বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ১২:৫৩ পূর্বাহ্ন

লন্ডনে দিরাই উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদ্‌যাপন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০১৬
  • ৩৯ Time View

আমিনুল হক ওয়েছ ( যুক্তরাজ্য ) ::ঐতিহ্যবাহী দিরাই উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীবৃন্দ ব্রিটেনে বসবাসরত সবাই মিলে আয়োজন করলো ‘দিরাই উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ অনুষ্ঠান’। প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানকে স্মরণ করে আয়োজিত এই বর্ণাঢ্য অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সব বয়সী প্রবাসীরা। এ যেন এক মিলন মেলা।গত ৭ ফেব্রুয়ারি পূর্ব লন্ডনের ওয়াটার লিলিতে অনুষ্ঠিত হয় দিরাই উচ্চ বিদ্যালয়ের এই শতবর্ষ উদ্‌যাপন অনুষ্ঠান। প্রবাসে থেকেও প্রিয় বিদ্যালয়কে এমন বর্ণাঢ্য আয়োজনে প্রধান অতিথি উপস্থিত ছিলেন ব্রিটিশ এমপি জিম ফিটজ।এ ছাড়াও লন্ডনের বিশষ্টি ব্যক্তিবর্গ এই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
শত বর্ষ অনুষ্ঠানের আহ্বায়ক অধ্যাপক ওমর ফারুকের সভাপতিত্বে ও সদস্য সচিব নাজমুল হোসেন চৌধুরী চান মিয়ার পরিচালনায় এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাওয়ার হেমলেটসের মেয়র জন গিবস, সাবেক মেয়র আবদুল আজিজ সর্দার, বিশিষ্ট কবি ও সাহিত্যিক দবিরুল ইসলাম চৌধুরী, আবু তাহের চৌধুরী ও ফয়জুল হক।
প্রিয় শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নকালের কথা স্মরণ করে বক্তব্য রাখেন ব্যারিস্টার আবদুল মজিদ তাহের, ইকবাল হোসেন, আশিক চৌধুরী, মতিনুজ্জামান, সামছুল হক চৌধুরী, ফকরুল আলম চৌধুরী, আবদুল মনাফ, মিলিক চৌধুরী, গিয়াস চৌধুরী, মাসুক সর্দার, আবদুল গাফফার, ফিরোজ মিয়া প্রমুখ।

উল্লেখ্য, কালনীর পাড়ে শত বছর আগে বাঁশের বেড়া আর টিনের চালা দিয়ে মাইনর স্কুল (তৃতীয় শ্রেণি থেকে ষষ্ঠ) নামে শুরু হয়েছিল দিরাই উচ্চ বিদ্যালয়ের যাত্রা। শত বছরে অগ্রগতির অনেক ধাপ পেরিয়ে এলাকার প্রিয় এই শিক্ষাপ্রতিষ্ঠান আপন মহিমায় আজ প্রতিষ্ঠিত।

ভাটির জনপদ বলে খ্যাত সুনামগঞ্জের দিরাই উপজেলা সদরের এই বিদ্যাপীঠ থেকে বহু কৃতী সন্তান সাফল্য অর্জন করেছেন। কর্মজীবন ও রাজনৈতিক অঙ্গনে নিজ নিজ ক্ষেত্রে দায়িত্ব পালন করে প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি দেশে-বিদেশে খ্যাতির উচ্চ শিখরে পৌঁছেছেন এই বিদ্যাপীঠের ছাত্ররা।

প্রাচীন এই বিদ্যালয়ের স্মৃতি ধরে রাখতে দিরাইয়ে ছাত্র-শিক্ষকদের সমন্বয়ে গত ২৯ ও ৩০ মার্চ পালিত হয় শতবর্ষ অনুষ্ঠান। ওই অনুষ্ঠানের ধারাবাহিকতায় দেশে-বিদেশে চলছে নানা আয়োজন। লন্ডনে আয়োজিত ওই অনুষ্ঠান এরই একটি অংশ। ১৯১৫ সালে দিরাই উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা পায়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24