বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৫:০৯ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় কে ফুলেল শ্রদ্ধায় চীরবিদায় সিলেটে হিরন মাহমুদ নিপু আটক তারেক জিয়ার জন্মদিন উপলক্ষে জগন্নাথপুরে ছাত্রদলের এতিমদের মধ্যে খাদ্য বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত সসীমের অসহায়ত্ব -মোহাম্মদ হরমুজ আলী তারেক জিয়ার জন্মদিন উপলক্ষে জগন্নাথপুরে বিএনপির দোয়া মাহফিল পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জগন্নাথপুরে কাল আসছেন জগন্নাথপুরে বাজার মনিটরিং করলেন পুলিশের এএসপি ধর্মঘট স্থগিত, যান চলাচল শুরু ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে প্রতিকূলতা উপেক্ষা করে নেদার‌ল্যান্ডসের রাজধানীতে প্রথমবার মাইকে আজান জগন্নাথপুরের কৃতি সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় আর নেই

ব্রিটেন জুড়ে বাঙালির প্রাণের উৎসব পালন

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০১৫
  • ৮৪ Time View

আমিনুল হক ওয়েছ:: চৈতালী হাওয়া ছিল না, হৈ হৈ কাণ্ড রৈ রৈ ব্যাপার নয়, বাংলাদেশের মতো সুর্য্যদোয়ের সঙ্গে সঙ্গে জাগেনি ব্রিটেন। পরবাসের রৌদ্রজ্জ্বল আকাশ তবু কিছুটা হলেও সেই অভাব ঘুচিয়ে দিয়েছিল। প্রাণের আবেগে শত সীমাবদ্ধতার মধ্যেও বাংলা নববর্ষকে বরণ করে নিতে কোন ঘাটতি ছিল না ব্রিটেনজুড়ে। মঙ্গল প্রদীপ জ্বালিয়ে বরণ করে নিয়েছে সকলে নতুন বছরকে। ব্রিটেন জুড়ে বাঙালিরা পালন করল বাংলা নববর্ষ ১৪২২। পড়ন্ত বিকেলে বর্ণিল বৈশাখী সাজে নারী-পুরুষ-শিশু সবাই সমবেত হয়েছিলেন লন্ডনের ব্র্যাডি আর্টস সেন্টারে। সন্ধ্যা ৬ টায় মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন করেন বরেণ্য সাংবাদিক এবং কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন ব্রিটেনের প্রথম বাঙালি এমপি এবং আসন্ন ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টি প্রার্থী রোশনারা আলী। রোশনারা আলী তাঁর বক্তব্যে বলেন, “বাঙালির রয়েছে দীর্ঘ ঐতিহ্যের ইতিহাস। আর সেই গৌরবোজ্জ্বল কৃষ্টিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার এমন প্রয়াস অবশ্যই জরুরী। একজন বাঙালি হিসাবে আমি নিজেও গর্ববোধ করি।” আগামী নির্বাচনে লেবার পার্টির প্রার্থী টিউলিপ সিদ্দিকী, কনা হক, মেরিনা আহমদে সহ অন্যান্য প্রার্থীদের বিজয়ী করে বাংলাদেশের মুখকে উজ্জ্বল করার আহ্বান জানান তিনি।

ব্রিটেনের মূল ধারার রাজনীতিতে আরো ব্যাপক অংশগ্রহণের অনুরোধ জানান সকলকে। শুধু নারী নয় আগামীতে পুরুষদেরকেও পার্লামেন্টে দেখতে চান বলে উল্লেখ করেন তিনি।

অন্যদিকে রিজেন্ট লেক হলে অনুষ্ঠিত নববর্ষ উদযাপন পরিষদের আয়োজনে ছিল হালখাতা উৎসব, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন, ব্রিটেনে বেড়ে ওঠা নতুন প্রজন্ম ও বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নানা রকম বাঙালিয়ানা খাবারের আয়োজন। আয়োজক নাজনিন আখতার শিখা বলেন, “ব্রিটেনে আমাদের নতুন প্রজন্ম বেড়ে উঠছে একটা আত্মপরিচয়ের সংকটের মধ্য দিয়ে। ঝুঁকছে মৌলবাদের দিকে। একমাত্র আমাদের অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনাই এদেরকে নিজের শিকড়ের সঙ্গে সংযুক্ত করতে পারবে।”

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদ, সত্যেন সেন স্কুল অফ পারফর্মিং আর্টস, বিশ্ব সাহিত্য কেন্দ্র, সংহতি কবিতা পরিষদ, নারী দিগন্ত, কল্যান, মঞ্চ শৈলী, তানপুরা, ঘাতক দালাল নির্মূল কমিটি, হ্যারো বেঙ্গলী এসোসিয়েশন, বেতার বাংলা সহ চল্লিশটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন বরণ করে নেয় বাংলা নববর্ষকে।

যুক্তরাজ্য উদীচী ওসমানী সেন্টারে আয়জোন করেছিল বর্ষবরণ উৎসব। নববর্ষ উদযাপন পরিষদ নামে অন্য আরেকটি সংগঠন রিজেন্ট লেক হলে উদযাপন করে নববর্ষ। লন্ডনের বাইরে লিভারপুল বাংলাপ্রেস ক্লাবও উদযাপন করে বাংলা নববর্ষ। লন্ডনের অদূরে লুটনে বিশাল পরিসরে অনুষ্ঠিত হয় বৈশাখী মেলা। প্রতিটা অনুষ্ঠানেই ছিল উপচে পরা ভিড়। আগত অতিথিরা মেতে ছিলেন আড্ডায় গানে। ফেরার সময় বুক ভরে নিয়ে গেছেন একটুকরো বাংলাদেশকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24