1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আন্দোলনে ব্যর্থ বিএনপি এবার তৃণমূলে সংগঠন গোছানোর উদ্যোগ নিয়েছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৪০ অপরাহ্ন

আন্দোলনে ব্যর্থ বিএনপি এবার তৃণমূলে সংগঠন গোছানোর উদ্যোগ নিয়েছে

  • Update Time : রবিবার, ১৬ আগস্ট, ২০১৫
  • ৪৩৯ Time View

দুই দফায় সরকারবিরোধী আন্দোলনে নেমে সফলতা না পাওয়া বিএনপি এবার তৃণমূলে সংগঠন গোছানোর উদ্যোগ নিয়েছে।আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কাউন্সিল করে নতুন নেতৃত্ব আনতে সারাদেশের সবগুলো সাংগঠনিক কমিটিকে (জেলা কমিটি) সময় বেঁধে দিয়েছে দলটি।এ সংক্রান্ত চিঠি এরইমধ্যে সারা দেশের ৭৫টি জেলা কমিটির কাছে পাঠানো হয়েছে বলে বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান জানিয়েছেন।দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অনুপস্থিতিতে শাহজাহানের স্বাক্ষরে এসব চিঠি পাঠানো হয়।গত ৯ অগাস্ট থেকে ডাকযোগে চিঠিগুলো পাঠানো হয় জানিয়ে শনিবার রাতে শাহজাহান বলেন, “দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশে তৃনমূল পর্যায়ে সংগঠনকে নতুনভাবে ঢেলে সাজাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা জেলা কমিটিগুলোকে বলেছি, ৩০ সেপ্টেম্বরের মধ্যে কাউন্সিল অথবা সবার সঙ্গে আলোচনার ভিত্তিতে কমিটি গঠন করতে।“এটা করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কমিটির বিষয়ে কেন্দ্র থেকে সিদ্ধান্ত নেওয়া হবে।”জেলা কমিটির কাছে পাঠানো চিঠিতে বিগত আন্দোলনে সক্রিয়দের মূল্যায়নের পাশাপাশি যারা আন্দোলনে নিস্ক্রিয় ছিলেন তাদের নিজেদের থেকে কমিটির পদ ছেড়ে দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।চিঠিতে বলা হয়, “হাজার হাজার নেতা-কর্মীর সীমাহীন ত্যাগ, সাহসী ভূমিকা ও অবর্ণনীয় নির্যাতনের পাশাপাশি আমাদের দল এবং অঙ্গদল ও সহযোগী সংগঠনসমূহের অনেক নেতা-কর্মীর দায়িত্ব পালনে অবহেলা, অক্ষমতা ও অযোগ্যতা ও ব্যর্থতা লক্ষ্য করেছি।“ভয়ভীতি, ব্যক্তি স্বার্থ ও আপোষকামিতা আমাদের আন্দোলন-সংগ্রামকে দুর্বল ও ক্ষতি করেছে। তাদের এসব কর্মকাণ্ড ও তৎপরতা সাংগঠনিকভাবে গুরুতর অপরাধ হিসেবে গণ্য হওয়া উচিৎ। যারা দল, অঙ্গদল ও সহযোগী সংগঠনের বিভিন্ন পদ ও দায়িত্বে থেকে যে কোনো কারণে হোক ব্যর্থ হয়েছেন, তাদের নিজেদেরই পদ ও দায়িত্ব থেকে সরে দাঁড়িয়ে যোগ্যতর ব্যক্তিদের দলের পদ ও দায়িত্ব নেওয়ার জন্য উৎসাহিত করা উচিৎ।”তিন পৃষ্ঠার ওই চিঠিতে তৃণমূল পর্যায়ে কমিটি গঠনে বিএনপি চেয়ারপারসনের নির্দেশনাও তুলে দেওয়া হয়েছে।মোহাম্মদ শাহজাহান বলেন, “জেলা কমিটিগুলোর অধীনের কমিটি গঠনের কাজ সেপ্টেম্বরে শেষ হওয়ার পর কাউন্সিলের মাধ্যমে জেলা কমিটি গঠন করা হবে।”
সারা দেশে বিএনপির ৭৫টি সাংগঠনিক কমিটির মধ্যে ৬৯টিই মেয়াদোত্তীর্ণ। এরমধ্যে নেত্রকোণা, ময়মনসিংহ-উত্তর এবং চট্টগ্রাম-উত্তরসহ ১৬টি জেলার মেয়াদোত্তীর্ণ কমিটি আহ্বায়ক কমিটি হিসেবে কাজ করছে।নতুন জেলা কমিটি আসার পর আগামী অক্টোবরে বিএনপির জাতীয় কাউন্সিল করার চিন্তা-ভাবনা রয়েছে বলে কয়েকজন নেতা জানিয়েছেন।
তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়ে ২০১৪ সালের দশম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। ওই নির্বাচন প্রতিহতের ডাক দিয়ে প্রায় মাসব্যাপী আন্দোলন চালিয়ে যায় বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।৫ জানুয়ারির নির্বাচনের পর আন্দোলন থেকে সরে এলেও নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে চলতি বছরের শুরুতে আবারও আন্দোলনে নামে বিএনপি নেতৃত্বাধীন জোট।প্রায় তিন মাসের অবরোধ-হরতালে নাশকতায় শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। এ সময় সারা দেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়, যা থেকে বাদ পড়েননি দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াও।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com