1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অনেক নেতা সুবিধায় দল করেন আমরা হগ্গল বালাই করি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

অনেক নেতা সুবিধায় দল করেন আমরা হগ্গল বালাই করি

  • Update Time : শনিবার, ২৮ মে, ২০১৬
  • ৩১২ Time View

স্টাফ রিপোর্টার::২০০৯ সালে অনুষ্টিত নবম সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-০১(ধর্মপাশা,তাহিরপুর ও জামালগঞ্জ) নির্বাচনী এলাকায় বিএনপির নেতাকর্মীদের কাছে আলোচিত সমালোচিত প্রতীক ছিল আনারস। আর ২০১৪ সালে অনুষ্টিত দশম সংসদ নির্বাচনে আওয়ামীলীগের স্থানীয় নেতাকর্মীদের কাছে আলোচিত সমালোচিত প্রতীক ছিল ফুটবল। ওই ২টি নির্বাচনে দলটির সাবেক দুই সাংসদ দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন করেছিলেন। চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনেও দলটির স্থানীয় অনেক নেতাই দলীয় মনোনয়ন না পেয়ে দলীয় প্রতীকের বিরুদ্ধে নির্বাচন করছেন। আবার কেউ কেউ নির্বাচন না করলেও দলীয় প্রার্থীর বিরুদ্ধে কাজ করার অভিযোগ ওঠেছে। আওয়ামীলীগ ও বিএনপির কট্্ররসমর্থকরা বলছেন তাঁরা সবসময় দলের মধ্যেই থাকেন। কিন্তু অনেক নেতাই তাঁদের প্রার্থী পছন্দ না হলে কিংবা দল থেকে নিজের দাবী পূরণ না হলে দলের বাইরে অবস্থান নেন।

খোঁজ নিয়ে জানা যায়, ধর্মপাশা উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে ৯টিতে আওয়ামীলীগের আর ৫ টিতে বিএনপির বিদ্রোহী প্রার্থী রয়েছে। জামালগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের ৪টিতে নির্বাচন হচ্ছে। এর মধ্যে ৩টিতে আওয়ামীলীগের আর ২টিতে বিএনপির বিদ্রোহী প্রার্থী রয়েছে। তাহিরপুর উপজেলার ৭টি ইউনিয়নের ৬টিতে আওয়ামীলীগের বিদ্রোহী আর ৩টিতে বিএনপির বিদ্রোহী রয়েছে।

জানা যায়, ২০০৯ সালে বিএনপির সাবেক সাংসদ , জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্বপালনকারী বিএনপির তৃণমুলে জনপ্রিয় রাজনীতিবিদ নজির হোসেন আনারস প্রতীক নিয়ে দলের বিরুদ্ধে নির্বাচন করেছিলেন। ওই সময় বিএনপি থেকে দলীয় মনোনয়ন নিয়ে ধানেরশীষের প্রার্থী ছিলেন ছাত্রদলের প্রতিষ্টাকালী সদস্য ও ড্যাব(ডক্টর এসোসিয়েশ অব বাংলাদেশ) এর সাবেক সাধারণ সম্পাদক ডা.রফিক চৌধুরী। তখন বিপুল ভোটে নির্বাচিত হয়েছিলেন আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী বয়সে তরুণ ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন।

২০১৪ সালে নির্বাচনে বিএনপি অংশ গ্রহণ করেনি। আওয়ামীলীগের নৌকা প্রতীকের প্রার্থী ছিলেন ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। এ সময় আওয়ামীলীগ দলীয় সাবেক সাংসদ সৈয়দ রফিকুল হক সোহেল ফুটবল প্রতীক নিয়ে দলীয় প্রতীক নৌকার বিরুদ্ধে প্রার্থী হন। দলীয় মনোনয়ন না পেয়ে দলীয় প্রতীকের বিরুদ্ধে তাঁরা নির্বাচন করে নানাভাবে আলোচিত সমালোচিত হয়েছিলেন। দলের নেতাদের অভিযোগ ছিল সেসময় অনেক নেতাই প্রকাশ্যে ও গোপনে দলীয় প্রতীকের বিরুদ্ধে গিয়ে আনারস ও ফুটবল প্রতীকের পক্ষে কাজ করেছিলেন। সেসময় দলীয় প্রতীকের বিরুদ্ধে যাঁরা কাজ করেছিলেন দলীয় নেতাকর্মীরা তাঁদের কে বিশ^াসভঙ্গকারী ও সুবিধাবাদী হিসাবে আখ্যায়িত করেছিলেন। চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে দল মনোনীত প্রার্থীরা দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করছেন। কিন্তু সুনামগঞ্জ-১ নির্বাচনী এলাকার অনেক ইউনিয়নেই আওয়ামীলীগ ও বিএনপির বিদ্রোহীপ্রার্থী রয়েছে। তাঁরা দলীয় প্রতীক নৌকা ও ধানের শীষের বিরুদ্ধে অন্যকোন প্রতীক নিয়ে নির্বাচন করছেন। আওয়ামীলীগ ও বিএনপির স্থানীয় কয়েকজন নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, দলীয় প্রতীকের বিরুদ্ধে কাজ করার অভিযোগে যাঁরা আনারস ও ফুটবল বলে অন্যদেরকে এতদিন ঘায়েল করেছেন, তাঁদের অনেকেই এখন দলীয় প্রতীকের বিরুদ্ধে কাজ করছেন। আবার তাঁদের কেউ কেউ দলীয় প্রতীকের বিরুদ্ধে প্রার্থী হয়েছেন। দলীয় ভোটাররা বলছেন নানা ছুতোয় স্থানীয় অনেক নেতাই দলীয় প্রতীকের বিরুদ্ধে চলে যান। এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনেও এমনটি হচ্ছে। এতে করে দলের ত্যাগী কর্মী সমর্থকরা বিভ্রান্ত হন হতাশ হন। তবে দলীয় দায়িত্বশীলরা বলছেন প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় এমনটি হচ্ছে। তবে নির্বাচন যত ঘনিয়ে আসছে কর্মী সমর্থকরা দলীয় প্রতীকের পক্ষেই ঐক্যবদ্ধ হচ্ছেন।

