বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০৫:০৩ পূর্বাহ্ন

প্রশ্ন ফাঁস চক্রকে জঙ্গি সন্ত্রাসীদের মতই নির্মূল করা হবে-বেনজীর আহমেদ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩ এপ্রিল, ২০১৮
  • ৮৮ Time View

প্রশ্ন ফাঁসকারীদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। তিনি বলেছেন, প্রশ্ন ফাঁস চক্রকে জঙ্গি সন্ত্রাসীদের মতই নির্মূল করা হবে।

সোমবার দুপুরে রাজধানীতে র‌্যাব সদর দফতরে সংবাদ সম্মেলনে প্রশ্ন ফাঁসকারীদের বিরুদ্ধে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

র‌্যাব মহাপরিচালক বলেন, গত তিন দিনে দেশের বিভিন্ন স্থানে ৭টি অভিযান চালিয়ে প্রশ্ন ফাঁসকারী চক্রের আট সদস্যকে আটক করা হয়েছে। তাদের মধ্যে ৭ জনকে গ্রেফতার দেখানো হয়েছে। অপরজন প্রশ্ন ফাঁস সংক্রান্ত ফেসবুকের একটি গ্রুপের অ্যাডমিন। তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

‘এই চক্রটি মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন ফাঁসের প্রলোভন দেখিয়ে প্রতারণা করে বিভিন্ন জনের কাছ থেকে অর্থ আর্তসাৎ করছিল। তবে তাদের কারো কাছেই কোনো প্রশ্ন পাওয়া যায়নি।’

প্রশ্ন ফাঁসকারীদেরও সন্ত্রাসী অবিহিত করে র‌্যাব মহাপরিচালক বলেন, এই প্রশ্ন সন্ত্রাসীদের আমরা জঙ্গির মতই নিশ্চিহ্ন করবো। প্রশ্ন ফাঁসকারীদের নির্মূলে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

তিনি আরো বলেন, গত বছর এসএসসি পরীক্ষার সময় কিছু অভিভাবক ও শিক্ষার্থীর কাছে প্রশ্ন পাওয়া গিয়েছিল। ভবিষ্যত ক্যারিয়ারের কথা বিবেচনা করে তখন অনেক অভিভাবক ও শিক্ষার্থীকে ছেড়ে দেয়া হয়েছে। তবে এবার সে সুযোগ দেয়া হবে না। র‌্যাব কর্মকর্তারা নিজ নিজ এলাকায় পরীক্ষকেন্দ্রগুলো মনিটরিং করছে। কোনো শিক্ষার্থী বা কোনো অভিভাবকের কাছে সঠিক বা ভুয়া যে ধরনের প্রশ্নেই হোক না কেন, পাওয়া গেলেই সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, সোমবার সকাল থেকে সারাদেশে একসঙ্গে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। প্রশ্ন ফাঁস রোধে এবার পরীক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ ও কেন্দ্রীয়ভাবে পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে লটারি করে প্রশ্নের সেট নির্ধারণ করা হবে। কেন্দ্রগুলোতে একাধিক প্রশ্নের সেট পাঠানো হয়েছে। কেন্দ্র থেকে ভারপ্রাপ্ত পরীক্ষাকেন্দ্র প্রধানের কাছে এসএমএসের মাধ্যমে প্রশ্নের সেট নিধারণ করে পাঠানো হবে।

এছাড়া সব বোর্ডে অভিন্ন প্রশ্নে পরীক্ষা নেয়া হচ্ছে। এ বছর সারা দেশে ১০টি শিক্ষা বোর্ডের অধিনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেবে। গত বছরের তুলনায় এ বছর ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী বেশি। এই বৃদ্ধির হার ১০ দশমিক ৭৯ ভাগ। তবে এবার ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা কম। এ বছর ছেলে পরীক্ষার্থী ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন ও মেয়ে পরীক্ষার্থী ৬ লাখ ১৮ হাজার ৭২৮ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24