সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৩:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম:
যুবলীগের বয়সসীমা ৫৫ নির্ধারণ জগন্নাথপুরের সাংবাদিকদের সাথে মাদীনাতুল খাইরী আল ইসলামীর চেয়ারম্যানের মতবিনিময় সৈয়দপুরে জেলা আ,লীগ সেক্রেটারী ব্যারিষ্টার এম এনামুল কবির ইমনের জন্মদিন পালিত পাটলি ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল হকের উদ্যাগে ব্যারিষ্টার ইমনের জন্মদিন পালন যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস ব্যারিষ্টার এনামুল কবির ইমনের জন্মদিন পালন করল জগন্নাথপুরের আ.লীগ জগন্নাথপুরে মাছ ধরা নিয়ে দুই পক্ষের সংঘর্ষে আহত-১০ জগন্নাথপুরে সিএনজি চালক হত‌্যাকাণ্ড, আটক-১ জগন্নাথপুরে নিসচার স্কুল পর্যায়ে সচেতনতামূলক ক্যাম্পেইন ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষ, নিহত ৪, শতাধিক আহত

বিশ্বের সবচেয়ে ধনী সৌদ পরিবারের সম্পদের পরিমাণ কত?

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০১৮
  • ৩৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক :: আরব বিশ্বের সবচেয়ে ধনী পরিবার সৌদি আরবের সৌদ রাজপরিবার। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী রাজপরিবারও বলা হয়ে থাকে এ পরিবারকে। অষ্টাদশ শতকে প্রতিষ্ঠিত এ সৌদ পরিবারের রয়েছে বিপুল পরিমাণ সম্পদ। বর্তমান বাজারমূল্যে তাদের সম্পদের পরিমাণ প্রায় ১ দশমিক ৪ ট্রিলিয়ন বা ১ লাখ ৪০ হাজার কোটি মার্কিন ডলার।

যুক্তরাষ্ট্রের বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ইনসাইডার মাংকি’র তথ্য মতে,সৌদ পরিবারের সম্পদের মূল উৎস হচ্ছে জ্বালানি তেলের খনি। এছাড়া, মূল্যবান জায়গা ও বড় বড় ব্যবসায়িক চুক্তি থেকে শুরু করে সৌদি আরবের অর্থনৈতিক কর্মকাণ্ডের সবকিছু থেকেই আয় করে এই রাজপরিবার।

ইনসাইডারের দাবি, পুরো সৌদি আরব রাষ্ট্রটিই সৌদ পরিবারের অঢেল সম্পত্তি ও আয়ের উৎস। এছাড়া তারা প্রতি বছর হজ থেকেও বিপুল অংকের অর্থ আয় করে।

এছাড়া সম্প্রতি বিশ্বের সবচেয়ে ধনী পরিবারগুলোর একটি তালিকা প্রকাশ করেছে এ মার্কিন প্রতিষ্ঠান । তালিকা তৈরিতে প্রতিষ্ঠানটি ফোর্বস ও এমএসএন মানির সম্পদশালী পরিবারের দুটো তালিকা সমন্বয় করেছে।

একটি পরিবারের মোট সম্পদমূল্য ও কত দিন ধরে কী কী ব্যবসায় একটি পরিবার জড়িত-দুটো বিষয়কে এ তালিকা তৈরিতে বিবেচনায় নেওয়া হয়েছে।

সম্পদের জন্য ৩০ নম্বর ও ব্যবসার স্থায়িত্বের জন্য ২০ নম্বর—মোট ৫০ নম্বর সমন্বয় করে ধনী ১০ পরিবারের তালিকাটি তৈরি করা হয়েছে। পুরো ৫০ নম্বর নিয়ে তালিকার ১ নম্বরে রয়েছে সৌদি রাজপরিবার।

অষ্টাদশ শতাব্দী থেকে সৌদি আরব শাসন করা এই রাজপরিবারটি আল সৌদ নামে পরিচিত। সৌদ হচ্ছে তাদের বংশের নাম। ইতিহাসবিদ ও মধ্যপ্রাচ্য বিশারদ নাসিরুস সাইদ প্রণীত ‘আল সৌদের ইতিহাস’ গ্রন্থমতে, ১৯৩২ সালের ২৩ সেপ্টেম্বর আবদুল আজিজ ইবনে সৌদ ব্রিটিশ সরকারের অনুমতি নিয়ে হিজাজের নাম পরিবর্তন করে নিজ বংশের নাম অনুযায়ী এই বিশাল আরব ভূখণ্ডের নাম রাখেন সৌদি আরব। আবদুল আজিজ ইবনে সৌদ ছিলেন ‘নজদ’ নামক মরু অঞ্চলের অধিবাসী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24