বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১১:০২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে ১২৫ ভারতীয় শিক্ষার্থী গ্রেফতার

Reporter Name
  • Update Time : রবিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৬৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ভুয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার কারণে ভারতীয় ১২৯ জন শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে যুক্তরাষ্ট্র। এ ঘটনায় তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে ভারতে। ফলে এ ঘটনায় যুক্তরাষ্ট্রের কাছে কড়া কূটনৈতিক প্রতিবাদ জানিয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
মিশিগানভিত্তিক দ্য ইউনিভার্সিটি অব ফার্মিংটন বিজ্ঞাপন দেয় যে, এই ইউনিভার্সিটিটি পরিচালন করেন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউটিরিটির এজেন্টরা। সেখানে ভর্তি হন ভারতের ওই শিক্ষার্থীরা। কিন্তু দেখা গেছে ওই শিক্ষা প্রতিষ্ঠান অবৈধ। এ জন্য প্রসিকিউটররা দাবি করেছেন, যারা সেখানে পড়তে গিয়েছেন তারা জানতেন যে ওই ইউনিভার্সিটি অবৈধ।
তবে ভারতীয় কর্মকর্তারা বলছেন, এসব শিক্ষার্থী প্রতারণার শিকার হয়েছে। তাই শনিবার দিল্লিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তাতে গ্রেপ্তার করা ওইসব শিক্ষার্থীদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয় এবং তাদের কনসুলার সুবিধা দেয়ার দাবি জানানো হয়।
উল্লেখ্য, ওই ভুয়া বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ২০১৫ সালে। উদ্দেশ্য বিদেশী শিক্ষার্থীদের আকৃষ্ট করা, যারা সবেমাত্র যুক্তরাষ্ট্রে গিয়েছেন স্টুডেন্ট ভিসায় এবং যুক্তরাষ্ট্রে অবস্থান করতে চান। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে দেখানো হয় যে, সেখানে শিক্ষার্থীরা ক্লাস করছেন। আছে লাইব্রেরি। আছে সবুজ ঘাসে ঢাকা ক্যাম্পাস। বিজ্ঞাপনে বলা হয়, আন্ডারগ্রাজুয়েট করতে এক বছরের টিউশন ফি ৮৫০০ ডলার। এক বছরের গ্রাজুয়েশন কোর্সের ফি ১১০০০ ডলার। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়টির রয়েছে একটি ভুয়া ফেসবুক একাউন্ট। গত সপ্তাহে আদালতের ডকুমেন্ট প্রকাশ হয়। তাতে দেখানো হয় যে, বিশ্ববিদ্যালয়টির কর্মচারীরা হোমল্যান্ড সিকিউরিটির ছদ্মবেশি এজেন্ট। আর ক্যাম্পাস হলো ডেট্রয়েটের একটি ব্যস্ত এলাকার অফিস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24