বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০২:০৯ অপরাহ্ন

লন্ডনে প্রজন্ম শাহারপাড়ার সংঙ্গীতের ঝমকালো দ্বিতীয় আসর ও মিলনমেলা সম্পন্ন

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০১৬
  • ১৬ Time View

আমিনুল হক ওয়েছ ::যুক্তরাজ্যে বসবাসরত ঐতিহ্যবাহি জগন্নাথপুর উপজেলার বৃহত্তর শাহারপাড়া প্রবাসীদের নিয়ে প্রজন্ম শাহারপাড়ার উদ্দোগে দ্বিতীয়বারের মতো মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ২০১৬ , ( ৪ জানুয়ারি ) সোমবার , লন্ডনের – রিজেন্টলেক ভেনকুইটিং হলে অনুষ্ঠিত হয় । এতে যুক্তরাজ্যের ও আশেপাশের দেশে বসবাসরত বৃহত্তর শাহারপাড়াবাসি সবাই স্ববান্দ্বব এ মিলনমেলায় উপস্থিত হয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন ।
অনুষ্ঠানের প্রথমে জয়নাল আহমদ ও হারিক কামালীর পরিচালনায় আলোচনা পবর্ে বক্তব্য রাখেন – কার্ডিফ সিটি কাউন্সিলের কাউন্সিলর আলী আহমদ, , কমিউনিটি ব্যক্তিত্ব লালন কামালী , তৈয়ব মিয়া কামালী , সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান লুৎফুর রহমান কামালী , সুনামগন্জ জেলা এসোসিয়েশন ইউকের যুগ্নসাধারণ সম্পাদক খালেদ কামালী , রেদওয়ান কামালী , মতিউর রহমান কামালী , লেবু কামালী, সৈয়দপুর আদশর্ কলেজের সাবেক অধ্যক্ষ মুহাম্মদ শাহেদ রাহমান , জগন্নাথপুর উপজেলা যুবকল্যাণ ট্রাস্টের সভাপতি আকিকুর রহমান খান , প্রজন্ম শাহারপাড়ার নাজমুল হাসান আনু, বদরুল কামালী, ছানাক কামালী , শাহ আলম কামালী , আবদাল কামালী , হারিক কামালী ও জুনায়েদ চৌধুরী প্রমূখ ।

বক্তারা অনেকেই জগন্নাথপুরের শাহারপাড়ার ইতিহাস , সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্যের কথা তুলে ধরেন । অপসংস্কৃতির হাত থেকে যুবসমাজকে রক্ষা করে বাংলা সাহিত্য সংস্কৃতিকে এ বিলেতের মাটিতে সঠিকভাবে লালনের তাগিদ দেন । যুক্তরাজ্যে প্রতিবছর প্রজন্ম শাহারপাড়ার মিলনমেলার ধারা যেন অব্যাহত থাকে এই প্রত্যয় ব্যক্ত করেন অনেকেই ।

অনুষ্ঠানের দ্বিতীয় পবর্ ছিল বিশিস্ট টিভি উপস্থাপক তপুর পরিচালনায় ঝাঁকঝমকপূণর্ সাংস্কৃতিক আসর।
এ আসরে দেশের গান , ফোক গান ,বাউল গান পরিবেশন করেন প্রজন্ম শাহারপাড়ার শিল্পী জয়নাল আহমদ ও শাহারপাড়ার আরেক শিল্পী গীতিকার শামীম কামালী, তরুণ শিল্পী তোফায়েল আহমদ।
অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে গানে গানে দশর্কদের মুগ্ধ করেন অতিথি শিল্পী শেফালী, গৌরী চৌধুরী , রিংকু , মিতা সুত্রধর, ও বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরাকণ্ঠ আশিক । সন্দ্ব্যা সাতটা থেকে রাত এগারটা পর্যন্ত গানে গানে অনুষ্ঠানে মাতিয়ে রাখেন তরুণ প্রতিভাবান শিল্পী জয়নাল আহমদ । শুরু করেন দেশের গান দিয়ে – একটি ফুলকে বাঁচাব বলে /মোরা যুদ্ধ করি ; তারপর একটি ছায়াছবির গান- ভেঙ্গে ছে পিন্জর , মেলেছে ডানা /
উড়েছে পাখি / নীড়ের ঠিকানা পাবে কিনা / পাখি তা নিজেই জানেনা ।
এভাবে চলতে থাকে ফোক গান- আরে শোনা বন্দ্বুর গান শোনিয়া / দিলের সূতায় লাগলো ঠান, / আইজ আমারে আইননা দেওরে আসমানেরই চাঁদ ।
এভাবে চলতে থাকে দর্শকদের অনুরুধে শিল্পী জয়নালের কন্ঠে শাহ আব্দুল করিম , রাধারমণ , হাছনরাজার গান ।

অনুষ্ঠানের একেবারে শেষে শিল্পীদের যৌথকণ্ঠে গানের মাধ্যমে প্রজন্ম শাহারপাড়ার এ মিলনমেলা ও গানের দ্বিতীয় আসরের পরিসমাপ্তি হয় । ঘোষণা হয় আগামী বছর এরকম দিনে এরকম পরিসরে প্রজন্ম শাহারপাড়ার তৃতীয় আসর বসবে ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24