সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৫:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:
কাশ্মীরে নির্বিচারে ধরপাকড় চলছে স্মৃতির রত্নায় ঈদ ভাবনা || আব্দুল মতিন জগন্নাথপুরে আগুনে পুড়ল দুইটি ঘর,ক্ষয়ক্ষতি ১০ লাখ জগন্নাথপুর আদর্শ মহিলা কলেজের উদ্যােগে দুই যুক্তরাজ্য প্রবাসিকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে শিক্ষক সংকট নিরসনে প্রবাসি সংগঠন নিয়োগ দিল ১২ প্যারা শিক্ষক যে ঘুষ খাবে সেই কেবল নয়, যে দেবে সেও অপরাধী: প্রধানমন্ত্রী বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭ জগন্নাথপুরের পাটলীতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা জগন্নাথপুরে গাছ কাটার ঘটনায় যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা হচ্ছে জগন্নাথপুরে শিকল দিয়ে তিনদিন বেঁধে রাখার পর রিকশাচালকের মৃত্যু:হত্যা মামলা দায়ের

বিশ্বের এক নম্বর অস্ত্র আমদানি-কারক দেশ সৌদি আরব

Reporter Name
  • Update Time : সোমবার, ৯ মার্চ, ২০১৫
  • ১৫০ Time View

জগন্নাথপুর টোয়েন্টিফোর ডেস্ক- প্রতিরক্ষা খাতে ব্যয়ের ওপর বিশ্বব্যাপী চালানো এক জরিপ থেকে জানা যাচ্ছে, বিশ্বের এক নম্বর অস্ত্র আমদানি-কারক দেশ হচ্ছে সৌদি আরব। চলতি বছর অস্ত্র খাতে ব্যয়ের দিক থেকে সৌদি আরব ভারতকেও ছাড়িয়ে গিয়েছে। যুক্তরাষ্ট্র-ভিত্তিক কোম্পানি আইএইচএস-এর কর্মকর্তারা জানাচ্ছেন, তৃতীয় স্থানে রয়েছে চীন। আর বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র রপ্তানিকারক দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র, এরপর রয়েছে রাশিয়া এবং ফ্রান্স।
আইএইচএস প্রতিরক্ষাসহ বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের ব্যবসা-বাণিজ্যের তথ্য নিয়ে গবেষণা করে থাকে। এই প্রতিষ্ঠানটি তাদের এ বছরের গ্লোবাল ডিফেন্স ট্রেড রিপোর্ট-এ বলছে, গত বছর প্রতিরক্ষা বাণিজ্য বেড়েছে ১৩ শতাংশরও বেশি। সৌদি আরবের প্রতিরক্ষা খাতের ব্যয় ৫৪ শতাংশ বেড়েছে।
এখন এমন একটা সময় যখন সিরিয়া, ইরাক, ইয়েমেন এবং লিবিয়ার মতো দেশগুলো যুদ্ধে ক্ষতবিক্ষত এবং এসব দেশের যুদ্ধ যে অন্যত্রও ছড়িয়ে পড়তে পারে, এমন ঝুঁকি আশপাশের দেশগুলো বেশ ভালোভাবেই অনুভব করছে।
সেকারণেই সৌদি আরব নিজেকে অস্ত্রসজ্জিত করতে আরো বেশি করে অর্থ ব্যয় করছে।
আইএইচএসএর রিপোর্ট বলছে, ২০১৪ সালের সৌদি আরব অস্ত্র আমদানিতে খরচ করেছিল সাড়ে ছশো কোটি ডলার, এবার তা ১ হাজার কোটি ডলারে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত দুটি দেশ মিলে যে পরিমাণ অস্ত্র আমদানি করেছে তার পরিমাণ পশ্চিম ইউরোপের সবগুলো দেশের চাইতেও বেশি।
সৌদি আরব একদিনে যেমন তার আশপাশের দেশে কি হচ্ছে সেদিকে সতর্ক দৃষ্টি রাখছে অন্যদিকে তাদের গভীর সন্দেহ হচ্ছে তাদের পুরোনো শত্রু ইরানকে নিয়ে। কারণ ইরান ওই অঞ্চলে যুদ্ধরত শিয়া গোষ্ঠীগুলোকে মদদ দিচ্ছে। অন্যদিকে সৌদি আরবের পশ্চিমা মিত্রদের সাথে একটি পারমাণবিক চুক্তি করার কাছাকাছি এসে গেছে।
অস্ত্র ব্যবসা থেকে সবচাইতে লাভবান হয় মার্কিন যুক্তরাষ্ট্র – অস্ত্র রফতানির এক তৃতীয়াংশই হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। তাদের অস্ত্রের সবচাইতে বড় বাজার হলো সৌদি আরব ও ভারত।
সূত্র: বিবিসি বাংলা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24