1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ব্রিটেনে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পাঠাগারে মিলল মহানবী যুগের কোরআণ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন

ব্রিটেনে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পাঠাগারে মিলল মহানবী যুগের কোরআণ

  • Update Time : বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০১৫
  • ৫৬১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: ব্রিটেনে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পাঠাগারে সংরক্ষিত বহু প্রাচীন একটি নথি পরীক্ষা করে গবেষকরা বলছেন এটি হয়তো পবিত্র কোরআনের সবচেয়ে পুরনো পাণ্ডুলিপির অংশ। এ নথির বয়স নির্ধারণ করতে তারা রেডিও কার্বন প্রযুক্তি ব্যবহার করেছেন এবং বলছেন, এ নথি অন্তত ১৩৭০ বছরের পুরনো। এই আবিষ্কারে গবেষকরা একইসঙ্গে বিস্মিত ও উচ্ছ্বসিত। তারা বলছেন, যিনি এ পাণ্ডুলিপি রচনা করেছিলেন তিনি সম্ভবত নবী হজরত মুহাম্মদ (স.)-এর সাক্ষাৎ পেয়েছিলেন অথবা মুখোমুখি তাঁর বাণী শুনেছিলেন।
কোরআনের এ পৃষ্ঠাগুলো বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের পাঠাগারে অবহেলিতভাবে পড়েছিল প্রায় ১০০ বছর। ১৯২০-এর দশকে আলফনসে মিংগানা নামে একজন ইরাকি বংশোদ্ভূত ঐতিহাসিক মধ্যপ্রাচ্যের বহু প্রাচীন হাজার হাজার পুঁথিপুস্তক ও নথি সংগ্রহ করেছিলেন ওই বিশ্ববিদ্যালয়ের পাঠাগারের জন্য। তার মধ্যে এ পৃষ্ঠাগুলো যে পবিত্র কোরআনের অংশ তা তিনি বুঝতে পারেননি।
ব্রিটিশ লাইব্রেরির এ ধরনের নথিবিষয়ক বিশেষজ্ঞ ড. মুহাম্মদ ইসা ওয়েলি বলেছেন, এ আবিষ্কার ‘দারুণ উত্তেজনাময়’ এবং মুসলমানদের জন্য ‘ভীষণ খুশির’ খবর। শত বছর ধরে পড়ে থাকা এ নথিটি নজরে আসে একজন পিএইচডি গবেষকের এবং তিনি এর বয়স নির্ধারণ করার জন্য রেডিও কার্বন ডেটিং প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেন।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রেডিও কার্বন অ্যাক্সিলেরেটর ইউনিটে এ পরীক্ষা চালানো হয় এবং দেখা যায় ভেড়া বা ছাগলের চামড়ার ওপর লেখা এ পাণ্ডুলিপি এ পর্যন্ত বিশ্বে কোরআনের সবচেয়ে পুরনো পাণ্ডুলিপি, যা এখনও টিকে আছে।
বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সংগ্রহশালার পরিচালক সুজান ওয়ারাল বলেছেন, গবেষকরা স্বপ্নেও ভাবেননি তারা কী আবিষ্কার করতে যাচ্ছেন। কার্বন ডেটিং পরীক্ষা বলছে যে চামড়ার ওপর এ পাণ্ডুলিপি লেখা হয়েছে তা ৫৬৮ থেকে ৬৪৫ সালের মধ্যে লেখা হয়েছিল এবং এ ফলাফলের নিশ্চয়তা শতকরা ৯৫ ভাগ।
বিশ্ববিদ্যালয়ের খ্রিস্টান ও ইসলাম ধর্মবিষয়ক অধ্যাপক ডেভিড টমাস বলেছেন, এর অর্থ হল এ পাণ্ডুলিপি রচিত হয়েছিল ইসলাম ধর্ম প্রবর্তনের কয়েক বছরের মধ্যেই। তিনি আরও বলেছেন, এ পাণ্ডুলিপির রচয়িতা হয় নবী হজরত মুহাম্মদ (স.)-এর সংস্পর্শে এসেছিলেন, নয়তো সরাসরি তাঁর মুখ থেকে বাণী শুনেছিলেন। বিবিসি বাংলা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com