শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ০১:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
শাহারপাড়ায় মেডিকেল সেন্টার উদ্ধোধন ও মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত এম এ মান্নান প্রাথমিক মেধাবৃত্তি পরীক্ষা ২৯ নভেম্বর ‘মার্টিন স্বপ্নে ইসলামের কোনো এক নবীর কথা বারবার উচ্চারণ করছিল’ জগন্নাথপুরের নয়াবন্দর-শংকপুর সড়ক উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরে পরিকল্পনামন্ত্রী-ক্ষমতায় আসতে না পেরে একটি মহল গুজব ছড়াচ্ছে মিরপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান শেরীন শপথ নেবেন ২৫ নভেম্বর দক্ষিণ সুরমার একাধিক মামলার আসামি গ্রেফতার সাহাবাদের যুগে শিশুদের শিক্ষায় অধিক গুরুত্ব দেওয়া হতো জগন্নাথপুরের সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় কে ফুলেল শ্রদ্ধায় চীরবিদায় সিলেটে হিরন মাহমুদ নিপু আটক

যুক্তরাজ্যে ওয়ার্ক পারমিটের নতুন নিময় চালু হলো

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭
  • ৪৯ Time View

যুক্তরাজ্য প্রতিনিধি :: যুক্তরাজ্যের ওয়ার্ক পারমিট বিষয়ে নতুন নিয়ম আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে। নতুন নিয়মে দেশটিতে ওয়ার্ক পারমিটের শর্ত আরও কঠিন করা হয়েছে।

বাংলাদেশসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-বহির্ভূত দেশগুলোর নাগরিকেরা এর আওতায় পড়বেন। অভিবাসন আইনের এসব পরিবর্তনের বিষয়ে বেশ আগেই ঘোষণা দিয়েছিল যুক্তরাজ্যের সরকার।

নতুন নিয়মে বিদেশি কর্মীদের জন্য ন্যুনতম আয়ের সীমা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি বিদেশি কর্মী নিয়োগের বিনিময়ে নিয়োগদাতা প্রতিষ্ঠানের ওপর বার্ষিক মাশুল চাপানো হয়েছে। যেসব বিদেশি কোম্পানি যুক্তরাজ্যের ব্যবসা দেখাশোনার জন্য কর্মী স্থানান্তর করে (ইন্ট্রা কোম্পানি ট্রান্সফার) তাদের ক্ষেত্রেও শর্ত কঠিন করা হয়েছে।

ব্রিটিশ ওয়ার্ক পারমিটের (টায়ার-২) নতুন শর্ত অনুযায়ী, ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) বাইরের কোনো দেশ থেকে কর্মী নিয়োগ দিতে হলে অভিজ্ঞ কর্মীদের ন্যুনতম বছরে ৩০ হাজার পাউন্ড (প্রায় ৩০ লাখ টাকা) বেতন দিতে হবে। এটি আগে ছিল ২৫ হাজার পাউন্ড (প্রায় ২৫ লাখ টাকা)।

একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে প্রতি বিদেশি কর্মী নিয়োগের জন্য বছরপ্রতি একটি নির্ধারিত মাশুল (ইমিগ্রেশন স্কিল চার্জ) গুনতে হবে। ক্ষুদ্র ও দাতব্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ মাশুল প্রতি কর্মীর জন্য বছরে ৩৬৪ পাউন্ড (প্রায় ৩৬ হাজার টাকা)। আর বড় প্রতিষ্ঠানে প্রতি কর্মীর জন্য বছরে ১ হাজার পাউন্ড (প্রায় ১ লাখ টাকা)।

কোনো প্রতিষ্ঠান বছরে ১ কোটি পাউন্ডের বেশি লেনদেন করলে বা ৫০ জনের বেশি কর্মী থাকলে তাকে বৃহৎ প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হয়। যুক্তরাজ্যে ছোট ও মাঝারি অনেক প্রতিষ্ঠান বিদেশি কর্মীর ওপর নির্ভরশীল। উচ্চ বেতন ও মাশুলের এমন কঠোর শর্ত মেনে বিদেশি কর্মী নিয়োগ তাদের পক্ষে প্রায় অসম্ভব।

আন্ত-কোম্পানি কর্মী স্থানান্তরের ক্ষেত্রে বার্ষিক ন্যুনতম বেতনের শর্ত পরিবর্তন করে আগের চেয়ে দেড় হাজার পাউন্ড বাড়ানো হয়েছে। এখন এটি হয়েছে ৪১ হাজার ৫০০ পাউন্ড (প্রায় ৪১ লাখ ৫০ হাজার টাকা)। এই ভিসার আবেদনকারীদের আগে স্বাস্থ্য ফি দিতে হতো না। নতুন নিয়মে স্বাস্থ্য ফি হিসাবে বছরে প্রতি কর্মীর জন্য ২০০ পাউন্ড ভিসা আবেদনের সময়েই অগ্রিম দিতে হবে।

এ ছাড়া যুক্তরাজ্যে শিক্ষা, চিকিৎসা ও সমাজকর্মের (সোশ্যাল কেয়ার) কাজে ভিসার জন্য আবেদনকারীদের কোনো অপরাধকর্মে জড়িত না থাকার সনদ আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24