শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৩:০২ অপরাহ্ন
শিরোনাম:
মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ আমি স্বাধীনতা বিরুধী পরিবারের সন্তান নই- চেয়ারম্যান আব্দুল হাশিম জগন্নাথপুরে বাংলা মিরর সম্পাদক আব্দুল করিম গনি সংবর্ধিত জগন্নাথপুরে তিনদিন ব্যাপি বিজ্ঞান ও প্রযুক্তি মেলার উদ্বোধন ব্রিটেনের নির্বাচনে আফসানার বড় জয়ে জগন্নাথপুরে উৎসবের আমেজ ব্রিটিশ পালার্মেন্টে ঝড় তুলবে বিজয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৪ নারী এমপি ব্রিটেনের নির্বাচনে একটি আসনে বিশাল জয় পেয়েছেন জগন্নাথপুরের আফসানা বেগম অপরাধীদের প্রতি মহানবীর আচরণ যেমন ছিল সুদখোরদের ধরতে জেলা ও উপজেলায় মাঠে নামছে প্রশাসন জগন্নাথপুরে হাওরের জরিপ কাজ শেষ, কাজের তুলনায় বরাদ্দ কম, প্রকল্প কমিটি হয়নি একটিও

মানবপাচার – যুক্তরাষ্ট্রের রিপোর্টে বাংলাদেশের অবনমন

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭
  • ৬৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘ট্রাফিকিং ইন পার্সন’ শীর্ষক রিপোর্টের সূচকে বাংলাদেশের অবনতি ঘটেছে। বিশ্বব্যাপী মানবপাচার পরিস্থিতি নিয়ে তৈরি করা এই রিপোর্টে ৫ বছর ধরে বাংলাদেশের অবস্থান ছিল ‘টায়ার-২’ বা দ্বিতীয় স্তরের দেশগুলোর তালিকায়। তবে এবার বাংলাদেশকে রাখা হয়েছে ‘টায়ার-২ ওয়াচ লিস্ট’ বা ‘নজরদারিতে থাকা দ্বিতীয় স্তরে’র দেশগুলোর পাশে। এ তালিকায় বাংলাদেশ ছাড়াও আরও ৪৫টি দেশ রয়েছে। চীন, রাশিয়া ও ইরানকে রাখা হয়েছে তৃতীয় বা সবচেয়ে বাজে স্তরের দেশগুলোর তালিকায়। আর ‘স্পেশাল কেইস’-এর তালিকায় রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া, ইয়েমেন ও সোমালিয়া।
রিপোর্টের বাংলাদেশ অংশে বলা হয়েছে, মানবপাচার নির্মূলে ন্যূনতম মানদণ্ড বাংলাদেশ পুরোপুরি অনুসরণ করে না। তবে এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রচেষ্টা চালিয়েছে দেশটি।
এতে বলা হয়েছে, আইন প্রণয়ন ও বাস্তবায়নে বাংলাদেশ প্রচেষ্টা চালিয়েছে। কিন্তু গতবারের চেয়ে এবার অধিকতর প্রচেষ্টা দেখাতে পারেনি সরকার। মানবপাচার সংশ্লিষ্ট অপরাধের ঘটনা তদন্ত, বিচার ও সাজার হার কমেছে।
এতে আরও বলা হয়, মানবপাচারে সরকারি কর্মকর্তাদের জড়িত থাকাটা এখনও গুরুতর এক সমস্যা। আইনশৃঙ্খলা বাহিনী, সীমান্ত ও মানবশক্তি সংস্থার কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত চালাতে সরকার কোনো উদ্যোগ নেয়নি।
সরকার এবার কম সংখ্যক ভুক্তভোগীকে চিহ্নিত করতে পেরেছে। সুরক্ষামূলক সেবার ক্ষেত্রে সরকারের কোনো আনুষ্ঠানিক মেকানিজম নেই। মানবপাচারের ভুক্তভোগীদের জন্য বিশেষ পুনর্বাসন সেবা দিতে ব্যর্থ হয়েছে সরকার। এনজিওগুলো জানিয়েছে, পর্যাপ্ত তদারকির অভাবে ভিকটিমরা প্রায়শই পুনঃপাচারের শিকার হয়। মূলত, সরকারের উদ্যোগের অভাবকেই এই তালিকায় বাংলাদেশকে নিচের স্তরে রাখার কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।
সুত্র-মানবজমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24