বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ০৫:৫৪ পূর্বাহ্ন

বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’কে ১০ দিনের আল্টিমেটাম

Reporter Name
  • Update Time : সোমবার, ১৯ জুন, ২০১৭
  • ৫০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: প্রধানমন্ত্রিত্ব বাঁচাতে বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’কে ১০ দিনের সময় দিয়েছেন তারই দলের কয়েক ডজন এমপি। কনজারভেটিভ দলের এই এমপিরা বলছেন, পরিস্থিতি সামাল দেয়ার জন্য ১০ দিন সময় পাবেন প্রধানমন্ত্রী। অন্যথায়, তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে। শাসক দল কনজারভেটিভদের ভয়াবহ নির্বাচনী ফল ও লন্ডনে গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে অপর্যাপ্ত সরকারি সহায়তার জেরে টালমাটাল তেরেসা মে’র সরকার। শীর্ষ বৃটিশ পত্রিকা সানডে টাইমস জানিয়েছে, কয়েক ডজন টোরি এমপি দলীয় নেত্রী তেরেসা মে’র বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার দাবি তোলার হুমকি দিয়েছেন।

গ্রেনফেল টাওয়ার অগ্নিকাণ্ডের পর জনরোষে পড়েছে তেরেসা মে’র সরকার। প্রধানমন্ত্রীকে ব্যক্তিগতভাবে হতাহতদের পাশে না দাঁড়ানোর অভিযোগ রয়েছে। এছাড়া, সরকারি সহায়তাকে পর্যাপ্ত মনে করছেন না অনেকে। ফলে শাসক দলের নেতারা চান, সরকার যত দ্রুত সম্ভব পরিস্থিতি ঠিক করুক। অন্যথায় খোদ ক্যাবিনেট মন্ত্রীরাও দাবি করেছেন, ২৯শে জুন রাণীর ভাষণের ওপর ভোটাভুটিতে প্রধানমন্ত্রী জিতবেন না, এমন আশঙ্কা তৈরি হলে তারা নিজেরাই তাকে ক্ষমতাচ্যুত করার উদ্যোগ নেবেন।

বিদ্রোহী এমপিরা সতর্ক করে বলেছেন, প্রধানমন্ত্রী তেরেসা মে’র নেতৃত্বের ওপর আস্থা হারিয়েছেন তারা। একজন মন্ত্রী তার বন্ধুদের বলেছেন, প্রধানমন্ত্রীর মানসিক অবস্থা নিয়ে তিনি চিন্তিত। প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ আরেকজন মন্ত্রী বলেছেন, ‘নিজেকে নিয়ে দুঃখ পাওয়া থামানো উচিত প্রধানমন্ত্রীর। দ্রুত দেশকে সামনে নেয়া শুরু করা উচিত তার। যদি তিনি তা না পারেন, তাহলে তার উচিত বিদায় নেয়া। সামাল দিন, অথবা ছিটকে পড়ুন।’

টোরি সূত্রগুলো বলছে, ২০০৩ সালে আয়ান ডানকান স্মিথকে যেভাবে উৎখাত করা হয়েছিল, তেমন ভাগ্যবরণ করতে হতে পারে তেরেসা মে’কেও। ৪৮ এমপি অনাস্থা ভোট ডাকলেই প্রধানমন্ত্রীর গদি নড়বড়ে হয়ে যাবে। সাউথ ক্যামব্রিজশায়ারের এমপি হেইদি অ্যালেন এমপিদের এই ইস্যুতে ঐক্যবদ্ধ করেছেন। তিনি প্রকাশ্যে বলেছেন, ‘মানুষ এমন একজন নেতা ও দল চায়, যেটি এই উত্তাল সময়ে আমাদেরকে নিয়ে পাড়ি দেবেন। একই সময়ে সাধারণ মানুষের দিকেও তাকাবেন।’ সাবেক একজন মন্ত্রী বলেছেন, ‘দেরির বদলে তাকে তাড়াতাড়িই ফিরে যেতে হবে। ২৮ ও ২৯শে জুন খুবই গুরুত্বপূর্ণ মুহূর্ত। তখনই রাণীর ভাষণ নিয়ে ভোটাভুটি হবে। যদি দেখা যায় যে, ভোটাভুটিতে শাসক দল হেরে যাবে, তাহলে আঘাত হানতে হবে।’

এসব এমন সময়ে এলো যখন খোদ প্রধানমন্ত্রী মে গ্রেনফেল টাওয়ার অগ্নিকাণ্ডের হতাহতদের কাছে ক্ষমা চেয়েছেন। তিনি স্বীকারও করে নিয়েছেন, হতাহতদের পরিবারের প্রতি সমর্থন যথেষ্ট ছিল না। তিনি শনিবার বলেন, জরুরি সেবাদাতা বাহিনী, স্বাস্থ্য বিভাগ ও স্থানীয় জনগণের সাড়া ছিল নায়কোচিত। কিন্তু সত্যি বলতে গেলে, এই ভয়াবহ দুর্যোগের প্রথম কয়েক ঘণ্টায় যেসব পরিবারের সদস্যদের তথ্য বা সাহায্য দরকার ছিল, তারা তা পায়নি।’

এ সপ্তাহ পুরোটাই প্রধানমন্ত্রীর ভালো যায়নি। এই ভয়াবহ অগ্নিকাণ্ডে তার ব্যক্তিগত তৎপরতা নিয়েও সমালোচনা হয়েছে। তিনি ঘটনাস্থলে গেলেও উপস্থিত ভিকটিম বা পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেননি। যদিও বিরোধী লেবার নেতা জেরেমি করবিন ও রাণী দ্বিতীয় এলিজাবেথ করেছেন। এরপর সমালোচনার মুখে আবার ঘটনাস্থলে গিয়ে কয়েকজন ভিকটিমের সঙ্গে গোপনে সাক্ষাৎ করেন। বের হওয়ার সময় অন্যান্য ভিকটিম ও তাদের আত্মীয়স্বজনেরা প্রধানমন্ত্রীর বিষোদ্গার করেন। সেখানেই উপস্থিত মানুষের অনেক কটু কথা শুনতে হয় তাকে। এক পর্যায়ে কড়া নিরাপত্তায় তিনি তড়িঘড়ি করে গাড়িতে উঠলেও, মানুষ তার গাড়িবহরের পিছু পর্যন্ত নেয়।

এই বিব্রতকর ঘটনার পর বিবিসি’র একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে আরেক কাণ্ড ঘটান প্রধানমন্ত্রী। সাক্ষাৎকারে তিনি হতাহতদের প্রতি কোনো সহমর্মিতা ব্যক্ত করেননি। এমনকি প্রশ্ন এড়িয়ে তিনি চিরাচরিত একঘেয়ে গলায় অন্য উত্তর দেন। এ নিয়ে তার সমালোচনা আরো বাড়ে।

পরে শুক্রবার হাসপাতালে আবার বেঁচে যাওয়াদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। এছাড়া স্থানীয় নেতৃবৃন্দ ও ভিকটিমদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে আমন্ত্রণ জানান। এরপরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে হতাহতদের জন্য ৫০ লাখ ডলারের সাহায্যের ঘোষণা দেন। পরে আরেক বৈঠকে প্রধানমন্ত্রী জানান, প্রয়োজন হলে আরো অর্থ বরাদ্দ করা হবে।

এখন পর্যন্ত এই অগ্নিকাণ্ডের ঘটনায় ৫৮ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24