1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজ শ্রীরামসী গণহত্যা দিবস - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:২১ অপরাহ্ন

আজ শ্রীরামসী গণহত্যা দিবস

  • Update Time : শনিবার, ৩১ আগস্ট, ২০১৯
  • ৫৯৮ Time View

আজ ৩১শে আগষ্ট শ্রীরামসি গণহত্যা দিবস। ১৯৭১ এর এই দিনে পাকহানাদার বাহিনী সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়নের শ্রীরামসী গ্রামে স্থানীয় রাজাকারদের সহযোহিতায় এলাকায় শান্তি স্থাপনের কথা বলে লোকজনকে ডেকে এনে নারকীয় তান্ডব চালিয়ে গ্রামের সহজ সরল শান্তিপ্রিয় মানুষর ওপর নির্বিচারে গুলি চালিয়ে ১২৬ জনকে হত্যা করে। ঘাতকদের হামলায় রক্ত বন্যা বয়ে যায় শ্রীরাসমী গ্রামে। লাশগুলি ফেলে দেয়া হয় পুকুরের পানিতে। নৃংশস এই হত্যাকা-ের ঘটনায় আজও নাড়া দেয় স্থানীয়দের। দেশ স্বাধীনের পর থেকে এই দিনটি শ্রীরামসি গ্রামবাসী শহীদের স্মরণে আঞ্চলিক শোকদিবস হিসাবে পালন করে আসছেন। যার ধারাবাহিকতায় আজকের শোকসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সংসদ সদস্য পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ব্যারিষ্ঠার সৈয়দ সায়েদুল হক সুমনসহ জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ।
জানা যায়, ৭১ সালের ৩১শে আগষ্ট সকাল আনুমানিক ১০টার দিকে পাকহানাদার বাহিনী ৭/৮ টি নৌকা যোগে শ্রীরমাসি বাজারে আসে এবং স্থানীয় রাজাকারদের দিয়ে গ্রামবাসীদের কে খবর দেয় শ্রীরামসি হাইস্কুল মাঠে শান্তি কমিটির সভা আহবান করা হয়েছে। ঐ সভায় সবাইকে উপস্থিত থাকার জন্য। শান্তির আশায় গ্রামবাসীরা সে দিন স্কুল মাঠে সমবেত হয়। যারা আসতে দেরী করেন তাদেরকেও ডেকে আনা হয়। এরপর পাকসেনারা একজন একজন করে বিদ্যালয়ের শ্রেণী কক্ষে ডেকে নিয়ে ১০/১২ জনকে একত্রে হাত-পা বেঁধে কয়েকটি দলবদ্ধ করে বিদ্যালয়ের নিকটস্থ রসুলপুরের হিরণ মিয়ার বাড়ির পুকুর পাড়ে নিয়ে লাইন ধরিয়ে নির্বিচারে গুলি করে হত্যার পর লাশগুলি পুকুরের পানিতে ফেলে দেয়। দ্বিতীয় দফায় অনুরূপভাবে রসুলপুর মাঠে ১০ থেকে ১২ জনের কয়েকটি গ্রুপে একইভাবে গুলি চালিয়ে সাধারণ মানুষকে হত্যা করে।
নিহতদের মধ্যে ছিলেন ছাত্র, শিক্ষক, সরকারী কর্মচারী, যুবক, সাধারণ গ্রামবাসী ও বেড়াতে আসা স্বজন। নারকীয় এ হত্যাকান্ডের পরপরই পাকসেনার শ্রীরামসি গ্রামে ঢুকে গ্রামের প্রায় ২৫০টি ঘরবাড়ী আগুনে পুড়িয়ে দেয়। ভীত স্বতস্ত্র মানুষ জন গ্রাম ছেড়ে পালিয়ে গেলে দাফনের অভাবে লাশগুলো কুকুর শেয়াল টানা ঁেহচড়া করে। ঘটনার ৪/৫দিন পর কয়েক জন লোক গ্রামে ফিরে লাশগুলো দাফনের ব্যবস্থা করে। সেদিন হানাদার বাহিনী নির্মমভাবে ১২৬ জন লোককে এভাবে হত্যা করে।
গণহত্যা থেকে বেঁচে যাওয়ার ভাগ্যবান শ্রীরামসী গ্রামের আশদ আলী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ভয়াল সেই দিনের নিষ্ঠুর হত্যাযজ্ঞ আজও নাড়িয়ে দেয়। সেদিন পাকসেনারা শান্তি কমিটির সভার কথা বলে গ্রামবাসীকে ডেকে নেয়। ওই দিন আমিও গিয়ে ছিলাম। এক পর্যায়ে ঘাতকরা দফায় দফায় দলবদ্ধ করে বেঁধে নিয়ে বৃষ্টির মতো গুলিবর্ষণ করে নির্বিঘেœ হত্যাকা- চলছিল। তখন আমিসহ আরো কয়েকজন বিদ্যালয়ের শ্রেণী কক্ষে আটক ছিলাম। হঠাৎ করে কোন কারণে আমাদেরকে ছেড়ে দেয়া হয়। সেদিনে ভাগ্যক্রমে আমরা বেঁচে যাই। তিনি বলেন, হত্যাযজ্ঞের পর পর পাকসেনা বাজারে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়।
শ্রীরামসি হত্যাকান্ডের বর্বর কাহিনীকে স্মরণ করে ১৯৭৩ইং সনে তৎকালীন সরকারের পক্ষ থেকে শহীদের নাম সংবলিত স্মৃতি ফলক নির্মাণ করা হয় এবং ১৯৮৭ইং সনে শহীদ স্মৃতি সংসদ নামে একটি স্মৃতি সংসদ গঠিত হয়। স্মৃতি সংসদের পক্ষ থেকে প্রতি বছর শহীদ স্মরণে আলোচনা সভা ও মিলাদ মাহফিল সহবিভিন্ন কর্মসূচী পালন করা হয়। এবছরও অনুরূপ কর্মসূচী পালন করা হবে বলে স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক মাহবুব হোসেন জানিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com