1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ড প্রাপ্তকামারুজ্জামানের রিভিউ শুনানী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

আজ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদন্ড প্রাপ্তকামারুজ্জামানের রিভিউ শুনানী

  • Update Time : সোমবার, ৯ মার্চ, ২০১৫
  • ৭৭০ Time View

জগন্নাথপুর টোয়েন্টিফোর ডেস্ক- মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ াদেশপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের রিভিউ (পুনর্বিবেচনা) আবেদনের শুনানি আজ সোমবার অনুষ্ঠিত হবে। গতকাল রোববার শুনানির এ দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তবে আসামিপক্ষের কেউ উপস্থিত ছিলেন না। যুদ্ধাপরাধে মৃত্যুদ াদেশ পাওয়া জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন সোমবার শুনবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।ওই রিভিউ আবেদনের শুনানির জন্য রাষ্ট্রপক্ষের আবেদন শুনে রোববার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি পূর্ণাঙ্গ বেঞ্চে তোলার এই দিন রাখেন। আদেশের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, যুদ্ধাপরাদের জন্য দি ত কামারুজ্জামান যে রিভিউ পিটিশন দায়ের করেছেন, সেটা শুনানির জন্য সোমবার আদালতে আসবে। রোববার চেম্বার জজ আদেশ দিয়েছেন, সোমবার এটা তালিকাভুক্ত হবে। আশা করি শুনানি হবে।
প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চে এই রিভিউ শুনানি হবে। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী।বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ চলাকালে শেরপুরের নালিতাবাড়ি উপজেলার সোহাগপুরে ১২০ জন পুরুষকে ধরে নিয়ে হত্যার দায়ে জামায়াতে ইসলামীর আজকের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদ াদেশ আপিল বিভাগের এই বেঞ্চই বহাল রাখে।
একাত্তরে ময়মনসিংহের আল বদর নেতা কামারুজ্জামান হলেন দ্বিতীয় ব্যক্তি, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের আগে রিভিউয়ের পর্যায়ে এল। ২০১৩ সালের ৯ মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদ দেয়। গতবছর ৩ সেপ্টেম্বর আপিল বিভাগ ফাঁসির আদেশই বহাল রাখে।ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর গত ১৯ ফেব্র“য়ারি তার মৃত্যু পরোয়ানায় সই করেন ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারক। এরপর মৃত্যু পরোয়ানা পাঠিয়ে দেওয়া হয় কারাগারে, কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হয়।
রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের দিন থেকে ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার সুযোগ থাকায় গত ৫ মার্চ সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় ৪৫ পৃষ্ঠার এই পুনর্বিবেচনার আবেদন জমা দেয় আসামিপক্ষ, যাতে ৪৪টি যুক্তি দেখিয়ে কামারুজ্জামানের খালাস চাওয়া হয়।কামারুজ্জামানের অন্যতম আইনজীবী তাজুল ইসলাম জানিয়েছেন, আপিল বিভাগের রায়ে একজন বিচারক দে র বিষয়ে ভিন্নমত পোষণ করেছিলেন। তার পয়েন্টগুলো ধরেই এই রিভিউ আবেদন করা হয়েছে। ওই আবেদন জমা পড়ার পর কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানার কার্যকারিতা স্থগিত হয়ে গেছে বলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানিয়েছেন।
আসামিপক্ষ আবেদন করার পর এ বিষয়ে শুনানির তারিখ পেতে ওইদিনই চেম্বার আদালতে যান রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ বিষয়ে আদেশের জন্য রোববার দিন রাখেন।এখন রিভিউ শুনানিতে কত সময় লাগতে পারে জানতে চাইলে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এটা আদালতের বিষয়। আমি আশা করি, বেশি সময় লাগবে না। … রিভিউ’র শুনানিতো একনাগাড়েই হওয়া উচিৎ।
তিনি বলেন, এর আগে যুদ্ধাপরাধী কাদের মোল্লার রিভিউয়ের রায়ে বলে দেওয়া হয়েছে যে এটি রিভিউ, আপিল নয়। এখানে বিস্তারিত শুনানির অবকাশ নেই। আদালতের যদি কোনো ভুল থাকে, শুধু সেটাই দেখিয়ে দেওয়া।প্রয়োজনবোধে আদালত সেটা সংশোধন করবে। এটা যত দ্রুত সম্ভব নিষ্পত্তি করতে হবে। যে বেঞ্চ আপিলের রায় দিয়েছিলেন, তারাই শুনানি করবেন।
আরেক প্রশ্নের জবাবে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, আপিল বিভাগে মৃত্যুদ হওয়ার পর রিভিউয়ে তা কমেছে বলে বাংলাদেশে কোনো ঘটনা আমি দেখিনি। এ ব্যাপারে আগাম কোনো মন্তব্য করা ঠিক না। আদালত কি করবে, সেটা আদালতই জানে।তিনি জানান, রিভিউ খারিজ হয়ে গেলে আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারে। কামারুজ্জামান তেমন কোনো আবেদন করলে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।মৃত্যুদ কার্যকরের দিন ঠিক করার আগেই যদি তিনি তা করেন, সেক্ষেত্রে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। ২৪ ঘণ্টা আগেও তিনি প্রাণভিক্ষা চাইলে তা পৌঁছানো হবে। রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন তা কার্যকর হবে।মাহবুবে আলম বলেন, যুদ্ধাপরাধ মামলায় দ কার্যকরের ক্ষেত্রে কারাবিধি প্রযোজ্য হবে না। কাদের মোল্লার রিভিউয়ের রায়েও এ কথাই বলা আছে।
