1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ফসলের মাঠে জলাবদ্ধতা-উদ্বেগ আর উৎকন্ঠায় জগন্নাথপুরের কৃষকরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন

ফসলের মাঠে জলাবদ্ধতা-উদ্বেগ আর উৎকন্ঠায় জগন্নাথপুরের কৃষকরা

  • Update Time : বুধবার, ৬ এপ্রিল, ২০১৬
  • ৪৬১ Time View

আলী আহমদ :: উদ্বেগ আর উৎকন্ঠা কাটছে জেলার জগন্নাথপুরের কৃষকরা পরিবারের লোকজনের। গত কয়েকদিনের অব্যাহত বৃষ্টির কারনে হাওরের ফসল রক্ষা বেড়িবাধঁগুলো পড়েছে হুমকির মুখে। এছাড়াও ফসলের মাঠে দেখা দিয়ে জলাবদ্ধতা। বৃষ্টির পানিতে ডুবে গেছে অনেক কৃষকের জমিনের পাকা ফসল। বুধবার এ উপজেলা বিকেলে পর্যন্ত বৃষ্টি না হওয়ায় কৃষকদের মধ্যে কিছুটা স্বস্তি দেখা দিয়েও দুশ্চিতায় যেন কাটছেই না তাদের। সন্ধ্যার পর আবারও বৃষ্টি দেখা দিলে কৃষকদের মধ্যে উদ্বেগ উৎকন্ঠা আরো বেড়ে যায়। রাতে কালবৈশাখী ঝড় দেখা দেয়ায় কৃষকদের মধ্যে কান্না দেখা দেয়।

কৃষকরা জানান, গত কয়েকদিনের অব্যাহত বৃষ্টির কারনে উপজেলার সর্ববহৎ প্রধান নলুয়ার হাওরের শালিকা ও নেতাইখালী বাঁধে ফাটল সৃষ্টি হয়েছে। এবং মইয়ার হাওরের ইসমাইলচক ও কুশিয়ারা বেড়িবাধঁও ঝুঁকির মুখে পড়েছে। এছাড়াও অব্যাহত ভারি বর্ষনে ফসলে মাঠে জলাবদ্ধতা দেখা দিয়েছে। কর্ষ্টাজিত ফসল বিনষ্টের আকংশায় কৃষকরা আধাপাকা ধান কাঁটা শুরু করেছেন।

নলুয়া হাওরের বাসিন্দা ভুরাখালী গ্রামের কৃষক আবুল কালাম জানান, আমি আড়াই হাল জমি চাষাবাদ করেছি। এর মধ্যে ৬ কেদার জমি গত কয়েকদিনের বৃষ্টির পানিতে ডুবে গেছে। (বুধবার) ফলায়িত আধাপাকা ধান কেটে নেয়ার চেষ্টার করছি। একই গ্রামের রুমেল মিয়া জানান, তিনি ৯ কেদারা জমিতে বোরো ফসল বুনেছেন। তার সব জমিনেই এখন পানি। কষ্টের আবাদ করা সোনালি ফসল পানিতে নিচে তুলিয়ে যাওয়ায় আশংকায় তিনিও ফসলি জমির আধাপাকা কেটে নিয়ে যাচ্ছে।
IMG_3788
হাওরপারের কৃষক নেতা সিদ্দিকুর রহমান জানান, আতংক কাটছেনা কৃষকদের। এক দিকে ঝুকিপূর্ন বেড়িবাঁধ অন্যদিকে ফসলের মাঠে জলাবদ্ধতা। দ্রুত পানি নিস্কাশনের ব্যবস্থা গ্রহন করা না হলে কৃষকরা ফসল গোলায় তুলতে পারবেন না।
সুনামগঞ্জের পানি উন্নয়ন বোর্ডের মাঠ কর্মকর্তা (এসও) মোছাদ্দেক আহমদ জানান, ঝুঁকিপূর্ন বাঁধগুলোতে সংস্কার কাজ শুরু হয়েছে। চিন্তার কোন কারন নেই। পরিস্থিতি এখন অনেক ভাল আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com