1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
যাদুকাটায় পণতীর্থ লাখো মানুষের ঢল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

যাদুকাটায় পণতীর্থ লাখো মানুষের ঢল

  • Update Time : বুধবার, ১৮ মার্চ, ২০১৫
  • ১১৫৩ Time View

হাওরাঞ্চল প্রতিনিধি::ব্যাপক উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীতে ‘পণতীর্থ’ বারুণী মহোৎসব উদযাপন করা হয়েছে। প্রতি বছর চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশীতে পণতীর্থে এ বারুণী স্নান হয়ে থাকে। এ বছর ¯œানের সময় ছিল বুধবার বিকাল ৪ টা ১৩ মিনিট ১১ সেকেন্ড থেকে রাত ৯ টা ১ মিনিট ৪৮ সেকেন্ড পর্যন্ত। স্থানীয় শাহিদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক লুৎফুল করিম বলেন, এ বছর পণতীর্থ ¯œানোৎসবে দেশ ও দেশের বাইরে থেকে প্রায় কয়েক লক্ষাধিক লোকের আগমণ হয়েছে। ১৫১৬ খ্রীষ্টাব্দে এই তীর্থের সূচনা করেন মহাপুরুষ শ্রীমান অদ্বৈত আচার্য প্রভু। অদ্বৈত প্রভুর জন্মধাম সংস্কার ও সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক নিখিল রঞ্জন রায় জানান, হিন্দু ধর্মাবলম্বীদের কাছে এটি শ্রেষ্ট তীর্থ হিসাবে বিবেচিত। একই সময়ে আর্ন্তজাতিক কৃষ্ণ ভাবনামৃত সংগঠন(ইসকন) এর উদ্যোগে যাদুকাটা নদীর পশ্চিমপাড় উপজেলার বাদাঘাট ইউনিয়নের গড়কাটি এলাকায় ইসকন মন্দিরে ধর্মসভা অনুষ্টিত হয়।
হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন প্রতি বছর চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের নবগাম (রাজারগাঁও) সংলগ্ন যাদুকাটা নদীতে সপ্ততীর্থ গঙ্গা, যমুনা, গদাবরী, সরস্বতী, নর্মদা, সিন্ধু ও কাবেরীগণের আগমণ ঘটে। তাই এই সময় বারুণী ¯œান হয়ে থাকে। এখানে ভক্তরা ¯œান ও তর্পণ করেন।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইকবাল হোসেন জানান , পণতীর্থ উপলক্ষ্যে দুই দিন আগে থেকেই দেশ ও দেশের বাইরে থেকে ভক্তরা এসে জড়ো হতে থাকেন যাদুকাটা নদীর তীরে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com