এর আগে ফাঁসির রায় কার্যকর হওয়া কাদের মোল্লার রিভিউ আবেদনের রায়কে উদ্ধৃত করে অ্যাটর্নি জেনারেল বলেন, সে রায়েও যতো দ্রুত সম্ভব রিভিউ নিষ্পত্তির কথা বলা হয়েছে।রিভিউ আবেদন দাখিল হওয়ায় আপাতত কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানা স্থগিত থাকবে বলেও জানান রাষ্ট্রের এই প্রধান আইন কর্মকর্তা। তিনি বলেন, গত ১৮ ফেব্র“য়ারি পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকেই রায় কার্যকরে প্রস্তুতি শুরু হয়। এখন রিভিউ শুনানির কারণে সে প্রস্তুতি স্থগিত থাকবে এবং রিভিউ নিষ্পত্তির পর মৃত্যুদ াদেশ বহাল থাকলে রায় কার্যকরে আর কোনো বাধা থাকবে না। অবশ্য ফাঁসির আদেশ বহাল থাকলে এরপর থেকে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা করতে সাতদিন সময় পাবেন আসামি।
মাহবুবে আলম বলেন, যারা পূর্ণাঙ্গ রায় দিয়েছেন তারাই রিভিউ শুনানি নেবেন। তাই আমি মনে করি না, রিভিউয়ে আপিল বিভাগের রায় পরিবর্তিত হবে। কারণ, চূড়ান্ত রায়ে অপরাধ যে হয়েছে ও তাতে আসামির দায় নিয়ে চার বিচারপতিই একমত হয়েছেন। একজন শুধু দে র বিষয়ে দ্বিমত প্রকাশ করেছেন। গত বৃহস্পতিবার (৫ মার্চ) সকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আপিল মামলার চূড়ান্ত পূর্ণাঙ্গ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদনটি দাখিল করেন কামারুজ্জামানের আইনজীবীরা। মোট ৭০৫ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৪৪টি যুক্তি দেখিয়ে কামারুজ্জামানের ফাঁসির আদেশ বাতিল ও তার খালাস চেয়েছেন আসামিপক্ষ।
কামারুজ্জামানের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন রিভিউ দাখিলের পরে প্রেস ব্রিফিংয়ে জানান, আপিল মামলার রায়ে একজন বিচারপতি ফাঁসির আদেশের বিষয়ে ভিন্নমত পোষণ করেছিলেন। তার পয়েন্টগুলো ধরেই আমরা রিভিউ আবেদনের শুনানি করবো। ট্রাইব্যুনালে বিচারিক কার্যক্রম চলাকালে চার্জশিটভুক্ত (ফরমাল চার্জ) দশজন সাক্ষীর বাইরে রাষ্ট্রপক্ষের নতুন তিনজন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছিল। এটা নিয়েও শুনানি করবো।কামারুজ্জামানের পক্ষে রিভিউ শুনানিতে নেতৃত্ব দেবেন তার এই প্রধান আইনজীবী। অন্যদিকে রাষ্ট্রপক্ষে নেতৃত্ব দেবেন অ্যাটর্নি জেনারেল।
গত ১৮ ফেব্র“য়ারি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি (বর্তমান প্রধান বিচারপতি) এসকে সিনহার নেতৃত্বে চার বিচারপতির বেঞ্চ কামারুজ্জামানের আপিল মামলার পূর্ণাঙ্গ রায় ঘোষণা করেন। বেঞ্চের অন্য তিন সদস্য হচ্ছেন বিচারপতি আব্দুল ওহাব মিয়া, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।এরপর ১৯ ফেব্র“য়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানসহ তিন বিচারপতি কামারুজ্জামানের মৃত্যু পরোয়ানায় স্বাক্ষর করেন। অন্য দুই বিচারপতি হচ্ছেন বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহীনুর ইসলাম।
পরে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মুস্তাফিজুর রহমান মৃত্যু পরোয়ানা জারি করে আইজিপি (প্রিজন) এর বরাবরে ঢাকা কেন্দ্রীয় কারাগার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব ও জেলা ম্যাজিস্ট্রেটের কাছে পাঠান।পরে কারাগারে কামারুজ্জামানকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়।
গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর দেওয়া ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ াদেশ বহাল রেখে চূড়ান্ত রায় সংক্ষিপ্ত আকারে দিয়েছিলেন আপিল বিভাগ।একাত্তরের মুক্তিযুদ্ধে জামায়াতের কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর বৃহত্তর ময়মনসিংহ জেলা কমান্ডার কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।
মুক্তিযুদ্ধকালে ইসলামী ছাত্রসংঘের ময়মনসিংহ জেলার সভাপতি ছিলেন কামারুজ্জামান। ২২ এপ্রিল তিনি জামালপুরের আশেক মাহমুদ কলেজের ইসলামী ছাত্রসংঘের বাছাই করা নেতাকর্মীদের নিয়ে আলবদর বাহিনী গড়ে তোলেন। বৃহত্তর ময়মনসিংহ আলবদর বাহিনীর কমান্ডার কামারুজ্জামানের নেতৃত্বে এই বাহিনী ওই অঞ্চলজুড়ে মানবতাবিরোধী বিভিন্ন অপরাধ ঘটায়।কামারুজ্জামানের বিরুদ্ধে আনা মোট ৭টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মধ্যে সোহাগপুর গণহত্যার (৩ নম্বর অভিযোগ) দায়ে চূড়ান্তভাবে ফাঁসির আদেশ হয়েছে তার। এ অভিযোগে ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com