মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ০৫:২৯ পূর্বাহ্ন
শিরোনাম:
রাধারমন দত্ত এ দেশের লোক সংস্কৃতির ভান্ডার কে সমৃদ্ধ করেছেন: জেলা প্রশাসক ‘আওয়ামী লীগে দুঃসময়ের কর্মী চাই, বসন্তের কোকিল না’ জগন্নাথপুরে মূল্য তালিকা না থাকায় ভ্রাম‌্যমান আদাতের অভিযানে জরিমানা আদায় ঈদে মীলাদুন্নবী (সা:) উপলক্ষে জগন্নাথপুরে র‌্যালি ও আলোচনাসভা জগন্নাথপুরে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত সুনামগঞ্জে নৌকাডুবিতে প্রহরীর মৃত্যু দেখে নিন যে স্থানে জন্মগ্রহণ করেছিলেন মহানবী (সা.) বাবরি মসজিদ ধ্বংসকারী সেই বলবীর সিং এখন মুসলিম! রাধারমণের মৃত্যুবার্ষিকীতে ‘ক্লোজআপ ওয়ান’র সেরা প্রতিযোগি সালমা জগন্নাথপুর আসছেন সোমবার সৌদিতে সড়ক দুর্ঘটনায় সিলেটের নুরুল নিহত

লন্ডনে বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতি চলছে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১০ এপ্রিল, ২০১৫
  • ৭৭ Time View

আমিনুল হক ওয়েছ লন্ডন থেকে:-তৃতীয় বাংলা খ্যাত ব্রিটেনে চলছে বাংলা নববর্ষ উদযাপন প্রস্তুতি। প্রায় চল্লিশটির অধিক সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনে চলছে এই আয়োজন। বিগত নয় বছরের ধারাবাহিকতায় বাংলা নববর্ষ উদযাপন পরিষদ ১৪২২ এর ব্যানারে প্রায় চল্লিশটির অধিক সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন মিলে আগামী ১৪ই এপ্রিল লন্ডনের বাঙালি কমিউনিটি বরণ করে নিতে যাচ্ছে বাংলা নববর্ষ ১৪২২।
পূর্ব লন্ডনের সুপরিচিত ব্র্যাডি আর্টস সেন্টারে বিকেল তিনটায় মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানটির উদ্বোধন করবেন বরেন্য সাংবাদিক এবং কলামিস্ট আব্দুল গাফফার এবং বিশেষ অতিথি থাকবেন ব্রিটেনের ইতিহাসে প্রথম বাঙালি এমপি এবং আসন্ন ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লেবার পার্টির প্রার্থী রোশনারা আলী। দিনব্যাপী বর্ষবরণ ১৪২২ অনুষ্ঠানে শিশু শিল্পী এবং বড়দের নাচ, গান, আবৃত্তি এবং দেশীয় ঐতিহ্যবাহী খাবার সামগ্রীর মনোমুগ্ধকর পরিবেশনার মধ্য দিয়ে শেষ হবে রাত নয়টায়। বাংলাদেশের সাথে আত্মিক পরিচয় ঘটাতে বিলেতে জন্ম এবং বেড়ে ওঠা শিশুদের মধ্যে থাকবে বাংলা নববর্ষ নিয়ে রচনা প্রতিযোগিতা। যেখানে ক্ষুদে লেখকরা দুটি গ্রুপে প্রতিযোগিতা করবে নিজেদের মধ্যে। বাংলা নববর্ষ উদযাপন পরিষদের আহবায়ক এবং উদীচী যুক্তরাজ্যের সহ সাধারণ সম্পাদক নুরুল ইসলাম জানান, “কর্মব্যস্ত লন্ডনে বিভিন্ন সংগঠন ১৪ই এপ্রিলের পরের সপ্তাহে নববর্ষ উদযাপন করলেও দেশের বাইরে ১৪ই এপ্রিলের একই দিনে এটাই বর্ষবরণের সবচেয়ে বড় আয়োজন। আমরা চাইছি আমাদের নতুন প্রজন্ম বাঙালি সংস্কৃতিকে ধারণ করুক। বাঙালি আত্মপরিচয়ে বেড়ে উঠুক।” প্রতি বছর আলাদা আলাদা সংগঠন থেকে নির্বাচন করা হয় উদযাপন পরিষদের আহ্বায়ক। আবহমান বাংলার ঐতিহ্য আর সংস্কৃতিকে বিলেতের পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে গত নয় বছর ধরে বিলেতে বর্ষবরণ উদযাপন করে যাচ্ছে “বাংলা নববর্ষ উদযাপন পরিষদ”।

আয়োজক সংগঠনের মধ্যে থাকছে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদ, সত্যেন সেন স্কুল অফ পারফর্মিং আর্টস, বিশ্ব সাহিত্য কেন্দ্র, সংহতি কবিতা পরিষদ, নারী দিগন্ত, কল্যান, মঞ্চ শৈলী, তানপুরা, ঘাতক দালাল নির্মূল কমিটি, হ্যারো বেঙ্গলী এসোসিয়েশন, বেতার বাংলা সহ চল্লিশটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24