1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নলুয়ার হাওরে পানি, ভয়ে মইয়ার হাওরে কাঁচা ধান কাঁটছেন কৃষকরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

নলুয়ার হাওরে পানি, ভয়ে মইয়ার হাওরে কাঁচা ধান কাঁটছেন কৃষকরা

  • Update Time : রবিবার, ২ এপ্রিল, ২০১৭
  • ২১২ Time View

স্টাফ রিপোর্টার :: পাশের হাওরের ফসল পানিতে তলিয়ে গেছে, এই ভয়ে কাঁচা আধা পাকা ধান কাঁটে নিচ্ছে কৃষকরা। রোববার বেলা ১টার দিকে জগন্নাথপুর উপজেলার মইয়ার হাওরে এমন দৃশ্য দেখা গেছে।
সরজমিন হাওর পরির্দনকালে দেখা যায়, ওই হাওরে আক্তার হোসেন নামে এক কৃষক তার ক্ষেতের কাঁচা আধা পাকা ফসল কর্তৃন করছেন। দরিদ্র এ কৃষক জানান, গতকাল শনিবার পাশের নলুয়া হাওরের ফসল বেড়িবাঁধ ভেঙ্গে পানিতে তলিয়ে গেছে। ওই হাওরে আমি ৬ কেদারা জমিতে আবাদ করি এ বছর। বাঁধের পানিতে সব ফসল পানিতে ডুবে গেছে। এই হাওরে (মইয়ার হাওর) এবার ৫ কেদারা জমিতে বর্গাচাষ করেছি। হাওরের বাঁধও ঝুঁকির মুখে রয়েছে, যে কোন সময় ফসল তলিয়ে যেথে পারে। এই ভয়ে আধা পাকা ধান কাঁটছি। এ থেকে যদি কিছু ধান পাওয়া যায়।
আরেক কৃষক নিজাম উদ্দিন জানান, নলুয়ার হাওরে পানি প্রবেশ করায় ঝুঁকিপূর্ন হয়ে পড়েছে মইয়ার হাওরের ফসল। হাওরের সফল এখনো পাকে নি। আরো ৭/৮ দিন লাগবে পাকতে। চারিদিকে পানি বাড়ছে। এর মধ্যে হাওরের বাঁধগুলো রয়েছে ঝুঁকির মধ্যে। ভয় করে কখন কী হয়। এ জন্য কাঁচা আধা পাকা ফসল কাটতেছি সামান্য কিছু ধান যদি মিলে। এছাড়া গবাদিপশুর খাদ্য সংগ্রহ হবে।

স্থানীয় কৃষকরা জানান, এ বছর মইয়ার হাওরে প্রায় ৫ হাজার হেক্টর বোরো ফসলের চাষাবাদ করা হয়েছে। এখনো মাঠের ফসল সর্ম্পূন পাকা হয়নি। এর মধ্যে গত কয়েকদিনের অব্যাহত বৃষ্টির পানিতে মইয়ার হাওরের প্রায় ১০০ একর সফল তলিয়ে গেছে। এই হাওরের নিকটবর্তী নলুয়া হাওরের ফসল ইতিমধ্যে পানিতে নিমজ্জিত হয়ে গেছে। তাই খুবই চিন্তায় রয়েছেন মইয়ার হাওরের ফসল নিয়ে।

জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, মইয়ার হাওরে বাঁধগুলো এখনো ঝুঁকিপূন অবস্থায় রয়েছে। ওই সব বাঁধে সংস্কার কাজ চলছে। এই হাওরের ফসল রক্ষায় আমাদের প্রাণপন প্রচেষ্টা অব্যাহত আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com