শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৮:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম:
একটি নৃশংস হত্যাকাণ্ড,নাড়িয়ে দিল জগন্নাথপুরবাসিকে, ক্রাইম সিন ইউনিটের ঘটনাস্থল পরিদর্শন অফিসার্স ক্লাব থেকে রানীগঞ্জের তহশীলদারসহ ৪ জুয়াড়ি গ্রেফতার আজানের মর্মবানী জগন্নাথপুরে ২২তম ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন সম্পন্ন জগন্নাথপুরে সেই সড়কে ২৩ কোটি টাকার টেন্ডার সম্পন্ন, নতুন বছরের শুরুতেই কাজ শুরু হতে পারে জগন্নাথপুরে ১৫ দিন পর অবশেষে ধান কেনা শুরু জগন্নাথপুরে গলায় ফাঁস দিয়ে দুর্বৃত্তরা হত্যা করল স্টুডিও’র মালিক আনন্দকে সিলেট জেলা আ’লীগের নেতৃত্বে লুৎফুর-নাসির, মহানগরে মাসুক-জাকির প্রতিবন্ধীদের জন্য প্রতিটি উপজেলায় সহায়তা কেন্দ্র: প্রধানমন্ত্রী জগন্নাথপুর পৌরশহরে স্টুডিও দোকানদারের মরদেহ পাওয়া গেছে

সরকারীকরণের সিদ্ধান্ত হওয়ায় জগন্নাথপুর ডিগ্রী কলেজ সহ সুনামগঞ্জের ১০ টি কলেজে নিয়োগ বন্ধের নির্দেশ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১২ জুলাই, ২০১৬
  • ৮৮ Time View

স্টাফ রিপোর্টার-
দুই দফায় জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন পাওয়া সুনামগঞ্জের ১০ টি বেসরকারি কলেজ জগন্নাথপুর ডিগ্রি কলেজ,তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ, বিশ্বম্ভরপুর উপজেলার দিগেন্দ্র বর্মণ ডিগ্রি কলেজ, ছাতক ডিগ্রি কলেজ, দিরাই ডিগ্রি কলেজ, ধর্মপাশা ডিগ্রি কলেজ, দোয়ারাবাজার ডিগ্রি কলেজ, জামালগঞ্জ ডিগ্রি কলেজ, শাল্লা ডিগ্রি কলেজ ও পাগলা মডেল হাইস্কুল অ্যান্ড কলেজসহ সারা দেশের মোট ১৯৯ কলেজে সব ধরনের নিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
গত রবিবার সর্বশেষ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে তালিকাভুক্ত কলেজগুলো পরিদর্শন শেষে প্রতিবেদন দাখিল করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে (মাউশি) নির্দেশ দেয়া হয়েছে। সোমবার দুপুর পর্যন্ত এধরনের কোন নির্দেশনা উপজেলা পর্যায়ের সরকারিকরণের প্রক্রিয়াধীন কলেজগুলোতে পৌঁছেনি বলে জানিয়েছেন একাধিক কলেজের অধ্যক্ষ। তবে অনেক অধ্যক্ষ জানিয়েছেন এই ধরনের নির্দেশনা বেশ আগেই জানা গেছে।
এদিকে এক সঙ্গে ১৯৯টি বেসরকারি কলেজ জাতীয়করণের অনুমোদন পেলেও আরও ১০২টি উপজেলা আছে, যেখানে সরকারি কলেজ নেই। রবিবার ১৫৪টি কলেজের জাতীয়করণের খবর প্রকাশের পর বিভিন্ন স্থান থেকে টেলিফোনে স্থানীয় জনসাধারণের পক্ষে ক্ষোভ জানানো হয়। টেলিফোন দেয়া মানুষেরা বলেছেন, জাতীয়করণের জন্য শিক্ষা মন্ত্রণালয় একটি নীতিমালা করেছে। কিন্তু তালিকাভুক্তির ক্ষেত্রে তা অনুসরণ করা হয়নি। যে কারণে সরকারি কলেজবিহীন অনেক উপজেলা এই দফায়ও বঞ্চিত হয়েছে।
মন্ত্রণালয়ের একটি সূত্র অবশ্য বলছে, সারা দেশে মোট ৩২১টি কলেজকে সরকারি করা হবে। বাকিগুলোর কাজ চলছে। মন্ত্রণালয়ে বাকি ১০২টি উপজেলার কলেজের কাজ শেষ হয়নি। আরেকটি সূত্র বলেছে, কলেজ জাতীয়করণের তালিকা প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। সে তালিকা এখনও আসেনি। এ ছাড়া স্কুল জাতীয়করণের তালিকাও আসেনি।
এ ব্যাপারে মন্ত্রণালয়ের একজন নীতিনির্ধারকের কাছে জানতে চাইলে তিনি বলেন, পর্যায়ক্রমে সরকারি কলেজবিহীন সব উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণ করা হবে। এ ক্ষেত্রে সাময়িক বিলম্ব হচ্ছে।
বিশ্বম্ভরপুর উপজেলার দিগেন্দ্র বর্মণ ডিগ্রি কলেজের কম্পিউটার অপারেটর জহিরুল কবির জানান,এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা আমরা পেয়েছি এবং তা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া হয়েছে। রবিবার জারি করা নতুন কোন নির্দেশনা আমরা সোমবার দুপুর পর্যন্ত পাইনি।
দিরাই ডিগ্রি কলেজের অধ্যক্ষ অনুকুল চন্দ্র দেব বলেন,‘সর্বশেষ সোমবার নতুন করে আরো কিছু নির্দেশনা জারি করা হয়েছে। আমরা সেই নির্দেশনাটি পেয়েছি। নির্দেশনায় উল্লেখ করা হয়েছে সব ধরনের নিয়োগ, কলেজের স্থাবর-অস্থাবর সকল সম্পত্তি ও ব্যাংক একাউন্ট থেকে অর্থ আদান প্রদান করা যাবে না বলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।’
জামালগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান চৌধুরী বলেন,‘আমাদের বেসরকারি কলেজকে সরকারিকরণের লক্ষ্যে কলেজের শিক্ষক-কর্মচারী নিয়োগ, স্থাবর-অস্থাবর সম্পত্তি, অর্থ ব্যয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।’
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদ গণমাধ্যমকে বলেন, সরকার প্রতিটি উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণের সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত বিভিন্ন কলেজও জাতীয়করণের তালিকায় আছে। উপজেলা ক্যাটাগরিতে ১৫৪টি কলেজ জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। আর প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ৪৫টি কলেজও জাতীয়করণ তালিকায় আছে। আমরা এই ১৯৯টি কলেজ পরিদর্শন করে মাউশিকে প্রতিবেদন দিতে বলেছি। প্রতিবেদন পেলে প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পদক্ষেপ নেয়া হবে।
মাউশি মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. এসএম ওয়াহিদুজ্জামান বলেন,‘আমরা মন্ত্রণালয়ের নির্দেশনা পেয়েছি। আশা করছি, এক মাসের মধ্যে কলেজগুলো পরিদর্শন শেষে প্রতিবেদন দিতে পারব।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমাদের প্রতিবেদন দাখিলের পর তা পরীক্ষা-নিরীক্ষা করে মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর কাছ থেকে চূড়ান্ত অনুমোদন নেবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24