1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
'লিভ টুগেদার বিয়ে বলে গণ্য হবে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:০৯ অপরাহ্ন

‘লিভ টুগেদার বিয়ে বলে গণ্য হবে

  • Update Time : সোমবার, ১৩ এপ্রিল, ২০১৫
  • ৯৫২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::
বিয়ে না করেও দীর্ঘ সময় ধরে কোনো নর-নারী স্বামী-স্ত্রীর ন্যায় বসবাস (লিভ টুগেদার) করলে তারা বিয়ে করেছেন বলে গণ্য হবেন এবং ওই নারী সেই পুরুষের সম্পদে অংশ পাবেন। উত্তরাধিকার বিরোধ সংক্রান্ত এক মামলার নিষ্পত্তি করতে গিয়ে এমন অভিমত দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। খবর- টাইমস অব ইন্ডিয়া

সোমবার সুপ্রিম কোর্টের বিচারপতি এমওয়াই ইকবাল ও বিচারপতি অমিতাভ রায় সমন্বয়ে গঠিত বেঞ্চের জারি করা রুলে এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

উত্তরাধিকার বিরোধের জেরে দায়ের করা ওই মামলার বাদীদের দাদীর মৃত্যুর পর তাদের দাদা আরেক নারীর সঙ্গে ২০ বছর একত্রে বসবাস করেন। দীর্ঘ সময় স্বামী-স্ত্রীর ন্যায় জীবনযাপন করলেও তিনি ওই নারীকে বিয়ে করেননি। তাই মামলার বাদীরা দাবি করেন, ওই নারী আসলে তাদের দাদার স্ত্রী নন বরং তার উপপত্নী। সেজন্য তিনি তার সম্পত্তিতে অংশ পাবেন না।

আর ওই নারী নিম্ন আদালতে তার বিয়ের কোনো প্রমাণ দেখাতে না পারায় তাকে সেই মৃত ব্যক্তির উত্তরাধীকারী হওয়া থেকে ‘বঞ্চিত’ করা হয়।

বিষয়টি শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টে গড়ায়। বিস্তারিত শুনানি শেষে আদালত ওই নারীকে মৃত ব্যক্তির (মামলাকারীদের দাদার) বৈধ স্ত্রী হিসেবে স্বীকৃতি দেন এবং তিনি তার সম্পত্তিতে অংশ পাবেন মর্শে নির্দেশনা দিয়ে রুল জারি করেন।

রুলে বিচারকদ্বয় বলেন, ‘যখন কোনো নারী-পুরুষ স্বামী-স্ত্রী হিসেবে বসবাস করেছেন বলে প্রমাণিত হয় এবং এর বিপক্ষে কোনো প্রমাণ থাকে না তখন ধরে নেওয়া হবে যে, তারা বৈধ স্বামী-স্ত্রী হিসেবেই বসবাস করেছেন।’

২০১০ সাল থেকেই ভারতের সুপ্রিম কোর্ট বিয়ে ছাড়া একত্রে বসবাস (লিভ টুগেদার) করা ‘দম্পতিদের’ পক্ষে রুল জারি করে আসছেন। রুলগুলোতে এসব দম্পতিদের স্বীকৃতির পাশাপাশি স্ত্রীদেরকে তাদের পুরুষ সঙ্গীর সম্পদে অধিকারও দেওয়া হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com