মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ১০:২৮ অপরাহ্ন
শিরোনাম:

বিশ্বের সবচেয়ে আশাবাদী দেশ বাংলাদেশ আর সুখী দেশ কলম্বিয়া

Reporter Name
  • Update Time : বুধবার, ১৩ জানুয়ারী, ২০১৬
  • ৬০ Time View

স্টাফ রিপোটার:: নতুন পরাশক্তি হিসেবে বিশ্বব্যাপী চীন ও ভারতের দাপট বাড়ছে নিত্যদিন। আগামীতে তাদের প্রভাব ও প্রতিপত্তি আরও পোক্ত হবে তা বলাই বাহুল্য। অর্থনীতি ও সক্ষমতা বিচারে এশিয়া মহাদেশের শক্তিশালী দুই প্রতিবেশীর চেয়ে বাংলাদেশের অবস্থান অবশ্যই যোজন যোজন দূরে, তারপরও লাল-সবুজের এই দেশে ঘাটতি নেই আশাবাদে। সাম্প্রতিক এক জরিপে সেই আশাবাদের শক্তি দিয়েই চীন, ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ।

আন্তর্জাতিক বাজার গবেষণা প্রতিষ্ঠান উইন-গ্যালাপের জরিপ অনুযায়ী বাংলাদেশ বিশ্বের সবচেয়ে আশাবাদী দেশ। একই সময়ে পরিচালিত পৃথক এক জরিপ অনুযায়ী বিশ্বের সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে কলম্বিয়া।
চলতি বছর বিশ্বের ৬৮টি দেশের ৬৫ হাজার মানুষের ওপর জরিপ চালিয়ে তৈরি করা এই সূচকে বিশ্বের সবচেয়ে অসুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে যুদ্ধবিধ্বস্ত ইরাক।

আশাবাদী সূচকে সর্বোচ্চ ৭৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে শীর্ষ অবস্থানে। পরের তিনটি অবস্থানে রয়েছে যথাক্রমে চীন (৭০), নাইজেরিয়া (৬৮), ফিজি (৬১)। ৫৬ পয়েন্ট নিয়ে সৌদি আরব ছয় নম্বরে। ৪৭ পয়েন্ট নিয়ে ভারত ও ৪২ পয়েন্ট নিয়ে পাকিস্তান তালিকার নয় ও দশ নম্বরে ঠাঁই পেয়েছে। নিজ দেশের অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে ওই দেশের নাগরিকদের আশাবাদের ভিন্ন একটি সূচকও তৈরি হয়েছে। এ তালিকায় ৬০ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে দ্বিতীয় অবস্থানে। মাত্র ১ পয়েন্ট বেশি নিয়ে নাইজেরিয়া আছে এক নম্বরে। এ তালিকার তিন নম্বরে চীন (৫৪), পাঁচ নম্বরে পাকিস্তান (৫০) ও ছয় নম্বরে রয়েছে ভারত (৪৪)। এদিকে ৮৫ পয়েন্ট নিয়ে বিশ্বের সবচেয়ে সুখী দেশ নির্বাচিত হয়েছে কলম্বিয়া। শীর্ষ তালিকায় এ ছাড়াও আছে ফিজি, সৌদি আরব, ভিয়েতনাম, আর্জেন্টিনা, মেক্সিকো ও চীনের নাম।
অন্যদিকে অসুখী দেশের তালিকায় ইরাক ছাড়াও রয়েছে গ্রিস, আফগানিস্তান, তিউনিসিয়া ও ফিলিস্তিনের মতো যুদ্ধাক্রান্ত দেশ।

জরিপের পর্যবেক্ষণে বলা হয়েছে, বর্তমানে বিশ্বের শতকরা ৬৬ ভাগ মানুষ সুখী। আর বৈশ্বিক অর্থনীতি নিয়ে আশাবাদী ৪৫ শতাংশ। প্রতি দু’জন লোকের মধ্যে একজন আগামী দিন নিয়ে আশাবাদী। আগের জরিপের তুলনায় এবার বিশ্বব্যাপী সুখী মানুষের সংখ্যা কমেছে কিন্তু আশাবাদীর সংখ্যা ৩ শতাংশ বেড়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24