এ ব্যাপারে আওয়ামীলীগের কট্টর সমর্থক ধর্মপাশা উপজেলার টগার হাওরপাড়ের কৃষক শামসুজ্জামান বলেন, নেতারা দল থেকে পেতে চায় কিন্তু দিবার সময় অনেকেই ‘ কিন্তু-যদি’ বলে দলের বিরুদ্ধে যায়, ষড়যন্ত্র করে।

শনির হাওরপাড়ের বিএনপি সমর্থক রফিক মিয়া বলেন, আমরা সবসময়ই বিএনপি। কিন্তু অনেক নেতাই সারা বছর বলেন এক কথা আর নির্বাচন এলে বলেন আরেক কথা। তাঁরা কখনও ধানেরশীষ কখনও আনারস হন। আওয়ামীলীগ সমর্থক দিনমজুর রশিদ মিয়া বলেন, আমরা হ¹ল বালাই নৌকা। কিন্তু অনেক নেতাই কখনও নৌকা কখনও ফুটবল।

দলীয় নেতা হয়েও দলীয় প্রতীকের বিরুদ্ধে কাজ করছেন কিংবা দলীয় প্রার্থী হয়েছেন তাদের কয়েকজনের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। নিজ নিজ ইউনিয়ন নিয়ে তাঁদের অভিযোগ যোগ্য প্রার্থীকে দলীয় মনোনয়ন দেওয়া হয়নি। তাই নেতাকর্মী আর স্থানীয় জনগণের চাপে তাঁরা দলীয় প্রতীকের বিরুদ্ধে নির্বাচন করতে বাধ্য হয়েছেন।

তাহিরপুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক রুহুল আমিন বলেন, বিএনপি দলটি প্রতিষ্টার পর এই মুহুর্তে রাজনৈতিকভাবে কঠিন সময় পার করছে। তাই দেশে গণতন্ত্র আর জনগণের ভোটাধিকার প্রতিষ্টায় জনগণকে সাথে নিয়ে দলীয় সকল নেতাকর্মীকে নিজ নিজ ইউনিয়নে ধানেরশীষের পক্ষে সর্বশক্তি দিয়ে কাজ করতে হবে। যদি কোন নেতাকর্মী এর অন্যথা করেন তবে দল এবং জনগণের কাছে তাঁরা নৈতিকতা হারাবেন। এবং তাঁেদর কে চিহ্নিত করে দল থেকে বহিস্কার করা হবে।

তাহিরপুর উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আলী মর্ত্তুজা বলেন, দলের কেন্দ্রীয় নির্দেশনা মেনে সকল নেতাকর্মীকে ঐক্যবদ্ধভাবে নৌকা প্রতীক কে বিজয়ী করতে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করতে হবে। এর অন্যথা হলে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে চলা বাংলাদেশের অগ্রগতির ধারা ব্যাহত হবে।

আওয়ামীলীগ দলীয় স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, উন্নতরাষ্ট্র গড়তে আর জঙ্গীবাদমুক্ত সুখী সমৃদ্ধ বাংলাদেশের জন্য সবাইকে গণতন্ত্রের মানসকন্যা জননেত্রী শেখ হাসিনা মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করতে হবে। তাঁর নির্বাচনী এলাকার অনেক ইউনিয়নে দলীয় মনোনয়নে ভুল প্রার্থী দেওয়া হয়েছে এ অভিযোগ স্বীকার করে তিনি বলেন দলের বৃহত্তর স্বার্থে এখন সব কিছু ভুলে যেতে হবে।ূ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com