সোমবার, ২৭ জানুয়ারী ২০২০, ০১:১০ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়ন আ.লীগের সম্মেলন সম্পন্ন পিইসিইর উত্তরপত্র পুনঃনীরিক্ষা ও প্রত্যাশা’ জগন্নাথপুরে শতবর্ষ: ব্রজেন্দ্র নারায়নের উত্তরসূরীদের আবেগাপ্লুত স্মৃতিচারণ জগন্নাথপুরে এসোসিয়েশন কাপ বঙ্গবন্ধু ফুটবল লীগ টুর্নামেন্টের উদ্বোধন সমাজে শান্তি বজায় রাখতে যেসব স্বভাব ত্যাগ করতে বলে ইসলাম জগন্নাথপুরের সৈয়দপুরে প্রবাসির অর্থায়নে শহীদ মিনার নির্মাণ জগন্নাথপুরের বিএন হাইস্কুলের শতবর্ষ উৎসবে-পরিকল্পনামন্ত্রী, বাংলাদেশের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না দেশের সকল প্রতিষ্ঠানে বিশ্বমানের শিক্ষা দেওয়া হচ্ছে:পানিসম্পদ উপমন্ত্রী জগন্নাথপুরে বিএন উচ্চ বিদ্যালয়ে শতবর্ষ উৎসব আজ ক্ষোভের পর আনন্দে ভাসছে ইউনিয়নবাসি জগন্নাথপুরে শতবর্ষ অনুষ্ঠানে যারা থাকছেন

বাংলাদেশি শিক্ষার্থীদের ব্রিটেন সহযোগিতা করছে’

Reporter Name
  • Update Time : সোমবার, ১৪ মার্চ, ২০১৬
  • ৫৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক :: রিটেনের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট মিনিস্টার ডেজমন্ড সুয়েইন (Desmond Swayne) বলেছেন, বাংলাদেশের হাজারো শিক্ষার্থীর শিক্ষা লাভে সহযোগিতা করছে ব্রিটেন। প্রতিটি ছেলে-মেয়ে যাতে একটি মৌলিক ভালো মানের শিক্ষা লাভের সুযোগ পায়, সে বিষয়ে সহযোগিতা দিতে ব্রিটেন প্রতিশ্রুতিবদ্ধ।

শনিবার (১২ মার্চ) সেন্ট্রাল লন্ডনের কেনসিংটন টাউন হলে গত বছরের জিসিএসই ও এ লেভেল উত্তীর্ণ কৃতী ব্রিটিশ-বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের অ্যাওয়ার্ড বিতরণকালে এ মন্তব্য করেন তিনি।
বাংলাদেশ হাইকমিশন আয়োজিত এ অনুষ্ঠানে ডেজমন্ড সুয়েইন ছাড়াও আরও কয়েকজন ব্রিটিশ এমপি এবং সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বক্তব্য দেন।

অনুষ্ঠানে জিসিএসই ও এ লেভেল পরীক্ষায় এ এবং এ স্টার পাওয়া ১২৭ জন কৃতি ছাত্র-ছাত্রীকে হাইকমিশনের পক্ষ থেকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার আব্দুল হান্নান।

ব্রিটিশ ডিএফআইডি মিনিস্টার বলেন, শিক্ষা প্রতিটি শিশুর অধিকার। উন্নত শিক্ষা নিয়ে একটি ভালো চাকরি লাভের মাধ্যমে জীবনে সফলতা অর্জন অধিকারের মধ্যে পড়ে। কিন্তু বিশ্বের কোনো কোনো অঞ্চলে এখনও অনেক শিশু প্রাথমিক শিক্ষা থেকেই ঝরে পড়ছে। বাল্যবিবাহ ও শিশুশ্রমের শিকার হচ্ছে অনেকে।

ব্রিটেন বাংলাদেশের হাজারো শিক্ষার্থীর শিক্ষা লাভে সহযোগিতা করছে এমন মন্তব্য করে ডেজমন্ড সুয়েইন বলেন, এর ফলে তারা যোগ্যতা অর্জন করে চাকরি লাভের মাধ্যমে উজ্জ্বল ভবিষ্যত গড়তে পারছে। তিনি বলেন, শিক্ষায় বিনিয়োগ মানে পুরো দেশটির সম্ভাবনার পেছনেই বিনিয়োগ, ব্রিটেন সেটিই করছে।

ডিএফআইডি মিনিস্টার ব্রিটিশ-বাংলাদেশি স্টুডেন্টদের সাফল্যে ভূয়সী প্রশংসা করেন। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ব্রিটেনের ভবিষ্যত নেতৃত্ব এই মেধাবী প্রজন্ম থেকেই বেরিয়ে আসবে।

ডিএফআইডি মিনিস্টার তার টুইটারেও হাইকমিশনের এ অনুষ্ঠানের বিষয়ে মন্তব্য করেন।

ব্রিটেন আন্ডার প্রিভিলেজ চিল্ড্রেন এডুকেশনাল প্রোগ্রাম (UCEP) ফান্ডের মাধ্যমে বাংলাদেশের সুবিধাবঞ্চিত ৪৫ হাজার শিক্ষার্থীকে প্রাইমারি শিক্ষা লাভ (যাদের ৪৯ শতাংশ মেয়ে), ১৩ হাজারকে স্কিল্ড ট্রেনিং (৪০ শতাংশ মেয়ে) এবং চাকরির সুযোগ সৃষ্টিতে তহবিল বরাদ্দের মাধ্যমে ৯০ শতাংশেরও বেশি গ্রাজুয়েটকে সহযোগিতা করছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24