মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৪:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম:
রাধারমন দত্ত এ দেশের লোক সংস্কৃতির ভান্ডার কে সমৃদ্ধ করেছেন: জেলা প্রশাসক ‘আওয়ামী লীগে দুঃসময়ের কর্মী চাই, বসন্তের কোকিল না’ জগন্নাথপুরে মূল্য তালিকা না থাকায় ভ্রাম‌্যমান আদাতের অভিযানে জরিমানা আদায় ঈদে মীলাদুন্নবী (সা:) উপলক্ষে জগন্নাথপুরে র‌্যালি ও আলোচনাসভা জগন্নাথপুরে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সুনামগঞ্জে নৌকাডুবিতে প্রহরীর মৃত্যু দেখে নিন যে স্থানে জন্মগ্রহণ করেছিলেন মহানবী (সা.) বাবরি মসজিদ ধ্বংসকারী সেই বলবীর সিং এখন মুসলিম! রাধারমণের মৃত্যুবার্ষিকীতে ‘ক্লোজআপ ওয়ান’র সেরা প্রতিযোগি সালমা জগন্নাথপুর আসছেন সোমবার সৌদিতে সড়ক দুর্ঘটনায় সিলেটের নুরুল নিহত

দেশের প্রতি উপজেলায় একটি করে কারিগরি প্রতিষ্ঠান স্থাপন করা হবে-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১ মে, ২০১৫
  • ৮০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি প্রতিষ্ঠান স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। তিনটি মহিলাসহ ২৫টি পলিটেকনিক ইনস্টিটিউশন চালু করা প্রক্রিয়াধীন রয়েছে। দেশে বৃত্তিমূলক শিক্ষা সমপ্রসারণ করাই এর লক্ষ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে টেকসই উন্নয়নের জন্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ (টিভিইটি) সংক্রান্ত এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
বাংলাদেশ ডিপ্লোমা প্রকৌশল ইনস্টিটিউট (আইডিইবি) এবং কলম্বো প্লান স্টাফ কলেজ (সিপিএসসি)-এর যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সম্মেলন স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান আইডিইবির প্রেসিডেন্ট একেএমএ হামিদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ ছাড়া সিপিএসসির মহাপরিচালক ড. মোহাম্মদ নাইন ইয়াকুব অনুষ্ঠানে কো-চেয়ারম্যান হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সম্মেলনের স্টিয়ারিং কমিটির সদস্য সচিব এবং আইডিইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুর রহমান শুভেচ্ছা বক্তব্য রাখেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষার উন্নয়নে তার সরকার গৃহীত পদক্ষেপের উল্লেখ করে বলেন, তার সরকার শিক্ষানীতিতে বৃত্তিমূলক শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে।
শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ যখনি দেশ পরিচালনার সুযোগ পেয়েছে, তখনি বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষায় বিশেষ গুরুত্ব দিয়েছে।
তিনি বলেন, গত ছয় বছরে তার সরকার সরকারি ও বেসরকারি পর্যায়ে তিনটি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটসহ প্রায় ৪শ’ পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে। এসব ইনস্টিটিউটের মাধ্যমে প্রকৌশলী বেরিয়ে আসবে। তিনি আরও বলেন, আওয়ামী লীগ সরকারই প্রথম দেশে ১ হাজার ৮শ’ বেসরকারি বিদ্যালয়ে এসএসসি (ভকেশনাল) কোর্স চালু করেছে। ৫১টি সরকারি পলিটেকনিকে দ্বিতীয় শিফট চালু করা হয়েছে। শেখ হাসিনা বলেন, ৩৭টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে দক্ষ জনশক্তি সৃষ্টি করতে পদক্ষেপ নেয়া হয়েছে এবং বিদেশগামী শ্রমিকদের প্রাথমিক প্রশিক্ষণের জন্য আরও ৩০টি টেকনিকেল ট্রেনিং সেন্টার চালু করার অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রী উল্লেখ করেন, সরকার ঢাকা টেক্সটাইল কলেজটি বিশ্ববিদ্যালয় করেছে। পাশাপাশি ৬টি টেক্সটাইল ইনস্টিটিউটও আধুনিকায়ন করা হয়েছে। ইতিমধ্যেই প্রতিটি পুরাতন জেলায় একটি করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে। বর্তমান সরকার ইউরোপীয় ইউনিয়ন এবং আইএলও’র সহযোগিতায় জাতীয় দক্ষতা উন্নয়ন নীতি গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বলেন, জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল অ্যাকশন প্লান বাস্তবায়ন হচ্ছে। এই কর্মসূচি ইতিমধ্যেই ব্যাপক সাফল্য অর্জন করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24