বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ০৬:২৩ পূর্বাহ্ন

‘৩৭৮ কোটি টাকা ব্যয়ে সিলেটে নির্মিত হচ্ছে আইসিটি পার্ক’

Reporter Name
  • Update Time : রবিবার, ৬ আগস্ট, ২০১৭
  • ২১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামলো দুদিনব্যআপী সিএসই কার্নিভাল-১৭ এর। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই সোসাইটির সহযোগিতায় এ কার্নিভালের শেষদিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সিলেটে একটি বিশেষায়িত আইটি পার্ক স্থাপনের ঘোষণা দিয়ে বলেন, ৩৭৮ কোটি টাকা ব্যয়ে সিলেট শহর থেকে ২০ কিলোমিটার দূরে কোম্পানিগঞ্জে ১৬২ একর জায়গা নিয়ে এই পার্কটি নির্মিত হবে।

অন্যদিকে তিনি শাবিতে ‘আইটি বিজনেস ইনকিউবিশন সেন্টার’ এর জন্য আইসিটি মন্ত্রণালয় থেকে বিশেষ বরাদ্দের ঘোষণা দিয়ে প্রতিশ্রুতি প্রদান করেন যে, পিপীলিকা টিমকে একটি আলাদা সার্ভারের জন্য যাবতীয় খরচ আইসিটি মন্ত্রণালয় থেকে বহন করা হবে।

এছাড়াও প্রতিমন্ত্রী গতবারের (২০১৬) প্রতিশ্রুত অনুদানের অর্থ দিয়ে নির্মিত ‘বিগ ডাটা এনালিটিকস’ ল্যাবের উদ্বোধন করেন।

ড. মুহম্মদ জাফর ইকবাল প্রযুক্তি খাতে বাংলাদেশের ক্রমান্বয়ে উন্নতির বিষয়টি তুলে আনেন। তিনি বলেন, আমাদের প্রচুর ছেলেমেয়ে স্কুল কলেজে পড়াশুনা করছে, পড়াশুনার পাশাপাশি তারা বিদেশের মাটিতেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। প্রতিনিয়ত আমাদের তরুণরা দেশ-বিদেশ থেকে মেধা খাতে পদক নিয়ে আসছে যা আমাদের আশা সঞ্চার করছে।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাসের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. শহিদুর রহমান, ড. রেজা সেলিম, সিইও-আইপি ভিশন রাকিবুল হাসান, গিগাটেক’র সিইও সামিরা জুবেনি হিমিকা প্রমুখ।

এবারের কার্নিভালে প্রোগ্রামিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এর ‘আইইউটি ফ্ল্যাশ’, প্রথম রানার্সআপ নর্থ সাউথ ইউনিভার্সিটির ‘এনএসইউ ভেন্ডেটা’ এবং দ্বিতীয় রানার্সআপ হয় চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘চুয়েট পাহাড়তলি’।

অন্যদিকে হ্যাকাথনে চ্যাম্পিয়ন রাজশাহী বিশ্ববিদ্যালয় এর ‘বুলিয়ান, প্রথম রানার আপ শাবির ‘সাস্ট হেক্সাকোর’, ২য় রানার আপ হয় মিলিটারি ইন্সটিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি)র ‘জুবেনিলস’।

এছাড়া রোবোটিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শাবির ‘সাস্ট নং-১০’ প্রথম রানার আপ লিডিং ইউনিভার্সিটির ‘ ক্রাশারস-১’, এবং ২য় রানারআপ হয় শাবির ‘সাস্ট প্লাস প্লাস’।

দেশের ৫১ টি বিশ্ববিদ্যালয় থেকে ১৬০ টি টিম প্রোগ্রামিং প্রতিযোগিতায়, হ্যাকাথনে ২২ টি বিশ্ববিদ্যালয় থেকে ৩৬ টি টিম, রোবোটিক্স এ ২৮ টি টিম অংশগ্রহণ করে।

20 – Femme

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24