজিক উন্নতি হবে।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আতাউর রহমান বলেন, এসব প্রকল্প বাস্তবায়ন হলে, আমাদের সুনামগঞ্জবাসী উন্নয়নের অভিযাত্রায় অনেক দূরে এগিয়ে যাব। আমাদের হাওরঞ্চলের মানুষের আর্থ সামাজিক উন্নয়ন হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24