রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৯:২৪ অপরাহ্ন
শিরোনাম:
সুনামগঞ্জে বিতর্কিতদের আওয়ামী লীগে স্হান না দিতে তৃণমূল নেতাদের দাবি প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা:জগন্নাথপুরে প্রথম দিনে অনুপস্থিত ২৬০ যুক্তরাজ্য বিএনপির পূর্ণাঙ্গ কমিটিকে জগন্নাথপুর বিএনপির অভিনন্দন পেঁয়াজ নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করলেন কাদের সিদ্দিকী ‘ব্রিটিশ বাংলাদেশী হুজহু’র প্রকাশনা ও এওয়ার্ড প্রদান অনুষ্ঠানের বারোতম আসর বর্ণাঢ্য আয়োজনে সম্পন্ন পেঁয়াজ খাওয়া বন্ধ করে দিয়েছি:প্রধানমন্ত্রী জগন্নাথপুর পৌরসভার ৩নং ওয়ার্ড আ.লীগের কমিটি গঠন জগন্নাথপুরে অগ্নিকাণ্ডে নি:স্ব ৮ পরিবার আশ্রয় নিলেন স্কুলে.মানবেতর জীবন যাপন মিশর থেকে কার্গো বিমানে পেঁয়াজ আসছে মঙ্গলবার যুক্তরাজ্যে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি

মস্তিস্ক ও হৃৎপিণ্ড ভালো রাখে আমের আচার

Reporter Name
  • Update Time : শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭
  • ৩৮ Time View

অনলাইন ডেস্ক
এখন গাছে গাছে প্রচুর কাঁচা আম। বাজারেও প্রচুর কাঁচা আম পাওয়া যাচ্ছে, চাইলেই জুস করে বা লবন-ঝাল মাখিয়ে খেতে পারেন। তবে সবচাইতে মজার হয় যদি কাঁচা আম থেকে আচার বানানো যায়।

শিশু থেকে বৃদ্ধ সকলেই আচার খেতে পছন্দ করেন। আচারের উৎকৃষ্ট সময় এখনই। টকজাতীয় আচার খেতে পারেন খিচুড়ি কিংবা ভাতের সাথে। এছাড়া মিষ্টি আচার এমনিতেই খেতে পারেন। জেনে অবাক হবেন অতিরিক্ত গরমলাগা, মাথা ধরা, ঘামাচিসহ ঋতু পরিবর্তনজনিত বিভিন্ন রোগ থেকে শরীরকে মুক্ত রাখে আমের আচার। আসুন জেনে নেয়া যাক কাঁচা আমের আচারের কিছু উপকারী গুণাগুণ সম্পর্কে-

ঘামাচি সারাতে অব্যর্থ
কাঁচা আমের আচার শরীরে ঘামাচি রোধ করতে সাহায্য করে।

রুচি বৃদ্ধি করে
চীনের একটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পরীক্ষার মাধ্যমে দেখেছেন, কাঁচা আমের আচার খেলে ক্ষুধামন্দ কেটে যায়, মুখের রুচি বাড়ে। ফলে শরীর থাকে সুস্থ ও নিরোগ।

মন ভালো করে আমের আচার
গরমকালের রোগ প্রতিরোধক
কাঁচা আমে আছে প্রচুর পেক্টিন। তাই কাঁচা আমের আচার গ্রীষ্মকালীন ডায়রিয়া, আমাশয়, পাইলস, বদহজম ও কোষ্ঠকাঠিন্য রোগের জন্য ওষুধ হিসেবে খুবই কার্যকর।

যকৃত ভালো রাখে
আমে আছে প্রচুর ভিটামিন সি ৩, আমের আচার তাই যকৃত ভালো রাখে। কাঁচা আমের আচার খেলে যকৃতের অ্যাসিড নিয়ন্ত্রণে থাকে। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে যকৃতকে রক্ষা করে।

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট
আমের আচারে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে শরীরকে রক্ষা করে।

মর্নিং সিকনেস কাটাতে
সকালের দুর্বলতা বা ‘মর্নিং সিকনেস’ কাটাতে কাঁচা আমের আচার খেতে পারেন। গবেষণায় দেখা গেছে এটি অত্যন্ত কার্যকর এবং অব্যর্থ।
মন ভালো করে আমের আচার

ভেষজ গুণে আচার
কাঁচা আমের আচার ভেষজ গুণাগুণ সম্পন্ন একটি খাবার। এটি ক্যান্সার, আলসার ও যকৃতের প্রদাহসহ বিভিন্ন জটিল রোগ নিরাময়ে সাহায্য করে।

আমের আচার মনোবল উন্নত করে ও মস্তিস্ক ও হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে। সূত্র: বোল্ড স্কাই

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24