বুধবার, ২১ অগাস্ট ২০১৯, ০২:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:

লন্ডনে প্রভাবশালীদের তালিকায় টিউলিপ,রুশনারাসহ চার বাংলাদেশি

Reporter Name
  • Update Time : শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৬
  • ৩৫ Time View

স্টাফ রিপোর্টার:: লন্ডনের এ বছরের প্রভাবশালী ব্যক্তিত্বদের তালিকায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি ও বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকসহ চার বাংলাদেশি স্থান পেয়েছেন। অন্য তিনজন হলেন বেথনালগ্রিন ও বো আসনের এমপি রুশনারা আলী, প্রখ্যাত বাংলাদেশি-ব্রিটিশ নৃত্যশিল্পী আকরাম খান ও মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সেক্রেটারি জেনারেল হারুন খান।

লন্ডনের জনপ্রিয় পত্রিকা ইভিনিং স্ট্যান্ডার্ড এই তালিকা করে। পত্রিকাটি ৩২টি ক্যাটাগরিতে লন্ডনের মোট এক হাজার প্রভাবশালী ব্যক্তিত্বকে নির্বাচিত করে। প্রিন্স চার্লসের উপস্থিতিতে লন্ডনের স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় তালিকাটি প্রকাশ করা হয়।

এ তালিকায় রাজনীতিভিত্তিক ওয়েস্টমিনস্টার ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি, শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক ও রুশনারা আলী। আর নৃত্য ক্যাটাগরিতে জায়গা করে নিয়েছেন আকরাম খান। এ ছাড়া ফেইথ লিডার ক্যাটাগরিতে হারুন খানের নাম এসেছে।

সায়েন্স মিউজিয়ামে অনুষ্ঠিত জমকালো ওই অনুষ্ঠানে ‘দ্য প্রোগ্রেস ওয়ান থাউজেন্ড’ শিরোনামে দশমবারের মতো লন্ডনের হাজার প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করে পত্রিকাটি। এ বছর তালিকার শীর্ষে ছিলেন লন্ডনের মেয়র সাদিক খান। তাঁকে ‘লন্ডনার অব দ্য ইয়ার’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এ ছাড়া তালিকাটিতে রয়েছেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী থেরেসা মে, পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের মতো ব্যক্তিত্ব।

টিউলিপ সিদ্দিক : এ তালিকার ওয়েস্টমিনস্টার ক্যাটাগরিতে টিউলিপ সিদ্দিককে আত্মপ্রচারবিমুখ উল্লেখ করে ইভিনিং স্ট্যান্ডার্ড মন্তব্য করে, ‘টিউলিপ যখন বিরোধে জড়িয়ে পড়েন তখনই তাঁর সেরাটা চেনা যায়।’ সিরীয় উদ্বাস্তুদের ব্রিটিশ সরকারের সহায়তা দেওয়ার ব্যাপারে টিউলিপের সরব উপস্থিতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছে পত্রিকাটি। এ ছাড়া অন্তঃসত্ত্বা থাকা অবস্থায় হাউস অব কমনসের বিতর্ক চলাকালে টিউলিপের খাবার গ্রহণ নিয়ে ডেপুটি স্পিকার বলেছিলেন, ‘টিউলিপ প্রেগন্যান্সি কার্ড ব্যবহার করে হাউস অব কমনসের নিয়ম ভেঙেছেন।’ ফেসবুক স্টেটাসে পরে টিউলিপ সিদ্দিক পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে বলেছিলেন, ‘একজন নারী হিসেবে ডেপুটি স্পিকারের জানা উচিত ছিল কখন একজন গর্ভবতী মায়ের খাবার গ্রহণের প্রয়োজন হয়।’ ওই সময় তিনি প্রয়োজনে গর্ভবতীদের জন্য হাউস অব কমনসের নিয়ম শিথিল করারও প্রস্তাব দেন।

এদিকে খবরটি জানার পর হ্যাম্পস্টেড ও কিলবার্ন এলাকার এমপি টিউলিপ সিদ্দিক এক ফেসবুক পোস্টে বলেন, ‘গত রাতে এ সংবাদ জানার পর নিজেকে অত্যন্ত সম্মানিত মনে হচ্ছে।’

রুশনারা আলী : রুশনারা আলী সম্পর্কে ওই তালিকায় বলা হয়েছে, ২০১৫ সালে নেতৃত্ব নির্বাচন প্রতিযোগিতায় করবিনকে সমর্থন দেন রুশনারা আলী এবং এই গ্রীষ্মেই তিনি তাঁকে কোনো ছাড় না দিয়ে ‘ভালো কাজ করার’ আহ্বান জানান। স্বাধীনচেতা এই ব্রিটিশ এমপি সে সময় সহকারী নেতা নির্বাচনে অংশ নিতে চান। তবে পদের জন্য অনেক কষ্ট করার পরিপ্রেক্ষিতে তিনি তাঁর প্রার্থিতা প্রত্যাহার করেন। এ ছাড়া ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে ইরাকে বিমান হামলার প্রতিবাদে তিনি সরকারের শিক্ষা ও যুব উন্নয়ন মন্ত্রণালয়ের ছায়ামন্ত্রীর পদ থেকেও পদত্যাগ করেন।

আকরাম খান : তালিকার নৃত্য ক্যাটাগরির দশম স্থানে বাংলাদেশি বংশোদ্ভূত আকরাম খানের নাম রয়েছে। তিনি উইম্বলডনে জন্মগ্রহণ করেন। তিনি পেশাদার নৃত্য শিল্পীর পাশাপাশি নামকরা কোরিওগ্রাফার হিসেবেও পরিচিত।

হারুন খান : তালিকায় ফেইথ লিডার ক্যাটাগরিতে ষষ্ঠ অবস্থানে রয়েছেন হারুন খান। গত বছর এক উন্মুক্ত চিঠিতে সংগঠনটির পক্ষ থেকে যুবকদের মৌলবাদ থেকে দূরে রাখতে ইমামদের ঘোষণা দেওয়ার পরামর্শ দেন তিনি। এর পর থেকেই তিনি ইসলাম ধর্মের উল্লেখ করে মৌলবাদীদের বিভিন্ন কাজের বিরোধিতা করে আসছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24